বাংলাদেশ থেকে ২,৪১৫ জন নাগরিককে ফেরত নিবে মিয়ানমার

বাংলাদেশ থেকে দুই হাজার ৪১৫ জন নাগরিককে ফেরত নেয়ার কথা জানিয়েছে মিয়ানমার।
সহিংসতা এড়াতে মিয়ানমারের রাখাইন রাজ্যের মংডু থেকে বহু মানুষ বাড়িঘর ছেড়ে বাংলাদেশে পালিয়ে এসেছে। এএফপি ফাইল ফটো

বাংলাদেশ থেকে দুই হাজার ৪১৫ জন নাগরিককে ফেরত নেয়ার কথা জানিয়েছে মিয়ানমার।

বাংলাদেশ সরকার বলছে, মিয়ানমারের প্রায় তিন লাখ নাগরিক বাংলাদেশে আশ্রয় নিয়েছে। মিয়ানমারের উচিত এই নাগরিকদের তাদের দেশে ফেরত নেওয়া।

জাতিগত সংখ্যালঘু রোহিঙ্গা মুসলমানদের ওপর নিপীড়নকে কেন্দ্র করে প্রতিবেশী দেশটির সঙ্গে বাংলাদেশের টানাপোড়েন তৈরি হয়। বাংলাদেশ বলছে, গত অক্টোবরে সীমান্তবর্তী এলাকায় সেনাবাহিনী অভিযান শুরু করার পর অন্তত ৫০ হাজার রোহিঙ্গা দেশ ছেড়ে পালিয়ে এসেছে।

ইউএনবির খবরে বলা হয়েছে, গত ৯ অক্টোবরের পর বাংলাদেশে প্রবেশ করা রোহিঙ্গাদের অবস্থা মূল্যায়ন করতে মিয়ানমার শিগগিরই বাংলাদেশে বিশেষ প্রতিনিধি পাঠাবে।

বাংলাদেশের একজন শীর্ষ কূটনীতিক জানান, মিয়ানমারের স্টেট কাউন্সেলর ও ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসির নেতা অং সাং সু চি বাংলাদেশে প্রতিনিধি পাঠাবেন। তবে ঠিক কবে নাগাদ ওই প্রতিনিধি ঢাকা সফরে আসবেন সে ব্যাপারে কিছু জানা যায়নি।

বৃহস্পতিবার বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় মিয়ানমারের রাষ্ট্রদূত মিউ মিন্ট থানকে তলব করে অনুপ্রবেশকারী মিয়ানমারের সকল নাগরিককে অবিলম্বে ফিরিয়ে নিতে পদক্ষেপ নেওয়ার দাবি জানায়। মিয়ানমারের নাগরিকদের ফেরত নেওয়ার প্রক্রিয়া নিয়ে বাংলাদেশ মিয়ানমারের সঙ্গে আলোচনায় বসতে প্রস্তুত রয়েছে বলে মন্ত্রণালয় থেকে জানানো হয়।

মিয়ানমার দূত বলেন, এ বিষয়ে কথা বলার জন্য তার সরকার একজন বিশেষ দূত বাংলাদেশে পাঠাবে।

Click here to read the English version of this news

Comments

The Daily Star  | English
Wealth accumulation: Heaps of stocks expose Matiur’s wrongdoing

Wealth accumulation: Heaps of stocks expose Matiur’s wrongdoing

NBR official Md Matiur Rahman, who has come under the scanner amid controversy over his wealth, has made a big fortune through investments in the stock market, raising questions about the means he applied in the process.

12h ago