ট্রাম্পের সাথে হাসিনার সাক্ষাৎ

বাংলাদেশ সফরের ব্যাপারে আশাবাদী ট্রাম্প

বাংলাদেশ সফরের ব্যাপারে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে আশাবাদ ব্যক্ত করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। রবিবার সৌদি আরবের রাজধানী রিয়াদে আরব ইসলামিক-আমেরিকান (এআইএ) শীর্ষ সম্মেলনে এই দুই নেতার মধ্যে শুভেচ্ছা বিনিময় হয়। এসময় তিনি বাংলাদেশ সফরের আশাবাদ জানান।
সৌদি আরবের রিয়াদে সন্ত্রাসবিরোধী সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্য মুসলিম দেশের নেতাদের সাথে যুক্তরাষ্ট্রের প্রসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি: পিআইডি

বাংলাদেশ সফরের ব্যাপারে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে আশাবাদ ব্যক্ত করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। রবিবার সৌদি আরবের রাজধানী রিয়াদে আরব ইসলামিক-আমেরিকান (এআইএ) শীর্ষ সম্মেলনে এই দুই নেতার মধ্যে শুভেচ্ছা বিনিময় হয়। এসময় তিনি বাংলাদেশ সফরের আশাবাদ জানান।

সম্মেলনে পররাষ্ট্রসচিব মো শহীদুল হক সাংবাদিকদের ব্রিফ করার সময় ট্রাম্পের সফরের আশার কথা জানান। প্রধানমন্ত্রীকে ট্রাম্প বলেছেন ‘হ্যাঁ, আমি (বাংলাদেশে) যাবো”। ব্রিফিংয়ে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম ও ডেপুটি প্রেস সচিব মো নজরুল ইসলাম উপস্থিত ছিলেন।

পররাষ্ট্র সচিব বলেন, সম্মেলন শুরুর আগে রিয়াদের কিং আব্দুল আজিজ ইন্টারন্যাশনাল কনফারেন্স সেন্টারে দুই নেতার মধ্যে কুশল বিনিময় হয়। এসময় প্রধানমন্ত্রী ট্রাম্পকে সফরের আমন্ত্রণ জানান। আমন্ত্রণ গ্রহণ করে ট্রাম্প বাংলাদেশ সফরের ব্যাপারে আশা প্রকাশ করেন।

ক্ষমতা গ্রহণের পর প্রথম বিদেশ সফরেই রিয়াদে যান ট্রাম্প। সম্মেলনে ট্রাম্প বলেন জঙ্গিবাদের বিরুদ্ধে তাঁর অবস্থান হলো “শুভ ও অশুভের মধ্যে লড়াই”। সন্ত্রাসবাদ নির্মূলে মুসলিম দেশগুলোকে নেতৃত্ব দেওয়ার আহ্বান জানান তিনি। ট্রাম্প বলেন, “এখান থেকেই শান্তির পথে যাত্রা শুরু।”

সম্মেলনের সাইডলাইনে তাজাক প্রেসিডেন্ট ইমোমালি রাহমুনের সাথেও শেখ হাসিনা বৈঠক করেছেন। প্রধানমন্ত্রীকে তাঁর সুবিধাজনক সময়ে তাজিকিস্তান সফরের আমন্ত্রণ জানান তিনি।

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিব রাজাকের সাথেও হাসিনার বৈঠক হয়েছে। দ্বিপাক্ষিক স্বার্থসংশ্লিষ্ট নানা বিষয়ে তারা কথা বলেছেন।

Click here to read the English version of this news

Comments

The Daily Star  | English
Dhaka brick kiln

Dhaka's toxic air: An invisible killer on the loose

Dhaka's air did not become unbreathable overnight, nor is there any instant solution to it.

13h ago