ভারতের ১৪তম রাষ্ট্রপতির শপথ নিলেন রামনাথ কোবিন্দ

মাত্র দুই মাস আগেও সিমলায় ভারতের রাষ্ট্রপতির অবকাশ যাপন কেন্দ্রে নিরাপত্তাজনিত কারণে প্রবেশাধিকার পাননি বিহারের রাজ্যপাল রামনাথ কোবিন্দ।
রামনাথ কোবিন্দকে রাষ্ট্রপতির শপথ পাঠ করান ভারতের প্রধান বিচারপতি জেএস খেহর। ছবিটি টুইটার থেকে নেওয়া

মাত্র দুই মাস আগেও সিমলায় ভারতের রাষ্ট্রপতির অবকাশ যাপন কেন্দ্রে নিরাপত্তাজনিত কারণে প্রবেশাধিকার পাননি বিহারের রাজ্যপাল রামনাথ কোবিন্দ।

অথচ আজ মঙ্গলবার (২৫ জুলাই) ভারতীয় ইতিহাসে চতুর্দশতম রাষ্ট্রপতির স্বীকৃতি নিয়ে দিল্লির রাইসিনা হিলে সাড়ে তিনশো কক্ষের রাষ্ট্রপতি ভবনে প্রবেশ করলেন বর্ষীয়ান রামনাথ কোবিন্দ।

এদিন মঙ্গলবার (২৫জুলাই) ভারতের লোকসভার সেন্ট্রাল হলে স্থানীয় সময় দুপুর ১২টায় ১৫ মিনিটে রাষ্ট্রপতির শপথ পড়েন ৭১ বয়সী রামনাথ কোবিন্দ। ভারতের প্রধান বিচারপতি জেএস খেহর নতুন রাষ্ট্রপতিকে শপথ বাক্য পাঠ করান। এরপর সদ্য বিদায়ী রাষ্ট্রপতি প্রণব মুখার্জির সঙ্গে নতুন রাষ্ট্রপতির আনুষ্ঠানিকভাবে আসন বদল হয়।

শপথ অনুষ্ঠানে সদ্য বিদায়ী রাষ্ট্রপতি প্রণব মুখার্জি, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, উপরাষ্ট্রপতি হামিদ আনসারি, সংসদের স্পিকার সুমিত্রা মহাজন, কেন্দ্রীয় মন্ত্রীপরিষদের সকল সদস্য এবং ভারতের সব রাজনৈতিক দলের শীর্ষ নেতৃত্ব উপস্থিত ছিলেন।

প্রকাশ্যে বিরোধিতা করলেও শপথ অনুষ্ঠানে হাজির ছিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।

শপথ বাক্য পাঠ করার পর নতুন রাষ্ট্রপতিকে গান স্যালুট দিয়ে রাষ্ট্রীয়ভাবে বরণ করা হয়। সংসদের সেন্ট্রাল হলে রাষ্ট্রপতির শপথ অনুষ্ঠানের নানা আনুষ্ঠানিকতায় ভারতের জাতীয় নীতি, আদর্শ এবং ঐতিহ্য তুলে ধরা হয়। সেখানে রাষ্ট্রপতি হিসেবে স্বাগত ভাষণ দেন রামনাথ কোবিন্দ। ভাষণে, এমন ভারত গড়ার প্রয়াসের কথা তিনি জানান, সেখানে সবার অধিকার সুনিশ্চিত থাকবে। শুধু তাই নয়, মাটির ঘর থেকে তার রাষ্ট্রপতি হয়ে উঠার বিস্ময়কর পথের সংক্ষিপ্ত বর্ণনা করেন দলিত শ্রেণি থেকে উঠে আসা প্রাক্তন এই আইনজীবী। রাষ্ট্রপতি নির্বাচিত করায় দেশবাসীকে ধন্যবাদ জানান তিনি।

রাষ্ট্রপতি শপথ নেওয়ার আগে সস্ত্রীক রাজঘাটে ভারতের জাতির পিতা মহাত্মা গান্ধির সমাধিস্থলে ফুল দিয়ে শ্রদ্ধা জানান রামনাথ কোবিন্দ।

দুপুর সোয়া একটার দিকে সেন্ট্রাল হল থেকে নতুন রাষ্ট্রপতিকে নিয়ে তার গাড়ি বহর চলে যায় রাইসিনা হিলে রাষ্ট্রপতি ভবনে, আগামী পাঁচ বছরের ঠিকানায়। সেখান কিছু সময় থাকার পর বিদায়ী রাষ্ট্রপতি প্রণব মুখার্জিকে তার নতুন আবাস ‘রাজাজি ভবন’ এ পৌঁছে দেওয়ার মধ্যদিয়ে রাষ্ট্রপতির হিসেবে রামনাথ কোবিন্দের প্রথম দিনের কর্মসূচি শেষ হয়।

ভারতীয় গণমাধ্যম বলছে, মাত্র দুই মাস আগেও বিহারের রাজ্যপাল থাকার সময় সিমলায় বেড়াতে গিয়ে ভারতের রাষ্ট্রপতির অবকাশ যাপন কেন্দ্রে প্রবেশ করতে পারেননি রামনাথ কোবিন্দ। নিয়তির কি দৃষ্টান্ত, দুই মাসের ব্যবধানে ভারতের রাষ্ট্রপ্রধানের স্বীকৃতি নিয়ে দিল্লিতে রাষ্ট্রপতি ভবনে প্রবেশ করলেন উত্তরপ্রদেশের এই বাসিন্দা।

উত্তরপ্রদেশ ভারতের এমন একটি রাজ্য যেখান থেকে নয় জন প্রধানমন্ত্রীর আসনে বসেছেন, কিন্তু রাষ্ট্রপতির দিক থেকে উত্তরপ্রদেশের জায়গা ছিল শূন্য। রামনাথ কোবিন্দ শুধু দলিত শ্রেণির প্রতিনিধি হিসেবে দ্বিতীয়জন নন বরং উত্তরপ্রদেশের প্রতিনিধি হিসেবে ভারতের প্রথম রাষ্ট্রপতি বটে।

Comments

The Daily Star  | English

Developed countries failed to fulfil commitments on climate change: PM

Prime Minister Sheikh Hasina today expressed frustration that the developed countries are not fulfilling their commitments on climate change issues

2h ago