মিয়ানমারকে রোহিঙ্গা সমস্যার সমাধান করতে হবে: ঢাকা

আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে বাংলাদেশ এই বার্তা পরিষ্কার করেছে যে রোহিঙ্গা সমস্যা সমাধানে মিয়ানমার সরকারের দায়িত্ব নিতে হবে।
rohingyas in teknaf shelter camp
৯ সেপ্টেম্বর ২০১৭, কক্সবাজার জেলার টেকনাফে আশ্রয় নেওয়া রোহিঙ্গা শরণার্থীরা। ছবি: আনিসুর রহমান/স্টার ফাইল ফটো

আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে বাংলাদেশ এই বার্তা পরিষ্কার করেছে যে রোহিঙ্গা সমস্যা সমাধানে মিয়ানমার সরকারের দায়িত্ব নিতে হবে।

পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী আজ (১০ সেপ্টেম্বর) ঢাকায় বিদেশি কূটনৈতিকদের এক ব্রিফিংয়ে বলেন, “আমরা এই সমস্যা সমাধানে অবশ্যই সহযোগিতা করবো। কিন্তু, মিয়ানমার সরকারকে সমস্যাটি সমাধান করতে হবে।”

তাঁর মতে, রোহিঙ্গা শরণার্থীদের সহায়তায় বাংলাদেশের ভূমিকাকে পুরোপুরি সমর্থন দিয়েছে আন্তর্জাতিক সম্প্রদায়। তারা বাংলাদেশের প্রশংসা করেছে।

ব্রিফিংয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন যে বাংলাদেশ এর আগে চার লাখ রোহিঙ্গাকে আশ্রয় দিয়েছে। গত আগস্ট থেকে নতুন করে আরও তিন লাখ শরণার্থী বাংলাদেশে প্রবেশ করেছেন।

রাজধানীর রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় আজ বিকেলে অনুষ্ঠিত হওয়া এ ব্রিফিংয়ে সভাপতিত্ব করেন পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলী। এতে অংশ নেন পাশ্চাত্যের বিভিন্ন দেশের রাষ্ট্রদূত ও সাহায্য সংস্থা।

ব্রিফিংয়ে অংশ নেওয়া দেশগুলোর মধ্যে ছিলো মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ডেনমার্ক, জার্মানি এবং তুরস্ক। এছাড়াও, জাতিসংঘ এবং ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিরাও এতে উপস্থিত ছিলেন।

আগামীকাল দক্ষিণ এশিয়া এবং দক্ষিণ-পূর্ব এশিয়ার কূটনৈতিকদের জন্যে অপর একটি ব্রিফিংয়ের আয়োজন করবে সরকার।

ব্রিফিং শেষে মার্কিন দূতাবাসের উপ-প্রধান জোয়েল রেইফম্যান বলেন, আনান কমিশনের রিপোর্টের পুরোপুরি বাস্তবায়নের মাধ্যমে সাম্প্রতিক রোহিঙ্গা সমস্যার সমাধান হতে পারে বলে তাদের বিশ্বাস।

Comments

The Daily Star  | English

Bangladeshi students terrified over attack on foreigners in Kyrgyzstan

Mobs attacked medical students, including Bangladeshis and Indians, in Kyrgyzstani capital Bishkek on Friday and now they are staying indoors fearing further attacks

4h ago