মুস্তাফিজকে ঘিরে অনিশ্চয়তা

বাংলাদেশের প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে নিউজিল্যান্ড ছাড়ার আগে বলেছিলেন ইনজুরিতে থাকা তিন জনের আপডেট হাতে পেলেই মাত্র ১০ মিনিটের মধ্যে ভারতের জন্য টেস্ট স্কোয়াড সাজানো সম্ভব।
বিসিবির ন্যাশনাল ক্রিকেট একাডেমির স্যান্ড স্কয়ারে শরীর চর্চা করছেন মুস্তাফিজ। ছবি: স্টার

বাংলাদেশের প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে নিউজিল্যান্ড ছাড়ার আগে বলেছিলেন ইনজুরিতে থাকা তিন জনের আপডেট হাতে পেলেই মাত্র ১০ মিনিটের মধ্যে ভারতের জন্য টেস্ট স্কোয়াড সাজানো সম্ভব।

এমনটা হলে, ভারতগামী দল ঘোষণা করা নিয়ে খুব বেশি চিন্তার অবকাশ নেই বললেই চলে। এর চেয়ে বরং অধিনায়ক মুশফিকুর রহিম, বাঁ-হাতি উদ্বোধনী ইমরুল কায়েস ও টপ অর্ডার ব্যাটসম্যান মমিনুল হকের সুস্থতার দিকেই সবার নজর।

কোচের এই মন্তব্য ইঙ্গিত করে মুস্তাফিজুর রহমানকে ছাড়াই দলকে ভারত সফরে পাঠানোর ব্যাপারে মনস্থির করে ফেলেছেন নির্বাচকরা।

পিঠের ব্যথার কারণে ২২ বছর বয়সী মুস্তাফিজ নিউজিল্যান্ড সফরের দুটি টেস্টেই খেলতে পারেননি। কিন্তু বাংলাদেশ দলের চিকিৎসক ডিন কনওয়ে পরীক্ষানিরীক্ষার পরও ব্যথার সুনির্দিষ্ট কোন কারণ খুঁজে পাননি। তিনি জানান, তার ব্যথার কারণ যতটা না শারীরিক তার চেয়ে বেশি মানসিক।

তবে এই মুহূর্তে আর ব্যথা অনুভব করছেন না মুস্তাফিজ। শারীরিকভাবে ফিট ঘোষণা করা হয়েছে তাকে। কিন্তু তার পরও কোন এক অজ্ঞাত কারণে পূর্ণ গতিতে বল করতে পারছেন না তিনি।

আজ ১৬ সদস্যের দল ঘোষণার সম্ভাবনা রয়েছে। আগামীকাল ভারতের উদ্দেশ্যে দেশ ছাড়ার কথা রয়েছে তাদের। ধারণা করা হচ্ছে আরেকজন পেসারকে দলে নেওয়া হতে পারে।

তবে দীর্ঘ নিউজিল্যান্ড সফরে ওডিআই ও টি-টোয়েন্টিতে থাকা মুস্তাফিজের চেয়ে বরং সিলেকশন প্যানেলের কাছে এখন ইমরুলের ফিটনেসই বেশি গুরুত্ব পাচ্ছে।

দলের প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন গতকাল দ্য ডেইলি স্টারকে বলেন, “ইমরুলের পুরোপুরি সুস্থতা নিয়ে আমরা এখনও মেডিকেল টিম ও ফিজিওর সবুজ সংকেত পাইনি। দল চূড়ান্ত করার আগে আগামীকাল সকালে এটি নিয়ে আলোচনা হবে। ইমরুলের ব্যাপারে আমরা আশাবাদী। কিন্তু শেষ পর্যন্ত তার ব্যাপারে সবুজ সংকেত না পাওয়া গেলে তার জায়গায় একজন ওপেনারকে রাখবো আমরা।”

তবে সম্ভাব্যদের নাম বলেননি তিনি।

দলের নির্বাচকরা তাসকিন আহমেদ, কামরুল ইসলাম রাব্বি, রুবেল হোসেন ও শুভাশিস রায়ের সঙ্গে আরেকজন পেসার নেওয়ার কথা ভাবছেন। কিন্তু এটা পুরোপুরি নির্ভর করবে মুস্তাফিজের শারীরিক অবস্থার ওপর। ব্যথার কারণে মুস্তাফিজ টেস্ট দলের সঙ্গে যেতে না পারলে জাতীয় ক্রিকেট লিগে ভালো করা শফিউল সফরে যেতে পারেন।

অন্যদিকে নিউজিল্যান্ডের ওয়েলিংটনে উদ্বোধনী টেস্টে তিন জন ব্যাটসম্যান চোট পাওয়ার পর অভিষেক হওয়া তরুণ ব্যাটসম্যান নাজমুল হোসেনের দলে থাকার ভালো সম্ভাবনা রয়েছে।

Click here to read the English version of this news

Comments

The Daily Star  | English
Matiur Rahman, president of the National Board of Revenue's (NBR) Customs, Excise and VAT Appellate Tribunal

Matiur Rahman removed from NBR post after controversy

The government issued a circular today directing his immediate transfer

2h ago