‘মুস্তাফিজের আরও সময় দরকার’

আসন্ন ভারত সফরকে দেশের ক্রীড়া পণ্ডিতদের অনেকেই ঐতিহাসিক হিসেবে মনে করেছেন। মাত্র ১০ দিনে সফর শেষ হলেও এর দীর্ঘমেয়াদি প্রভাবের সম্ভাবনা রয়েছে। কারণ নিয়মিত ভারত সফরের সঙ্গে এবারের ভালো ফলের যোগসূত্র রয়েছে।
ছবি: এএফপি

আসন্ন ভারত সফরকে দেশের ক্রীড়া পণ্ডিতদের অনেকেই ঐতিহাসিক হিসেবে মনে করেছেন। মাত্র ১০ দিনে সফর শেষ হলেও এর দীর্ঘমেয়াদি প্রভাবের সম্ভাবনা রয়েছে। কারণ নিয়মিত ভারত সফরের সঙ্গে এবারের ভালো ফলের যোগসূত্র রয়েছে।

এমন পরিস্থিতিতে প্রত্যেকেই তার সেরা খেলোয়াড়দের দলে রাখতে চায়। কিন্তু বাংলাদেশ দলকে তার সেরা পেসার মুস্তাফিজুর রহমানকে ছাড়াই মাঠে নামতে হবে। এটা ঠিক যে ক্রিকেট এক জনের খেলা নয়। জয়ের জন্য পুরো দলকেই পারফর্ম করতে হয়। তার পরও মুস্তাফিজের মাঠের বাইরে থাকাটা ভারতের জন্য অনেকটাই স্বস্তিদায়ক।

ভারতের বিপক্ষে সিরিজেই মুস্তাফিজের অভিষেক হয়েছিল। তখন প্রথম দুই ম্যাচেই পাঁচটি করে উইকেট তুলে নিয়ে ওদের ব্যাটিং লাইনআপ লণ্ডভণ্ড করে দেন তিনি। আর সানরাইজারস হায়দারাবাদের হয়ে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) খেলায় সেখানকার উইকেট সম্পর্কেও তার একটা ভালো ধারনা রয়েছে।

এই সফরে মুস্তাফিজের দলে না থাকার বেশ কয়েকটি কারণ রয়েছে। এর একটি বোলারের আত্মবিশ্বাসের সঙ্গে সম্পর্কিত। দলের প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহেও বলেছেন, মুস্তাফিজের মতের ওপর ভিত্তি করেই তাকে দলে না রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

কোচ বলেন, “ডাক্তাররা তাকে খেলার অনুমতি দিয়েছেন। কিন্তু একদিকে মানসিক চাপ আবার বোলিংয়ে নিজের দক্ষতা প্রমাণের প্রত্যাশা থাকলে ব্যাপারটা সম্পূর্ণ ভিন্ন হয়ে যায়। এ কারণেই তার কথার ওপর নির্ভর করতে হয়েছে আমাদের। কারণ ডাক্তারি দিক থেকে আমরা কোন সমস্যা খুঁজে পাইনি।”

“কারো যদি পা ভেঙে যায় ও দীর্ঘদিন না হাঁটাহাঁটি করে তাহলে স্বাভাবিক হতে কিছু সময় দরকার হয়। এটা শুধু সাধারণ মানুষ না খেলোয়াড়দের ক্ষেত্রেও প্রযোজ্য। তাকে আমাদের কিছু দিন সময় দিতে হবে যেন সে আত্মবিশ্বাস ফিরে পায়।”

“নিউজিল্যান্ডে সে ঘণ্টায় ১২০ থেকে ১২৭ কিলোমিটারের মধ্যে বল করেছে। অথচ তার বলের স্বাভাবিক গতি ১৪০। আমরা চাইছি সামনের শ্রীলঙ্কা টেস্টে যেন সে পুরোপুরি ফিট হয়ে বল করতে পারে,” বলেন হাথুরুসিংহে।

Click here to read the English version of this news

Comments

The Daily Star  | English
biman flyers

Biman does a 180 to buy Airbus planes

In January this year, Biman found that it would be making massive losses if it bought two Airbus A350 planes.

2h ago