রসায়নে অবদান রাখায় নোবেল পেলেন ৩ বিজ্ঞানী

জীবকণার গঠনশৈলী আরও স্পষ্ট করে দেখতে ক্রিপো-ইলেক্ট্রন অণুবীক্ষণ প্রযুক্তির উন্নয়নে অবদান রাখায় এ বছর তিন দেশের তিন বিজ্ঞানী লাভ করেন রসায়নে নোবেল পুরস্কার।
Nobel in Chemistry
এ বছর রসায়নে নোবেল পুরস্কার যৌথভাবে লাভ করেন সুইজারল্যান্ডের লুজান বিশ্ববিদ্যালয়ের জ্যাক দুবোশেট, যুক্তরাষ্ট্রের কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের জোয়াশিম ফ্রাঙ্ক এবং যুক্তরাজ্যের ক্যাম্ব্রিজ বিশ্ববিদ্যালয়ের রিচার্ড হেন্ডারসন। ছবি: সংগৃহীত

জীবকণার গঠনশৈলী আরও স্পষ্ট করে দেখতে ক্রিপো-ইলেক্ট্রন অণুবীক্ষণ প্রযুক্তির উন্নয়নে অবদান রাখায় এ বছর তিন দেশের তিন বিজ্ঞানী লাভ করেন রসায়নে নোবেল পুরস্কার।

নোবেল কমিটির পক্ষ থেকে বলা হয়, জীব রসায়নে অবদান রাখার জন্যে সুইজারল্যান্ডের লুজান বিশ্ববিদ্যালয়ের জ্যাক দুবোশেট, যুক্তরাষ্ট্রের কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের জোয়াশিম ফ্রাঙ্ক এবং যুক্তরাজ্যের ক্যাম্ব্রিজ বিশ্ববিদ্যালয়ের রিচার্ড হেন্ডারসনকে যৌথভাবে এ বছর রসায়নে নোবেল পুরস্কার দেওয়া হয়েছে।

কমিটি আরও জানায়, এই তিন রসায়নবিদের আবিষ্কারের ফলে জৈব অনুর গঠনের ছবি আরও সহজ ও পরিষ্কারভাবে দেখা যাবে। তাঁদের এই তত্ত্ব জীব-রসায়নের ক্ষেত্রে এক নতুন যুগের সূচনা করবে।

ছবির মাধ্যমে যে কোন বিষয় সম্পর্কে একটি সুন্দর ধারণা পাওয়া যায়। মানুষের চোখ দিয়ে পরিষ্কারভাবে দেখতে পারার ফলে অনেক বড় বড় আবিষ্কার সম্ভব হয়েছে। অথচ, যথাযথ প্রযুক্তির অভাবে জৈব অনুর অনেক চিত্রই পরিষ্কার করে দেখা যাচ্ছিল না। তাই এসব জীবকণা সম্পর্কে সঠিক তথ্যের অভাব ছিলো।

কিন্তু, এই তিন বিজ্ঞানীর গবেষণা জীবকণার গঠনকে আরও পরিষ্কার করে তুলে ধরতে সহায়তা করবে যা পরবর্তীতে সঠিকভাবে রোগ নির্ণয়ের পাশাপাশি যথাযথ ওষুধ তৈরিতে অবদান রাখবে।

Comments

The Daily Star  | English

Floods cause Tk 14,421 crore damage in eastern Bangladesh: CPD study

The study highlighted that the damage represents 1.81 percent of the national budget for fiscal year (FY) 2024-25

1h ago