বাংলাদেশ-অস্ট্রেলিয়া টেস্ট সিরিজ ২০১৭

সব টেস্ট দলের বিপক্ষে ৫ উইকেটের বিরল রেকর্ড সাকিবের

সাকিব আল হাসান মানেই যেন নতুন নতুন সব রেকর্ড। তিনি খেলতে নামেন আর কীর্তি হয়। বাংলাদেশকে জয় পাইয়ে দেন, নিজেও উঠেন চূড়ায়। এবার আরও এক রেকর্ডে নাম লিখিয়েছেন বাংলাদেশের সেরা ক্রিকেটার। সব টেস্ট খেলা দেশের বিপক্ষেই ইনিংসে অন্তত একবার করে পাঁচ উইকেট নেওয়া হয়ে গেছে তাঁর।
Shakib Al Hasan celebrates Australia wicket
রেনশের উইকেট নেওয়ার পর সাকিব আল হাসান। ছবি: ফিরোজ আহমেদ

সাকিব আল হাসান মানেই যেন নতুন নতুন সব রেকর্ড। তিনি খেলতে নামেন আর কীর্তি হয়। বাংলাদেশকে জয় পাইয়ে দেন, নিজেও উঠেন চূড়ায়। এবার আরও এক রেকর্ডে নাম লিখিয়েছেন বাংলাদেশের সেরা ক্রিকেটার। সব টেস্ট খেলা দেশের বিপক্ষেই ইনিংসে অন্তত একবার করে পাঁচ উইকেট নেওয়া হয়ে গেছে তাঁর।

টেস্ট ক্রিকেটের ইতিহাসে এমন রেকর্ড আছে আর মাত্র তিনজন বোলারের। সোমবার (২৮ আগস্ট) মিরপুর টেস্টে অস্ট্রেলিয়ার বিপক্ষে নিলেন ৬৮ রানে ৫ উইকেট।

মুত্তিয়া মুরালিধরন, ডেল স্টেইন, রঙ্গনা হেরাথ। টেস্ট ক্রিকেটের ইতিহাসে এই তিনজন যে কীর্তি গড়েছেন সাকিব আল হাসানেরও তাতে ভাগ বসানো হয়ে যেত আগেই। টেস্ট খেলা সব দলের বিপক্ষেই অন্তত একবার ইনিংসে পাঁচ উইকেট। সাকিব সবার বিপক্ষেই তা নিয়েছেন, বাকি ছিলো কেবল অস্ট্রেলিয়া। অস্ট্রেলিয়ার বিপক্ষে নিবেন কি করে, এবারই যে ওদের বিপক্ষে প্রথম টেস্ট খেলার সুযোগ ঘটল। ষোলকলা পূর্ণ করেছেন তিনি। সম্প্রতি টেস্ট মর্যাদা পেয়েছে আফগানিস্তান ও আয়ারল্যান্ড। কিন্তু এখনো তাদের টেস্ট অভিষেক না হওয়ায় এই তালিকাতে আপাতত তাদের আসার সুযোগ নেই।

এবার অস্ট্রেলিয়ানদের বাগে পেয়ে তেতে ছিলেন সাকিব। চোখ ছিলো ওই রেকর্ডের দিকে। তৈরি ছিলো দেশের টার্নিং পিচ। মওকা পেয়ে সাকিব পুষিয়ে দিয়েছেন সব দেনা। ১০ বছরের ক্যারিয়ারে অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলতে না পারার তাচ্ছিল্যের জবাবও হয়ত।

সোমবার শেরে বাংলা স্টেডিয়ামে হ্যাজেলউডকে আউট করে দুহাত উঁচিয়ে ধরেছিলেন তিনি। তৃপ্তির ঝিলিক ছিলো তাঁর চোখে মুখে। ২৫.৫ ওভার বল করে ৬৮ রান দিয়ে নিয়েছেন পাঁচ উইকেট। তাঁর বলে আউট হয়েছেন ন্যাথান লায়ন, গ্লেন ম্যাক্সওয়েল, ম্যাথু রেনশ, প্যাট কামিন্স ও হ্যাজেলউড।

এই নিয়ে মোট ১৬বার পেলেন পাঁচ উইকেট। এর মধ্যে জিম্বাবুয়ের বিপক্ষে নিয়েছেন সবচেয়ে বেশি তিনবার। ইংল্যান্ড, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আছে দুবার করে। ভারত, পাকিস্তান আর এই ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে একবার করে পেয়ে পূর্ণ হলো তাঁর পাঁচের কোটা।

ব্যাট হাতে ৮৪ রান করার পর বল হাতে পাঁচ উইকেট। বিরল রেকর্ডে নাম লেখানো। ক্যারিয়ারের ৫০তম টেস্ট খেলতে নেমেছিলেন সাকিব। উপলক্ষ এর চেয়ে রঙিন আর কি হতে পারত। মিরপুরে সব আয়োজন সম্পন্ন। কেবল বাংলাদেশের জয়টাই বাকি। হয়ত সাকিবই পাইয়ে দেবেন তা।

আরও পড়ুন: ঘূর্ণি বলে অস্ট্রেলিয়ার কাঁপন

Comments

The Daily Star  | English
Effects of global warming on Dhaka's temperature rise

Dhaka getting hotter

Dhaka is now one of the fastest-warming cities in the world, as it has seen a staggering 97 percent rise in the number of days with temperature above 35 degrees Celsius over the last three decades.

10h ago