সামান্য ভুলেই সর্বনাশ!

​সামান্য একটি ভুলের কারণে টাঙ্গাইলের ঘাটাইলে এক কৃষকের ৬৫ হাজার আনারস মাঠেই নষ্ট হয়ে গেছে। গ্রোথ হরমোন মনে করে জমিতে আগাছানাশক ছিটানোর পর তার এই সর্বনাশ হয়েছে।
গ্রোথ হরমোনের বদলে ভুল করে আগাছানাশক ব্যবহারের পর ৬৫ হাজার আনারস গাছ মরে গেছে। ছবি: স্টার

সামান্য একটি ভুলের কারণে টাঙ্গাইলের ঘাটাইলে এক কৃষকের ৬৫ হাজার আনারস মাঠেই নষ্ট হয়ে গেছে। গ্রোথ হরমোন মনে করে জমিতে আগাছানাশক ছিটানোর পর তার এই সর্বনাশ হয়েছে।

ঘাটাইলে ফৈতামারি গ্রামের আনারস চাষি মোফাজ্জল মিয়া এই দুর্গতির শিকার হয়েছেন।

মোফাজ্জল দ্য ডেইলি স্টারকে জানান, নয় বিঘা জমিতে ৭০ হাজার আনারসের চারা রোপণ করেছিলেন তিনি। শুরু থেকেই স্থানীয় সদরদিঘী বাজারের কীটনাশক ব্যবসায়ী আশিসের কাছ থেকে আনারসের জন্য গ্রোথ হরমোনসহ বিভিন্ন ধরনের কীটনাশক কিনছিলেন।

মোফাজ্জল বলেন, “গত ১৩ মে ভিটামিন (স্থানীয়ভাবে গ্রোথ হরমোন ভিটামিন নামে পরিচিত) ‘সুপারফিক্স’ ও ‘ফ্লোরা’ কিনতে আমি তার দোকানে যাই। আশিস প্যাকেটে করে আমাকে ওই ওষুধ দেয়।”

“কিনে আনার পর দিন একজনকে দিয়ে জমিতে ওষুধ ছিটানোর কাজ করাই। কিন্তু তিন দিন যেতে না যেতেই দেখি ফলসহ আনারস গাছ মরে যাচ্ছে। এর পরই দেখি ভিটামিন ‘সুপারফিক্স’ না দিয়ে আশিস আমাকে আগাছানাশক ওষুধ ‘এমিক্সারন’ দিয়েছে।”

তিনি বলেন, “আশিসকে ঘটনাটি বললে সে আমাকে আরেকটি ওষুধ জমিতে ছিটানোর পরামর্শ দেয়। কিন্তু তার কথামত ওই ওষুধ ছিটানোর পরও কোন লাভ হয়নি।”

মোফাজ্জল জানান, আনারস চাষ করতে তিনি কয়েক লাখ টাকা ঋণ নিয়েছিলেন। ঋণ শোধের কোন উপায় দেখতে না পেয়ে এখন তিনি অসহায় হয়ে পড়েছেন।

তার অভিযোগ, আশিস এ ব্যাপারে কোন কথাই শুনতে রাজি হচ্ছে না। আশিসের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, গ্রোথ হরমোনের বদলে আগাছানাশক ছিটানোর পর গাছ মরে যাওয়ার ঘটনাটি তাকে জানানো হয়েছিল। আশিসের পাল্টা অভিযোগ, ভুল শুধু তার একার নয়। কিছু কেনার পর ক্রেতারই উচিত দেখে নেওয়া যে সে কী নিয়ে যাচ্ছে। এখন তার কিছুই করার নেই।

প্রতিকার পেতে ঘাটাইল উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) কাছে লিখিত অভিযোগ করেছেন মোফাজ্জল। অভিযোগে তিনি ১৪-১৫ লাখ টকা ক্ষতি হওয়ার কথা জানিয়েছেন।

অভিযোগ পাওয়ার পর উপজেলার কৃষি কর্মকর্তাকে বিষয়টি তদন্ত করে প্রতিবেদন দিতে বলেছেন ইউএনও। তবে এ ব্যাপারে একাধিকবার চেষ্টা করেও ওই কৃষি কর্মকর্তার সাথে কথা বলা সম্ভব হয়নি। সহকারী কৃষি কর্মকর্তা সেকান্দার আলী জানান, বিষয়টি নিয়ে দুপক্ষের সাথেই কথা বলবেন কৃষি কর্মকর্তা।

টাঙ্গাইলের কৃষি সম্প্রসারণ অফিস থেকে জানা গেছে, এ বছর মধুপুর ও ঘাটাইল উপজেলায় প্রায় আট হাজার হেক্টর জমিতে আনারস চাষ হয়েছে। স্বাস্থ্য ঝুঁকি ও আনারসের স্বাদ কমে গেলেও ফলের আকার বাড়াতে ও সময়ের আগেই পাকাতে কৃষকরা আনারস গাছে হরমোন স্প্রে করেন।

Click here to read the English version of this news

http://www.thedailystar.net/backpage/small-mistake-damage-large-1418917

Comments

The Daily Star  | English

Sundarbans cushions blow

Cyclone Remal battered the coastal region at wind speeds that might have reached 130kmph, and lost much of its strength while sweeping over the Sundarbans, Met officials said. 

4h ago