২০১৬ সালে পুরস্কৃত হলেন যাঁরা

প্রতি বছরের মতো এবার বিশ্বজুড়ে বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখার জন্য আন্তর্জাতিকভাবে পুরস্কৃত হয়েছেন অনেকেই। বছর শেষে তাঁদের নামের একটি তালিকা দ্য ডেইলি স্টার অনলাইন পাঠকদের জন্য তুলে দেওয়া হলো:

প্রতি বছরের মতো এবার বিশ্বজুড়ে বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখার জন্য আন্তর্জাতিকভাবে পুরস্কৃত হয়েছেন অনেকেই। বছর শেষে তাঁদের নামের একটি তালিকা দ্য ডেইলি স্টার অনলাইন পাঠকদের জন্য তুলে দেওয়া হলো:

নোবেল পুরস্কার

এ বছর পদার্থ বিজ্ঞানে যৌথভাবে নোবেল পেয়েছেন তিন জন ব্রিটিশ বিজ্ঞানী। তাঁরা হলেন ডেভিড জে থোউলেস, ডানকান হ্যালডেন ও জন এম কস্টারলিৎজ। তত্ত্বের মাধ্যমে পদার্থের টপোলজিক্যাল অবস্থার সন্ধান দিয়ে পদার্থ বিজ্ঞানে নোবেল পেয়েছেন তাঁরা। রসায়নে যৌথভাবে পুরস্কার পেয়েছেন ফ্রান্সের জ্যাঁ পিয়েরে সভাজ, ব্রিটিশ-আমেরিকান জেমস ফ্রাসের স্টোডার্ট ও নেদারল্যান্ডসের বেন ফেরিঙ্গা। আণবিক যন্ত্র (মলিকুলার মেশিনস) নিয়ে কাজ করার স্বীকৃতি হিসেবে নোবেল পেয়েছেন তাঁরা।

জাপানের ইয়োশিনোরি ওহসুমি নোবেল পেয়েছেন চিকিৎসাবিদ্যায়। কোষের আত্মভক্ষণ (অটোফিজ) বিষয়ক ধারণা দেয়ায় নোবেল পেয়েছেন তিনি। চুক্তিতত্ত্ব নিয়ে কাজের স্বীকৃতি হিসেবে অর্থনীতিতে যৌথভাবে পেয়েছেন ব্রিটিশ-আমেরিকান অলিভার হার্ট এবং ফিনল্যান্ডের বেংট হোলস্টর্ম।

সাহিত্যে নোবেল পেয়েছেন যুক্তরাষ্ট্রের প্রখ্যাত সংগীতশিল্পী ও গীতিকার বব ডিলান এবং বামপন্থি ফার্ক বিদ্রোহীদের সঙ্গে ৫২ বছরের রক্তক্ষয়ী সংঘর্ষের অবসানের প্রচেষ্টা চালানোয় শান্তিতে নোবেল পেয়ে বেশ আলোচিত হয়েছেন কলম্বিয়ার প্রেসিডেন্ট জুয়ান ম্যানুয়েল সানতোস।

উল্লেখ্য, এ বছর আমেরিকার নোবেল বিজয়ীদের মধ্যে ছয়জনই অভিবাসী, যা অনেকের মতে অভিবাসনবিরোধী প্রেসিডেন্ট-নির্বাচিত ডোনাল্ড ট্রাম্পের জন্য ‘বিব্রতকর’।

অ্যাকাডেমি অ্যাওয়ার্ড

২০১৬ সাল লিওনার্দো ডিক্যাপরিওর অস্কার পাওয়ার বছর। দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটিয়ে ‘রেভেন্যান্ট’ ছবিতে অভিনয়ের জন্য সেরা অভিনেতার অ্যাকাডেমি অ্যাওয়ার্ড ঘরে তুলে নেন ‘টাইটানিক’-খ্যাত এই অভিনেতা। ‘রুম’ চলচ্চিত্রে অভিনয়ের জন্যে সেরা অভিনেত্রীর পুরস্কার পেয়েছেন ব্রি ল্যারসন।

এ বছর অস্কারের ৮৮তম আসরে ‘ম্যাড ম্যাক্স: ফিউরি রোড’ চলচ্চিত্রটি ছয়টি পুরস্কার পেয়ে তালিকার শীর্ষে অবস্থান করলেও সেরা ছবির পুরস্কার পেয়েছে টম ম্যাককার্থি পরিচালিত ‘স্পটলাইট’। সেরা পরিচালক হয়েছেন ‘রেভেন্যান্ট’-এর আলেজান্দ্রো গঞ্জালেজ ইনারিতু। তাঁর ছবিটি মোট তিনটি পুরস্কার পেয়েছে।

সেরা অ্যানিমেটেড ফিচার ছবি হয়েছে ‘ইনসাইড আউট’,  সেরা বিদেশি ভাষার ছবি ‘সান অব সাউল’, সেরা প্রামাণ্যচিত্র (ফিচার) ‘অ্যামি’ এবং সেরা প্রামাণ্যচিত্র (শর্ট) ‘অ্যা গার্ল ইন দ্য রিভার: দ্য প্রাইস অব ফরগিভনেস’।

গ্র্যামি অ্যাওয়ার্ড

গ্র্যামি অ্যাওয়ার্ডের ৫৮তম আসরে পাঁচটি ট্রফি নিয়ে তালিকার শীর্ষে ছিলেন মার্কিন র‍্যাপার কেনড্রিক ল্যামার। ‘টু পিম্প অ্যা বাটারফ্লাই’-এর জন্য পেয়েছেন সেরা র‍্যাপ অ্যালবাম পুরস্কার।

এ বছর টেইলর সুইফট তিনটি পুরস্কার পেয়েছেন। ‘নাইনটিন এইটটিনাইন’-এর জন্যে পেয়েছেন বর্ষসেরা অ্যালবাম পুরস্কার। নারী সংগীত শিল্পীদের ভেতর তিনিই প্রথম এই পুরস্কার দুবার পেলেন।

আমেরিকান ব্লুস রক ব্যান্ড অ্যালাবামা শেকসও তিনটি গ্র্যামি পেয়েছে এ বছর। ‘সাউন্ড অ্যান্ড কালার’ অ্যালবামের জন্য এই দলটি পায় সেরা বিকল্প সংগীত পুরস্কার।

ইংলিশ সংগীত শিল্পী এড শিরান পান দুটি পুরস্কার। তাঁর ‘থিঙ্কিং আউট লাউড’ পেয়েছে বর্ষসেরা গানের তকমা। অপর ইংলিশ শিল্পী মার্ক রনসন এবং আমেরিকার গায়ক ব্রুনো মার্সের ‘আপটাউন ফাঙ্ক’ পেয়েছে ‘রেকর্ড অব দ্য ইয়ার’ পুরস্কার।

এ বছর ‘সেরা নতুন মুখ’ খেতাব পেয়েছেন মেগান ট্রেইনর।

ম্যাগসেসে

সুশাসন, গণতন্ত্র ও সেবামূলক কাজে অবদান রাখার জন্যে এ বছর তিন জন ব্যক্তি ও তিনটি প্রতিষ্ঠানকে এশিয়ার নোবেল-খ্যাত র‍্যামন ম্যাগসেসে পুরস্কার দেওয়া হয়। পুরস্কার বিজয়ীরা হলেন ভারতের বেজওয়াদা উইলসন ও টিএম কৃষ্ণা এবং ফিলিপাইনের কনচিতা কারপিও-মোরেলস। এছাড়াও, ইন্দোনেশিয়ার দাতব্য প্রতিষ্ঠান ডমপেট ধুয়াফা, লাউসের একটি জরুরি সহায়তা প্রদানকারী সংন্থা ‘ভিয়েনতিয়ানে রেসকিউ’ ও জাপানের ‘জাপান ওভারসিজ করপোরেশন ভলেন্টিয়ারস বিল্ডিং’ এই পুরস্কার লাভ করে।

ম্যান বুকার পুরস্কার

এ বছরই প্রথমবারের মতো একজন মার্কিন সাহিত্যিক ‘ম্যান বুকার’ পুরস্কার পেয়েছেন। ‘দ্য সেলআউট’ কল্পকথার জন্য পল বিটিকে দেওয়া হয় ইংরেজি সাহিত্যের সম্মানজনক এই পুরস্কার। ২০১৪ সাল থেকে আমেরিকান সাহিত্যিকদের জন্য এ পুরস্কারের দরজা খুলে দেওয়া হয়। এই নিউ ইয়র্কবাসী তাঁর চতুর্থ উপন্যাস ‘দ্য সেলআউট’-এর গল্পে সমকালীন আমেরিকান সমাজে বর্ণবাদী আচরণ নিয়ে ব্যাঙ্গ করেছেন।

Comments

The Daily Star  | English
Land Minister Saifuzzaman Chowdhury

Ex-land minister admits to having properties abroad

Former land minister Saifuzzaman Chowdhury admitted today to having businesses and assets abroad but denied any involvement in corrupt practices related to acquiring those properties

4h ago