শীর্ষ খবর

“ব্রিটিশ কোম্পানিগুলো বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী”

ব্রিটিশ কোম্পানিগুলো বাংলাদেশে বিনিয়োগ করতে আগ্রহী বলে জানিয়েছেন বাংলাদেশ বিষয়ক ব্রিটিশ বাণিজ্যদূত রুশনারা আলী। গত সপ্তাহে এক সাক্ষাতকারে দ্য ডেইলি স্টারকে তিনি বলেন, “বাংলাদেশ ভৌগলিকভাবে সুসংহত অবস্থানে রয়েছে। কারণ এর আশেপাশে রয়েছে চীন, ইন্দোনেশিয়া ও ভারতের বাজার।”

ব্রিটিশ কোম্পানিগুলো বাংলাদেশে বিনিয়োগ করতে আগ্রহী বলে জানিয়েছেন বাংলাদেশ বিষয়ক ব্রিটিশ বাণিজ্যদূত রুশনারা আলী।

গত সপ্তাহে এক সাক্ষাতকারে দ্য ডেইলি স্টারকে তিনি বলেন, বাংলাদেশ ভৌগলিকভাবে সুসংহত অবস্থানে রয়েছে। কারণ এর আশেপাশে রয়েছে চীন, ইন্দোনেশিয়া ও ভারতের বাজার।”

দু’বার নির্বাচিত এই ব্রিটিশ এমপি এক সপ্তাহের সফরে বাংলাদেশ এসেছিলেন। গত মার্চে ব্রিটিশ প্রধানমন্ত্রীর বাংলাদেশ বিষয়ক বাণিজ্যদূত হওয়ার পর এটাই তাঁর প্রথম ঢাকা সফর।

সফরকালে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া, বাংলাদেশে ব্রিটিশ ব্যবসায়ী, শিল্প ও ব্যবসায়ী নেতাদের সঙ্গে দেখা করেন।

ব্রিটেন হচ্ছে বাংলাদেশের প্রধান বিদেশি বিনিয়োগকারী দেশ এবং বাংলাদেশি পণ্যের তৃতীয় বৃহত্তম আমদানীকারক।

২৪০টির বেশি ব্রিটিশ কোম্পানি বাংলাদেশের বিভিন্ন সেক্টরে কাজ করছে।

বাংলাদেশ বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক রুশনারা বলেন বাংলাদেশে বিনিয়োগের আরো অনেক সুযোগ রয়েছে। বিশেষ করে, বীমা খাতে ব্রিটিশ কোম্পানিগুলো বিনিয়োগ করতে পারে বলে তিনি মত প্রকাশ করেন।

গ্যাস ও বিদ্যুৎ সরবরাহের স্বল্পতাকে বাংলাদেশে বিনিয়োগের অন্যতম বাধা হিসেবে উল্লেখ করে এই ব্রিটিশ দূত অন্যান্য বাধাগুলোকেও চিহ্নিত করার বিষয়ে জোর দেন।

এছাড়াও, তিনি বাংলাদেশে সুশাসন এবং স্থিতিশীলতার প্রতি গুরুত্ব দেন।

“যদি এগুলো ভালোভাবে চলে তাহলে বাংলাদেশ আরো বেশি বিনিয়োগ আকৃষ্ট করতে পারবে।”

রুশনারা বাংলাদেশের অবকাঠামোগত উন্নয়নে সরকারের প্রচুর অর্থ ব্যয়কে স্বাগত জানান।

Click here to read the English version of this news

Comments

The Daily Star  | English

Consumers brace for price shocks

Consumers are bracing for multiple price shocks ahead of Ramadan that usually marks a period of high household spending.

10h ago