শ্রীলঙ্কার প্রেসিডেন্টের বাসভবনে ১৭.৮৫ মিলিয়ন রুপি

শ্রীলঙ্কার রাজধানীতে প্রেসিডেন্টের সরকারি বাসভবনে ১৭.৮৫ মিলিয়ন রুপি পেয়েছেন বিক্ষোভকারীরা। পরে ওই অর্থ পুলিশের কাছে হস্তান্তর করা হয় এবং পুলিশ সেগুলো আজ আদালতে উপস্থাপন করা হবে।
বিক্ষোভকারীদের দখলে শ্রীলঙ্কার প্রেসিডেন্টের সরকারি বাসভবন। ১০ জুলাই, ২০২২। ছবি: রয়টার্স

শ্রীলঙ্কার রাজধানীতে প্রেসিডেন্টের সরকারি বাসভবনে ১৭.৮৫ মিলিয়ন রুপি পেয়েছেন বিক্ষোভকারীরা। পরে ওই অর্থ পুলিশের কাছে হস্তান্তর করা হয় এবং পুলিশ সেগুলো আজ আদালতে উপস্থাপন করা হবে।

আজ সোমবার টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।

টাইমস অব ইন্ডিয়া বলছে, বিক্ষোভকারীরা শনিবার প্রেসিডেন্ট ভবনে নগদ ১৭.৮৫ মিলিয়ন রুপির (প্রায় ৫০,০ মার্কিন ডলার) নতুন ব্যাংক নোট খুঁজে পান এবং তা পুলিশের হাতে তুলে দেন।

প্রেসিডেন্টের সরকারি বাসভবনের সামনে বসে আছেন একজন বিক্ষোভকারী। ৯ জুলাই, ২০২২। ছবি: রয়টার্স

পুলিশের এক মুখপাত্র বলেন, প্রেসিডেন্ট ভবনে পাওয়া নগদ রুপি পুলিশের হেফাজতে আছে এবং আজ আদালতে হাজির করা হবে।

বিক্ষোভকারীরা রাজাপাকসের ব্যক্তিগত বাড়িতে হামলা চালানোর চেষ্টা করলে গত ৩১ মার্চ তিনি সেই বাড়ি ছেড়ে দুই শতাব্দী প্রাচীন এই ভবনে অবস্থান নেন।

৭৩ বছর বয়সী এই নেতা নৌবাহিনীর সদস্যদের পাহারায় পেছনের দরজা দিয়ে পালিয়ে যান এবং তাকে নৌকায় করে দ্বীপের উত্তর-পূর্ব দিকে নিয়ে যাওয়া হয় বলে সরকারি সূত্র এএফপিকে জানিয়েছে।

সোমবার সকালে তার সঠিক অবস্থান জানা না গেলেও প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে বলেন, রাজাপাকসে আনুষ্ঠানিকভাবে তাকে পদত্যাগের ইচ্ছার কথা জানিয়েছেন।

দেশটির চরম অর্থনৈতিক সংকটের কারণে প্রেসিডেন্টের পদত্যাগের দাবিতে বিক্ষোভকারীরা ৩ মাসেরও বেশি সময় ধরে প্রেসিডেন্ট কার্যালয়ের বাইরে অবস্থান নিয়েছে। আজ হাজার হাজার বিক্ষোভকারী জানিয়েছে, তারা যেসব রাষ্ট্রীয় ভবন দখল করেছে রাজাপাকসে পদত্যাগ না করা পর্যন্ত তা ত্যাগ করবে না। রাজপ্রাসাদের কাছে একটি ক্লক টাওয়ারে রাজাপাকসের একটি কুশপুত্তলিকা ঝুলিয়ে রাখা হয়েছে।

বিক্ষোভকারীরা বিক্রমাসিংহের পদত্যাগও দাবি করছে। বিক্রমাসিংহে একজন বিরোধী দলীয় সংসদ সদস্য এবং তাকে মে মাসে দেশের অর্থনৈতিক সংকট থেকে বের হতে প্রধানমন্ত্রী করা হয়।

Comments