হাম্বানটোটায় রাজাপাকসেদের পৈত্রিক বাড়িতে অগ্নিসংযোগ

শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসের পদত্যাগের পর সোমবার সন্ধ্যায় হাম্বানটোটায় রাজাপাকসেদের পৈত্রিক বাড়িতে অগ্নিসংযোগ করেছে বিক্ষোভকারীরা।
হাম্বানটোটায় রাজাপাকসেদের পৈত্রিক বাড়িতে বিক্ষোভকারীদের অগ্নিসংযোগ। ছবি: সংগৃহীত

শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসের পদত্যাগের পর সোমবার সন্ধ্যায় হাম্বানটোটায় রাজাপাকসেদের পৈত্রিক বাড়িতে অগ্নিসংযোগ করেছে বিক্ষোভকারীরা।

ভারতীয় গণমাধ্যম এনডিটিভি এসব তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, বিক্ষোভকারীরা প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে ও তার ভাই মাহিন্দা রাজাপাকসের পিতামাতার স্মৃতিসৌধে ধ্বংসযজ্ঞ চালিয়েছে।

বিক্ষোভকারীরা বাসে আগুন দিয়েছে। এছাড়া ৩ সাবেক মন্ত্রী ও ২ পার্লামেন্ট মেম্বারের বাড়িতেও অগ্নিসংযোগ করার খবর পাওয়া গেছে।

গামপাহা জেলার নিতাম্বুয়ায় বিক্ষোভকারীরা পার্লামেন্ট মেম্বার অমরকির্থি আথুকোরালার গাড়ি অবরোধ করার চেষ্টা করলে বিক্ষোভকারীদের লক্ষ্য করে তিনি গুলি চালান। পরে সেখানেই তার মরদেহ পাওয়া যায়।

সোমবার মাহিন্দা রাজাপাকসের অনুসারী এবং সরকার বিরোধী বিক্ষোভকারীদের মধ্যে সংঘর্ষের পরিপ্রেক্ষিতে কলোম্বোতে তাৎক্ষণিক কারফিউ জারি করা হয়েছে।

সংঘর্ষ থামাতে পুলিশ কাঁদানে গ্যাস ও জলকামান নিক্ষেপ করে। সংঘর্ষে আহত অন্তত ১০০ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

মঙ্গলবার সকাল ৭টা পর্যন্ত কারফিউ জারি থাকবে বলে প্রেসিডেন্ট রাজাপাকসের বরাত দিয়ে এনডিটিভি জানিয়েছে।

দেশজুড়ে বিক্ষোভের পরিপ্রেক্ষিতে গত শুক্রবার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে চলমান রাজনৈতিক সংকট সমাধানের উপায় হিসেবে তার ভাইকে প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়াতে বলেন।

সোমবার প্রধানমন্ত্রী পদত্যাগের পরেও বিক্ষোভ কমেনি।

ঋণের জালে জর্জরিত শ্রীলঙ্কায় বন্ধ হয়ে গেছে বৈদেশিক আমদানি। খাদ্য, জ্বালানি, রান্নার গ্যাস এবং ওষুধের মতো প্রয়োজনীয় জিনিসেরও সংকট শুরু হয়েছে দেশটিতে।

শ্রীলঙ্কায় গত ২০ বছরের বেশিরভাগ সময়ই প্রায় প্রতিটি ক্ষেত্রেই আধিপত্য বিস্তার করেছে রাজাপাকসে পরিবার। বিক্ষোভকারীরা এই সংকটময় পরিস্থিতির জন্য রাজাপাকসে পরিবারকেই দায়ী করেছেন।

Comments