কক্সবাজারে নদী দখল: ছাত্রলীগ ও যুবলীগের ১৬ নেতার বিরুদ্ধে মামলা

বাঁকখালি নদী দখলের অভিযোগে কক্সবাজার জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক ও কেন্দ্রীয় যুবলীগ সদস্যসহ ১৬ জনের বিরুদ্ধে মামলা করেছে পরিবেশ অধিদপ্তর।
কক্সবাজার
স্টার অনলাইন গ্রাফিক্স

বাঁকখালি নদী দখলের অভিযোগে কক্সবাজার জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক ও কেন্দ্রীয় যুবলীগ সদস্যসহ ১৬ জনের বিরুদ্ধে মামলা করেছে পরিবেশ অধিদপ্তর।

কক্সবাজার সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শেখ মুনির উল গিয়াস মামলার তথ্য দ্য ডেইলি স্টারকে নিশ্চিত করেন।

তিনি জানান, আজ বুধবার পরিবেশ অধিদপ্তর কক্সবাজার জেলার পরিদর্শক মাহবুব হোসেন বাদী হয়ে সদর থানায় মামলাটি করেন।

কক্সবাজার জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মারুফ আদনান ও কেন্দ্রীয় যুবলীগের সদস্য ইসতিয়াক আহমেদ জয় ও অন্যদের আসামি করা হয়েছে বলে জানান ওসি।

মামলার বাদী মাহবুব হোসেন দ্য ডেইলি স্টারকে বলেন, 'অভিযুক্তরা যে এলাকা দখল করেছেন তা ইসিএ এলাকার (পরিবেশগতভাবে গুরুত্বপূর্ণ) অর্ন্তগত। আমরা এর আগে আরও ৪টি মামলা দায়ের করেছি, কিন্তু দখলদারদের বিরুদ্ধে লড়াইয়ে হেরে গেছি।'

কক্সবাজারভিত্তিক পরিবেশ আন্দোলনের প্ল্যাটফর্ম ইয়ুথ এনভায়রনমেন্ট সোসাইটির প্রধান নির্বাহী ইব্রাহিম খলিল মামুন বলেন, 'দিনের আলোয় দখলের ঘটনা ঘটেছে। দখলকারীরা এতোটাই বেপরোয়া হয়ে উঠেছে যে, তারা কোনো সরকারি সংস্থাকে পরোয়া করে বলে মনে হয় না। বাঁকখালি নদী দিনদিন অদৃশ্য হয়ে যাচ্ছে। তাই এখনই কঠোর উদ্যোগ নিতে হবে। না হলে আমরা নদীটিকে হারিয়ে ফেলব।'

এ বিষয়ে জানতে কক্সবাজার জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মারুফ আদনানের মুঠোফোনে যোগাযোগ করা হলেও তার ব্যবহৃত নম্বরটি বন্ধ পাওয়া গেছে।

Comments