বাংলাদেশ

অবস্থান কর্মসূচি সাময়িক স্থগিত করলেন রনি

রেলওয়ের অনিয়ম, অব্যবস্থাপনা, যাত্রী হয়রানির প্রতিবাদসহ ৬ দফা দাবিতে কমলাপুর রেলস্টেশনের অবস্থান কর্মসূচি স্থগিত করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থী মহিউদ্দিন রনি।
সোমবার বিকেলে রেলভবনে ৬ দাবি নিয়ে আলোচনায় বক্তব্য দিচ্ছেন মহিউদ্দিন রনি। ছবি: সংগৃহীত

রেলওয়ের অনিয়ম, অব্যবস্থাপনা, যাত্রী হয়রানির প্রতিবাদসহ ৬ দফা দাবিতে কমলাপুর রেলস্টেশনের অবস্থান কর্মসূচি স্থগিত করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থী মহিউদ্দিন রনি।

আজ সোমবার রাত ১১টার দিকে মহিউদ্দিন রনি নিজেই দ্য ডেইলি স্টারকে এ তথ্য নিশ্চিত করেছেন।

টেলিফোনে যোগাযোগ করা হলে রনি বলেন, 'সাময়িক সময়ের জন্য আমি অবস্থান কর্মসূচি স্থগিত করেছি। আজ বিকেলে রেলভবনে রেলের ডিজি ও সচিবের সঙ্গে আমার ৬ দফা দাবি নিয়ে আলোচনা করেছি।'

'তারা আমার দাবিগুলো মেনে নিয়েছেন। তাদের স্টেকহোল্ডারদের নিয়ে যে কমিটি সেখানে আমাকে এবং আমার আরও ২ সঙ্গীকে রেখেছেন। আমার দাবিগুলো বাস্তবায়ন করার সময় তারা আমাদের মনিটরিংয়ের সুযোগ দেবেন,' বলেন তিনি।

বিকেল সাড়ে ৫টায় শুরু হয়ে এ আলোচনা রাত সাড়ে ৯টা পর্যন্ত চলে বলে রনি জানান।

গত ৭ জুলাই থেকে রাজধানীর কমলাপুর রেলস্টেশনে অবস্থান কর্মসূচি পালন করছেন ঢাবি থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী মহিউদ্দিন রনি।

তার উত্থাপন করা ৬টি দাবি হলো—

গত ৭ জুলাই থেকে কমলাপুর রেলস্টেশনে ২ হাতে শিকল পরে অবস্থান কর্মসূচি পালন করছিলেন মহিউদ্দিন রনি। ছবি: স্টার

১. টিকিট কেনার ক্ষেত্রে সহজ ডট কম কর্তৃক যাত্রী হয়রানি অবিলম্বে বন্ধ করতে হবে। হয়রানির ঘটনায় তদন্তপূর্বক ব্যবস্থা নিতে হবে।

২. যথোপযুক্ত ব্যবস্থা নেওয়ার মাধ্যমে টিকিট কালোবাজারি প্রতিরোধ করতে হবে।

৩. অনলাইন-অফলাইনে টিকিট কেনার ক্ষেত্রে সর্বসাধারণের সমান সুযোগ-সুবিধা নিশ্চিত করতে হবে।

৪. যাত্রী চাহিদার সঙ্গে সঙ্গতি রেখে ট্রেনের সংখ্যা বৃদ্ধিসহ রেলের অবকাঠামো উন্নয়নে দীর্ঘমেয়াদী পরিকল্পনা গ্রহণ করতে হবে।

৫. ট্রেনের টিকিট পরীক্ষক ও তত্ত্বাবধায়কসহ অন্যান্য দায়িত্বশীলদের কর্মকাণ্ড সার্বক্ষণিক মনিটর, শক্তিশালী তথ্য সরবরাহ ব্যবস্থা গড়ে তোলার মাধ্যমে রেল সেবার মান বৃদ্ধি করতে হবে।

৬. ট্রেনে ন্যায্য দামে খাবার, বিনামূল্যে বিশুদ্ধ পানি ও স্বাস্থ্যসম্মত স্যানিটেশন ব্যবস্থা নিশ্চিত করতে হবে।

Comments