আমাদের কোনো অবহেলা ছিল না: সহজ

ট্রেনের টিকেট কিনতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মহিউদ্দিন রনিকে সেবা দিতে কোনো ধরনের অবহেলা করা হয়নি বলে জানিয়েছে সহজ জেভি।

ট্রেনের টিকেট কিনতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মহিউদ্দিন রনিকে সেবা দিতে কোনো ধরনের অবহেলা করা হয়নি বলে জানিয়েছে সহজ জেভি।

আজ সোমবার এক বিবৃতিতে সংস্থাটি এ কথা জানিয়েছে।

'টাকা না পাওয়ায় টিকেট ইস্যু হয়নি' উল্লেখ করে সহজ জানায়, রনির মোবাইল ওয়ালেটে টাকা সাময়িকভাবে 'ফ্রিজ' হয়ে গিয়েছিল, যা যথাসময়ে 'আনফ্রিজ' হয়।

মো. মহিউদ্দিন হাওলাদার রনি গত ১৩ জুন সকাল ৮টা ৩৬ মিনিটে বাংলাদেশ রেলওয়ের ই-টিকেট পোর্টাল থেকে ঢাকা থেকে রাজশাহীর ৪টি টিকেট কেনার চেষ্টা করেন।

বিবৃতিতে সহজ জানিয়েছে, সে সময় রনির এমএফএস অ্যাকাউন্টে পর্যাপ্ত অর্থ না থাকায় তিনি সকাল ৯টা ২৭ মিনিটে তার মোবাইল ওয়ালেটে ৩ হাজার টাকা জমা করেন। পরে ৯টা ৩৭ মিনিটে তিনি টিকেটের মূল্য হিসেবে ২ হাজার ৬৮০ টাকা পরিশোধের চেষ্টা করেন।

কিন্তু রেলওয়ের নিয়ম অনুযায়ী ১৫ মিনিটের মধ্যে ট্রানজেকশন সম্পন্ন করতে না পারায় তার টিকেট বুকিং বাতিল হয়ে যায়।

সহজের বক্তব্য, 'আমাদের ডিজিটাল রেকর্ড অনুসারে উল্লেখিত তারিখে ওই গ্রাহকের নামে কোনো টিকেট ইস্যুই হয়নি। নিয়ম অনুযায়ী ই-টিকেট পোর্টালের সব শর্ত মেনে নিয়ে মহিউদ্দিন রনির টিকেট কেনার কথা থাকলেও তা পূরণ করতে তিনি সম্পূর্ণভাবে ব্যর্থ হন।'

এক্ষেত্রে মো. মহিউদ্দিন রনির টিকেটের কোনো টাকা তার মোবাইল ওয়ালেট থেকে সহজ জেভির অ্যাকাউন্টে জমা হয়নি বলে দাবি করেছে সংস্থাটি।

তাদের বক্তব্য, টাকাটি রনির নিজস্ব মোবাইল ব্যাংকিং অ্যাকাউন্টে 'ফ্রিজ' অবস্থায় ছিল। টিকেট ইস্যু না হওয়ায় মোবাইল ব্যাংকিং সার্ভিস প্রোভাইডার পরবর্তী ৩ কর্মদিবসের ভেতরে সেটি 'আনফ্রিজ' করে গ্রাহককে দিয়ে দেয়।

বিবৃতিতে আরও বলা হয়, বাংলাদেশ রেলওয়ের নিয়ম অনুযায়ী ৮ কর্মদিবসের মধ্যে টাকা ফেরত দেওয়ার কথা থাকলেও দ্রুততম সময়ে সেবা নিশ্চিত করায় রনি ৩ কর্মদিবসের মধ্যে তার মোবাইল অ্যাকাউন্টে টিকেটের মূল্যের পুরো টাকা ফেরত পেয়ে যান।

এতে আরও বলা হয়, ১৩ জুন বাংলাদেশ রেলওয়ের টিকেট সংক্রান্ত সহায়তা মেইলে রনি যোগাযোগ করলে ২ মিনিটের মধ্যে প্রয়োজনীয় তথ্য চেয়ে রিপ্লাই দেওয়া হয়। কিন্তু তিনি ইমেইলের কোনো রিপ্লাই দেননি।

গোপন পিন ছাড়া টাকা কাটার অভিযোগের বিষয়ে সহজের বক্তব্য, 'রনির অভিযোগ ছিল তার মোবাইল ব্যাংকিং অ্যাকাউন্ট থেকে গোপন পিন নম্বর ছাড়াই টাকা কাটা হয়েছে, যা একেবারেই সঠিক নয়। তার মোবাইল ব্যাংকিং সার্ভিস প্রোভাইডার এ বিষয়ে সব তথ্য প্রমাণ ইতোমধ্যে তার কাছে উপস্থাপন করেছে।'

সহজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মালিহা কাদির বলেন, 'মহিউদ্দিন রনির ক্ষেত্রে বাংলাদেশ রেলওয়ের এবং ব্যাংকের পেমেন্ট রিকনসিলিয়েশন পলিসির সব নিয়ম মেনেই যথাযথ সেবা দেওয়া হয়েছে। সহজ লিমিটেড কোনোভাবেই দায়িত্বের অবহেলা কিংবা অবজ্ঞা করেনি।'

সহজ-সিনেসিস-ভিনসেন জেভি চলতি বছর ২৫ মার্চ থেকে বাংলাদেশ রেলওয়ের টিকেটিং কার্যক্রম পরিচালনা করছে।

Comments