আপিলের সিদ্ধান্ত পর্যন্ত হাজী সেলিমের সংসদ সদস্যপদ 'এফেক্টেড' হবে না: আইনমন্ত্রী

দণ্ডপ্রাপ্ত সংসদ সদস্য হাজী সেলিমের সংসদ সদস্য পদ থাকা নিয়ে আইনমন্ত্রী আনিসুল হক জানিয়েছেন, আপিলের চূড়ান্ত সিদ্ধান্ত না হওয়া পর্যন্ত সংসদ সদস্য পদ 'এফেক্টেড' হয় না।
আইন,বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক। স্টার ফাইল ছবি

দণ্ডপ্রাপ্ত সংসদ সদস্য হাজী সেলিমের সংসদ সদস্য পদ থাকা নিয়ে আইনমন্ত্রী আনিসুল হক জানিয়েছেন, আপিলের চূড়ান্ত সিদ্ধান্ত না হওয়া পর্যন্ত সংসদ সদস্য পদ 'এফেক্টেড' হয় না।

রোববার ঢাকায় বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটে চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট/চিফ মেট্রোপলিটান ম্যাজিস্ট্রেটদের এক অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন আইনমন্ত্রী।

এ সময় দণ্ডপ্রাপ্ত আসামি হাজী সেলিমের সংসদ সদস্য থাকার সুযোগ আছে কি-না ? সাংবাদিকদের এমন প্রশ্নের উত্তরে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, 'এই ব্যাপারে সুপ্রিম কোর্টের ২-৩টি রায় আছে। তার জানা মতে হাজী সেলিম এই মামলায় দণ্ডের বিষয়ে আপিল বিভাগে আপিল করেছেন। যতক্ষণ পর্যন্ত এই আপিলের চূড়ান্ত সিদ্ধান্ত না হবে, ততক্ষণ পর্যন্ত সংসদ সদস্য পদ 'এফেক্টেড' হয় না, এটাই কিন্তু রায়ে আছে।'

অনুষ্ঠানে ডেটা সুরক্ষা আইন প্রণয়নের ক্ষেত্রে স্টেক হোল্ডারদের যৌক্তিক পরামর্শ গ্রহণ করা হবে বলে জানিয়েছেন আইনমন্ত্রী।

আইনমন্ত্রী বলেন, ডেটা সুরক্ষা আইনের খসড়া চূড়ান্তকরণের আগে সংবাদ মাধ্যমের প্রতিনিধি, ব্যবসায়িক প্রতিনিধিসহ অন্যান্য স্টেকহোল্ডারদের সঙ্গে বৈঠক করে আলোচনা করা হবে। এর আগে তিনি জুন মাসের এক তারিখে আইসিটি প্রতিমন্ত্রীর সঙ্গেও বৈঠক করবেন। 

এর আগে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি বলেন, বাক স্বাধীনতা ও সংবাদ মাধ্যমের স্বাধীনতা বন্ধ করার জন্য ডিজিটাল নিরাপত্তা আইন  করা হয়নি। ডিজিটাল মাধ্যমে যেসব অপরাধ হচ্ছে, সেগুলো দমন করার জন্য এই আইন করা হয়েছে।

এছাড়া মামলাজট কমানোর গুরুদায়িত্ব বিচারকের এ কথা জানিয়ে তিনি বলেন, এ জট কমানোর ব্যাপারে বিচারকদের আরও উদ্যোগী হতে হবে। তিনি বলেন, ২০০৯ সালের পূর্বে বিচারক ছিল মাত্র ৭০০ থেকে ৮০০। এখন এ সংখ্যা ১ হাজার ৯০০ এর উপরে।

বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটের মহাপরিচালক বিচারপতি নাজমুন আরা সুলতানার সভাপতিত্বে ভার্চুয়াল অনুষ্ঠানে আইন ও বিচার বিভাগের সচিব মো. গোলাম সারওয়ার বক্তৃতা করেন।

Comments