জ্বালানি সাশ্রয়ে সপ্তাহে ১ দিন ব্যক্তিগত গাড়ি বন্ধ রাখার দাবি

দেশের জ্বালানি সংকট মোকাবিলা ও জ্বালানি সাশ্রয়ে সপ্তাহে একদিন ব্যক্তিগত গাড়ি চলাচল বন্ধ রাখার দাবি জানিয়েছে পরিবেশবাদী ১০ সংগঠন। 
ছবি: সংগৃহীত

দেশের জ্বালানি সংকট মোকাবিলা ও জ্বালানি সাশ্রয়ে সপ্তাহে একদিন ব্যক্তিগত গাড়ি চলাচল বন্ধ রাখার দাবি জানিয়েছে পরিবেশবাদী ১০ সংগঠন। 

আজ শনিবার রাজধানীর শাহবাগে অবস্থিত জাতীয় জাদুঘরের সামনে অনুষ্ঠিত এক অবস্থান কর্মসূচিতে এ দাবি জানানো হয়। 

এ সময় তারা ব্যক্তিগত গাড়ি আমদানিতে কর বৃদ্ধি, ব্যক্তিগত গাড়িবান্ধব অবকাঠামো (এলিভেটেড এক্সপ্রেসওয়ে, ফ্লাইওভার) নির্মাণ থেকে বিরত থাকা, ব্যক্তিগত গাড়ির ব্যবহার নিয়ন্ত্রণে পদক্ষেপ গ্রহণ ও শিক্ষা প্রতিষ্ঠানে যাতায়াতে ব্যক্তিগত গাড়ি ব্যবহার নিষিদ্ধ করার সুপারিশ করেন। 

বক্তারা বলেন, বাংলাদেশে জ্বালানি তেল ও গ্যাসের সংকট উদ্বেগজনক পর্যায়ে পৌঁছেছে এবং এই সংকট আরও বাড়বে। ব্যক্তিগত যানবাহনের ব্যবহার বৃদ্ধির ফলে দেশের জ্বালানি সংকট আরও প্রকট আকার ধারণ করতে পারে। এ ছাড়া জ্বালানি অপচয়, রাস্তায় বেশি জায়গা দখলের মাধ্যমে ভয়াবহ যানজট সৃষ্টি, শব্দ ও বায়ুদূষণ, দুর্ঘটনা বৃদ্ধি পায়। 

তারা বলেন, ব্যক্তিগত গাড়ি নিয়ন্ত্রণের মাধ্যমে জ্বালানি অপচয় রোধের পাশাপাশি স্বাস্থ্য ও পরিবেশের ওপর ইতিবাচক প্রভাব রাখা এবং সামগ্রিকভাবে নগরীতে ব্যক্তিগত গাড়ির ব্যবহার নিয়ন্ত্রণ এবং হেঁটে ও সাইকেলে যাতায়াতের সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করার মাধ্যমে জ্বালানি সংকট মোকাবিলায় উল্লেখযোগ্য ভূমিকা রাখা সম্ভব। 

অবস্থান কর্মসূচিতে অংশ নেওয়া পরিবেশবাদী সংগঠনগুলো হলো- পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা), প্রত্যাশা মাদকবিরোধ সংগঠন, মানবাধিকার উন্নয়ন কেন্দ্র, রায়ের বাজার উচ্চ বিদ্যালয়, ঢাকা আইডিয়াল ক্যাডেট স্কুল, ধানমন্ডি কচিকণ্ঠ হাই স্কুল, ছায়াতল বাংলাদেশ, দ্য ইনস্টিটিউট অব ওয়েলবিইং বাংলাদেশ (আইডাব্লিউবি), কারফ্রি সিটিস এলায়েন্স বাংলাদেশ, বাংলাদেশ ইউথ ক্লাইমেট নেটওয়ার্ক (বিওয়াইসিএন) ও ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ ট্রাস্ট।

 

Comments