কানাডা, আমিরাতে ঢুকতে না পেরে মুরাদ আবার ঢাকায়

বিতর্কিত মন্তব্য করে তথ্য প্রতিমন্ত্রীর পদ হারানো মুরাদ হাসান কানাডা ও সংযুক্ত আরব আমিরাতে প্রবেশ করতে ব্যর্থ হয়ে দেশে ফিরেছেন।
বিমানবন্দরে মুরাদ হাসান। ছবি: সংগৃহীত

বিতর্কিত মন্তব্য করে তথ্য প্রতিমন্ত্রীর পদ হারানো মুরাদ হাসান কানাডা ও সংযুক্ত আরব আমিরাতে প্রবেশ করতে ব্যর্থ হয়ে দেশে ফিরেছেন।

আজ রোববার বিকেল ৫টার দিকে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বিমান নিরাপত্তা বিভাগের এক কর্মকর্তা দ্য ডেইলি স্টারকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, এমিরেটসের ওই ফ্লাইটটি আজ বিকেল ৪টা ৫৫ মিনিটের দিকে বিমানবন্দরে পৌঁছায়।

এর আগে ১০ ডিসেম্বর রাতে কানাডার উদ্দেশ্যে দেশ ছাড়েন মুরাদ হাসান। তিনি এমিরেটসের ইকে-৮৫৮৫ ফ্লাইটে দুবাই হয়ে কানাডায় যান। কিন্তু, ডা. মুরাদ হাসানকে কানাডায় ঢুকতে দেয়নি দেশটির বর্ডার সার্ভিসেস এজেন্সি (সিবিএসএ)।

মুরাদের বিরুদ্ধে কানাডার বর্ডার সার্ভিস এজেন্সির কাছে ইমেইলে দেশটিতে বসবাসরত বেশ কয়েকজন বাংলাদেশি অভিযোগ জানায়। এতে বলা হয়, বাংলাদেশের সাবেক প্রতিমন্ত্রী মুরাদ বাংলাদেশ থেকে পালিয়ে ফৌজদারি অভিযোগ নিয়ে কানাডায় আসছেন। তিনি বাংলাদেশের কয়েকজন নারীর বিরুদ্ধে অবমাননাকর, বিদ্বেষপূর্ণ ও অশ্লীল মন্তব্য করেছেন এবং তিনি একজন অভিনেত্রীকে ধর্ষণের হুমকি দিয়েছেন।

এতে আরও বলা হয়েছিল, 'বাংলাদেশের প্রধানমন্ত্রী তাকে পদত্যাগ করতে বলেছেন এবং পদত্যাগের পর তিনি কানাডায় আসছেন। আমরা বিশ্বাস করি, কানাডা সম্ভাব্য ধর্ষক এবং অপরাধীদের জন্য জায়গা হওয়া উচিত নয়। তিনি সরকারি অফিসিয়াল পাসপোর্ট নিয়ে ভ্রমণ করছেন, তবে তিনি একবার প্রবেশের পর কানাডা ছেড়ে নাও যেতে পারেন।'

টরেন্টোতে থাকা বাংলাদেশিরা জানিয়েছিল, সিবিএসএ-তে একই কারণ উল্লেখ করে মুরাদ হাসানের বিরুদ্ধে অন্তত ১৭০টি অভিযোগ করা হয়েছে।

এর আগে, গত ৭ ডিসেম্বর ডা. মুরাদ হাসানকে তার কার্যালয়ে পদত্যাগপত্র জমা দেন। পরে রাষ্ট্রপতি ওই পদত্যাগ গ্রহণ করেছেন বলে মন্ত্রিপরিষদ বিভাগের এক প্রজ্ঞাপনে জানানো হয়েছিল। ওই প্রজ্ঞাপনে বলা হয়েছিল, অবিলম্বে এই পদত্যাগ কার্যকর হবে।

Comments

The Daily Star  | English

Where should I invest my money?

Amid persistently higher inflation in Bangladesh for more than a year, the low- and middle-income groups are struggling to meet their daily expenses.

12h ago