ভোটারদের ‘অদক্ষতায়’ ধীরে ভোটগ্রহণ বাঁশখালীতে!

চট্টগ্রামের বাঁশখালী উপজেলার ১৪টি ইউনিয়ন পরিষদ নির্বাচনে ধীরে ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে বলে জানিয়েছেন বিভিন্ন কেন্দ্রের নির্বাচনী কর্মকর্তারা। ইভিএম মেশিনে আঙ্গুলের ছাপ না মেলা এবং ঠিক মত বাটন চাপতে না পারায় এই সমস্যা দেখা যাচ্ছে বলে জানিয়েছেন তারা।
কালীপুর আলীনকী সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র। ছবি: স্টার

চট্টগ্রামের বাঁশখালী উপজেলার ১৪টি ইউনিয়ন পরিষদ নির্বাচনে ধীরে ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে বলে জানিয়েছেন বিভিন্ন কেন্দ্রের নির্বাচনী কর্মকর্তারা। ইভিএম মেশিনে আঙ্গুলের ছাপ না মেলা এবং ঠিক মত বাটন চাপতে না পারায় এই সমস্যা দেখা যাচ্ছে বলে জানান তারা।

উপজেলার ৫ নম্বরকালিপুর ইউনিয়নের পূর্ব গুনাগরি সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে দুপুর ১টার দিকে দেখা যায় ভোটারদের লম্বা লাইন। ভোটকেন্দ্রের ভেতরে এবং বাইরে ভোটারদের সঙ্গে বিভিন্ন মেম্বার এবং চেয়ারম্যান প্রার্থীর এজেন্টের ঘোরাঘুরি করতে দেখা গেছে।

প্রিজাইডিং অফিসার আমিনুল ইসলাম জানান, এই কেন্দ্রে মোট ভোটার ৩ হাজার ৩৫৯ জন। সকাল সাড়ে ১০টা পর্যন্ত ভোট দিয়েছেন ৬৩৪ জন।

তিনি দ্য ডেইলি স্টারকে বলেন, 'আমার কেন্দ্রে ভোটারদের অনেক লম্বা লাইন, অনেকের আঙ্গুলের ছাপ মিলছে না। তাই মেনুয়ালি নাম্বার প্রবেশ করিয়ে ভোট দিতে হচ্ছে। এতে ভোট প্রদানে একটু বেশি সময় লাগছে। এছাড়া এখানে ভোটার সংখ্যার তুলনায় কক্ষ কম।'

কেন্দ্রে গোলাম সোবহান নামে ৬০ বছর বয়সী এক ভোটার বলেন, 'দুই ঘণ্টার বেশি সময় ধরে দাঁড়িয়ে আছি। শেষে দাঁড়াতে না পেরে এখন বসে পড়েছি। ভোট দিতে এসেছি কিন্তু এখন পর্যন্ত ভোট কেন্দ্রে প্রবেশ করতে পারলাম না।'

উপজেলার ১২ নম্বর পূর্ব বৈলগাঁও সরকারি প্রাথমিক বিদ্যালয় গিয়ে দেখা যায় ভোটকেন্দ্রের বাইরে এবং ভেতরে বিভিন্ন মেম্বার প্রার্থীর লোকজন ভোটারদের প্রভাবিত করার চেষ্টা করছেন। এ কেন্দ্রের মোট ভোটার সংখ্যা ২ হাজার ২৯৬ জন।

সকাল ১০টা ২০ মিনিট পর্যন্ত ভোট পড়েছে মাত্র ৪৭৯টি।

ভোটকেন্দ্রের প্রিসাইডিং অফিসার আবু বক্কর সিদ্দিক বলেন, 'ইভিএমে ভোটাররা একটু ভোট দিতে সময় নিচ্ছেন। এ কেন্দ্রের ৩ নম্বর বুথে ইভিএমের সমস্যাও পাওয়া গেছে। আমরা সেটি বদলে দেওয়ার কাজ করছি। অন্যান্য সব অবস্থা স্বাভাবিক আছে।'

উপজেলার ৮ নং কালিপুর নাসিরা খাতুন আর কে উচ্চ বিদ্যালয়ে গিয়ে দেখা যায় সেখানেও ভোটারদের লম্বা লাইন। এই কেন্দ্রের মোট ভোটার সংখ্যা ২ হাজার ৪১৭ জন। সকাল সাড়ে ১১টা পর্যন্ত ভোট পড়েছে ৬০০ এর কাছাকাছি।

কেন্দ্রের প্রিজাইডিং অফিসার জসিম উদ্দিন চৌধুরী বলেন 'মহিলা ভোটাররা অনেক ক্ষেত্রে ইভিএমে ভোট দিতে পারছেন না। তারা আঙ্গুলের ছাপ ঠিকঠাকমতো দিতে পারছেন না। তাই ভোটের সময় লাগছে একটু।'

উপজেলার ৬ নম্বর বৈলছড়ি ইউনিয়নের বাঁশখালী হামিদিয়া রহিমিয়া আলিয়া মাদ্রাসায় দুই মেম্বার প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে এক জন আহত হয়েছেন।

সকাল ১১ টার দিকে ৭ নম্বর ওয়ার্ডের মেম্বার প্রার্থী মোরগ মার্কার জয়নুল আবেদিন এবং টিউবওয়েল মার্কার মো. মোকাররিমুল হকের সমর্থকদের মধ্যে সংঘর্ষের ঘটনা হয়।

এসময় ভোটকেন্দ্রে আতঙ্ক ছড়িয়ে পড়ে এবং ভোটগ্রহণ স্থগিত হয়ে যায়।

কেন্দ্রের প্রিজাইডিং অফিসার শাহাদাত হোসেন ডেইলি স্টারকে বলেন, 'কেন্দ্রের বাইরে দুই মেম্বার প্রার্থী সমর্থকদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। তখন ভোটকেন্দ্রে আতঙ্ক ছড়িয়ে পড়ে এবং ভোট কয়েক মিনিটের জন্য বন্ধ ছিল। পুলিশ এবং প্রশাসনের লোকজন আসার পরে আবার ভোট চালু হয়।'

এ কেন্দ্রের ভোট সংখ্যা ১ হাজার ৪৬৮ জন। সকাল সাড়ে ১১ পর্যন্ত ৬০০ এর মতো ভোট পড়েছে।

উপজেলার ১৪ ইউপির মধ্যে ১২টি ইউপিতেই লড়ছেন ক্ষমতাসীন দল আওয়ামী লীগ ও বিদ্রোহীরা প্রার্থীরা। বাঁশখালীর ১০টি ইউনিয়ন পরিষদে বর্তমানে আওয়ামী লীগ সমর্থিত চেয়ারম্যান রয়েছেন। বাকি ৪টিতে বিএনপি ও বাংলাদেশ জামায়াতে ইসলামী সমর্থিত চেয়ারম্যান আছেন। এবারের নির্বাচনে প্রতিটি ইউনিয়নেই স্বতন্ত্র প্রার্থী বিএনপি ও জামায়াত প্রার্থী দিয়েছে।

Comments