পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথ

পদ্মায় তীব্র স্রোতসহ নানা জটিলতায় ফেরি চলাচল

পদ্মার প্রবল স্রোত, নদীতে পানি বৃদ্ধির কারণে পন্টুন ও পন্টুনের রাস্তা মেরামত, পুরাতন ফেরিগুলির চলাচলের অক্ষমতাসহ নানা সমস্যায় জর্জরিত পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথের ফেরি চলাচল কার্যক্রম।
মানিকগঞ্জের পাটুরিয়া ফেরি ঘাটে আটকা পড়ে আছে যানবাহন। ছবি: স্টার

পদ্মার প্রবল স্রোত, নদীতে পানি বৃদ্ধির কারণে পন্টুন ও পন্টুনের রাস্তা মেরামত, পুরাতন ফেরিগুলির চলাচলের অক্ষমতাসহ নানা সমস্যায় জর্জরিত পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথের ফেরি চলাচল কার্যক্রম। 
এসব সংকটে গত ১০ দিন ধরে ফেরি চলাচল ব্যাহত হচ্ছে এই রুটে। আর এসব কারণে প্রতিদিনই মানিকগঞ্জের পাটুরিয়া ফেরি ঘাটে আটকা পড়ে থাকছে শত শত যানবাহন। এতে ভোগান্তিতে পড়ছেন যানবাহনের চালক, সহযোগী ও যাত্রীরা। 
আজ সোমবার সকাল ১০টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত পাটুরিয়ার দুটি ট্রাক টার্মিনালে তিন শতাধিক, ফেরি পারের অপেক্ষায় লাইনে দেড় শতাধিক এবং পাটুরিয়া ঘাট থেকে ছয় কিলোমিটার দূরে উথুলী এলাকায় মহাসড়কে শতাধিক পণ্যবাহী ট্রাক আটকে থাকতে দেখা যায়। 
এছাড়া, প্রতিটি পন্টুনের রাস্তায় বাস ও ছোট গাড়ি মিলে দুই শতাধিক গাড়ি ফেরিতে উঠার অপেক্ষায় থাকতে দেখা গেছে।
দুর্ভোগে আছেন বাস যাত্রীরাও। যাত্রীদের দেড় থেকে দুই ঘণ্টা পর্যন্ত ঘাটে অপেক্ষা করতে হচ্ছে। নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন যাত্রীর সঙ্গে কথা হয় এই প্রতিবেদকের। 
তারা বলেন, প্রতি বছরই বর্ষা মৌসুমে ভোগান্তিতে পড়তে হয়। ফেরি পার হতে সময় বেশি লাগে। পুরোনো ফেরি চলতে পারে না- এসব সমস্যাতো কর্তৃপক্ষ জানে। তাহলে আগে থেকেই এ ব্যাপারে প্রস্তুতি নেয় না কেন? টাকা ছাড়াতো ফেরি পার করে না। টাকা দিয়া এই ভোগান্তি সহ্য করবো কেন- প্রশ্ন রাখেন তারা।
দীর্ঘ সময় ঘাটে আটকা থাকা যাত্রীদের মধ্যে নারী ও শিশুদের টয়লেটসহ নানাবিধ সমস্যায় পড়তে হচ্ছে, বলেন তারা। 
পাটুরিয়া ঘাটে তিনটি পন্টুন দিয়ে যাত্রী ও যানবাহন ফেরিতে উঠা-নামা করতে হচ্ছে। কিন্তু, নদীতে পানি বৃদ্ধির ফলে পন্টুন ও সংযোগ সড়ক পানিতে তলিয়ে যাচ্ছে। পন্টুনকে টেনে তোলার পাশাপাশি সংযোগ সড়কও উঁচু করতে হচ্ছে। এতে ফেরিতে উঠা-নামায় বেশি সময় লাগছে। আর এসব কারণে ফেরিগুলোকে পন্টুনে ভীড়তে ১০ থেকে ১৫ মিনিট নদীতে অপেক্ষা করতে হচ্ছে। এক্ষেত্রে আরও কয়েকটি পন্টুন স্থাপন করা জরুরি বলে মনে করছেন ঘাট সংশ্লিষ্টরা।
ঘাটে গাড়ির চাপ বেড়ে যাওয়ার সুযোগে, ঘাটে আটকা পড়া ট্রাকের চালকদের কাছ থেকে ফেরির টিকিটের অতিরিক্ত টাকা নেওয়া হচ্ছে, অভিযোগ করেন ট্রাক চালকরা। 
বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন সংস্থা (বিআইডব্লিউটিসি) আরিচা আঞ্চলিক কার্যালয়ের উপ-মহাব্যবস্থাপক মো. জিল্লুর রহমান দ্য ডেইলি স্টারকে বলেন, 'পদ্মার প্রবল স্রোতের কারণে ফেরি পারাপারে ৩০ মিনিটের জায়গায় সময় লাগছে ৫৫ মিনিট থেকে এক ঘণ্টা। এ কারণে ফেরি ট্রিপ সংখ্যা কমে গেছে। অল্প সংখ্যক গাড়ি পার করা যাচ্ছে। অন্যদিকে, শিমুলিয়া-বাংলাবাজার নৌপথের ফেরি চলাচল বন্ধ থাকায় ওই পথের গাড়ি পাটুরিয়ায় আসছে। এ কারণে, পাটুরিয়া ঘাটে গাড়ির চাপ বেড়ে যাচ্ছে। জরুরি পণ্যবাহী এবং যাত্রীবহনকারী গাড়িগুলোকে অগ্রাধিকারভিত্তিতে পার করার কারণে ঘাটে আটকা পড়ছে সাধারণ পণ্যবাহী গাড়ি। ফেরির টিকিটের অতিরিক্ত টাকা নেওয়ার অভিযোগ সত্য নয়।'
বিআইডব্লিউটিসির ব্যবস্থাপক (মেরিন) আব্দুস সাত্তার জানান, পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথে ১৮টি ফেরি আছে। এর মধ্যে ১০টি বড় এবং ৮টি ছোট আকারের। ফেরিগুলোর মধ্যে বড় ফেরিগুলি পুরাতন এবং স্রোতের বিপরীতে চলাচলে অনেকটাই অক্ষম। বড় ১০টি ফেরির সবকটিই দীর্ঘদিনের পুরোনো। এসব ফেরি স্রোতের প্রতিকূলে চলতে কষ্ট হয়। কয়েকদিন পর পর ভাসমান কারখানায় মেরামত করতে হয়। কয়েকদিন ধরে পাটুরিয়া ঘাটের ভাসমান কারখানা 'মধুমতি'তে মেরামতে রয়েছে রো রো ফেরি 'ভাষা শহীদ বরকত'। ছোট ফেরিগুলি বড় ফেরির চেয়ে কার্যকর।'
পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথের বিদ্যমান সমস্যা সমাধানে কর্তৃপক্ষের দ্রুত উদ্যোগ নেওয়ার আহ্বান ভুক্তভোগীদের।

Comments

The Daily Star  | English

Create right conditions for Rohingya repatriation: G7

Foreign ministers from the Group of Seven (G7) countries have stressed the need to create conditions for the voluntary, safe, dignified, and sustainable return of all Rohingya refugees and displaced persons to Myanmar

4h ago