বীর মুক্তিযোদ্ধাদের জন্য রেশন চালুর সুপারিশ সংসদীয় কমিটির

বীর মুক্তিযোদ্ধাদের জন্য রেশন চালু করা যায় কি না, সরকারকে বিষয়টি পর্যালোচনা করতে বলেছে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।
সংসদ
ফাইল ছবি

বীর মুক্তিযোদ্ধাদের জন্য রেশন চালু করা যায় কি না, সরকারকে বিষয়টি পর্যালোচনা করতে বলেছে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

আজ সোমবার কমিটির সভাপতি শাজাহান খানের সভাপতিত্বে কমিটির ৩০তম বৈঠকে এ সুপারিশ করা হয়।

এছাড়া বীর মুক্তিযোদ্ধাদের চিকিৎসা সুবিধা নিশ্চিত করতে ২২টি বিশেষায়িত হাসপাতাল ছাড়াও সব জেলার হাসপাতালগুলোতে ভার্চুয়াল মিটিং করে প্রয়োজনীয় দিকনির্দেশনা দেওয়ারও সুপারিশ করা হয় বৈঠকে।

বীর মুক্তিযোদ্ধাদের দেওয়া ঋণের সার্ভিস চার্জ ৮ শতাংশ থেকে আরও কমিয়ে আনার বিষয়ে মন্ত্রণালয়কে বাংলাদেশ গ্রামীণ উন্নয়ন বোর্ডের (বিআরডিবি) সঙ্গে আলোচনার মাধ্যমে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার সুপারিশ করেছে কমিটি।

এছাড়া বীর মুক্তিযোদ্ধা ও তাদের পরিবারের জন্য বিভিন্ন সুবিধাদি সম্বলিত খসড়া বুকলেটের প্রয়োজনীয় সংশোধনীর সুপারিশ করা হয় আজকের বৈঠকে।

দেশের সব জেলা ও উপজেলায় মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবন নির্মাণে সাইট সিলেকশনের ক্ষেত্রে শহর এলাকাকে প্রাধান্য দিয়ে জমি অধিগ্রহণের সুপারিশও করেছে সংসদীয় কমিটি।

আজকের বৈঠকে ২৭তম সভায় নেয়া সিদ্ধান্তগুলোর বাস্তবায়ন অগ্রগতি, বীর মুক্তিযোদ্ধাদের স্মার্ট কার্ড, ডিজিটাল সার্র্টিফিকেট ও বিভিন্ন সুবিধাদি সম্বলিত বুকলেট প্রকাশ ও বন্টনের অগ্রগতি, বাংলাদেশ মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের আয়-ব্যয়ের বিবরণী, বীর মুক্তিযোদ্ধাদের তালিকা প্রকাশের সর্বশেষ অগ্রগতি এবং মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির গঠন করা ৮ নম্বর সাব-কমিটির প্রতিবেদন সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।

কমিটির সদস্য মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, মেজর (অব.) রফিকুল ইসলাম বীর উত্তম, এ বি তাজুল ইসলাম, কাজী ফিরোজ রশীদ ও মোছলেম উদ্দিন আহমদ বৈঠকে অংশ নেন।

Comments