মধ্যরাতে শেষ হচ্ছে নিষেধাজ্ঞা, ইলিশ ধরতে প্রস্তুত জেলেরা

শনিবার মধ্যরাতে শেষ হচ্ছে ইলিশ ধরার নিষেধাজ্ঞা। ফলে, ৬৫ দিনের নিষেধাজ্ঞা শেষে আবারও ইলিশ ধরতে প্রস্তুত বরিশালে বিভাগের জেলেরা।
৬৫ দিনের নিষেধাজ্ঞা শেষে সাগরে নামার প্রস্তুতি নিচ্ছেন জেলেরা। ছবি: স্টার

শনিবার মধ্যরাতে শেষ হচ্ছে ইলিশ ধরার নিষেধাজ্ঞা। ফলে, ৬৫ দিনের নিষেধাজ্ঞা শেষে আবারও ইলিশ ধরতে প্রস্তুত বরিশালে বিভাগের জেলেরা।

বরিশাল মৎস্য কর্মকর্তা (ইলিশ) বিমল চন্দ্র দাস জানান, সাধারণত সাগরে মাছ ধরা জেলেদের এই সহায়তা দেওয়া হয়ে থাকে। বরিশাল বিভাগে মোট নিবন্ধিত জেলে প্রায় সাড়ে ৩ লাখ থাকলেও সমুদ্রগামী জেলে তুলনামূলক কম। বরিশালে বিভাগে সমুদ্রগামী জেলের সংখ্যা ১ লাখ ৪৭ হাজার ৮৩ জন এবং বরিশাল জেলাতে আছেন মাত্র ৮৭১ জন।

এদিকে জেলেরা অভিযোগ করেছেন- তারা নিষেধাজ্ঞার সময়ে প্রত্যাশিত চাল পাননি।

তবে, সরকারি কর্মকর্তারা জানিয়েছেন- প্রথম দফার চাল বিতরণ হয়েছে। দ্বিতীয় দফার চাল আগামী মাসের ১৬ তারিখের মধ্যে বিতরণ করে হবে।

ভোলা চরফ্যাশনের মোসলেমউদ্দিন জানান, তিনি এখন সাগরে নামার প্রস্তুতি নিচ্ছেন, নিষেধাজ্ঞা উঠে গেলে মাছ ধরবেন।

'তবে এতদিনের নিষেধাজ্ঞা শেষ হলেও আমরা সরকারি সহায়তার চাল পাইনি,' বলেন তিনি।

তিনি জানান, আবহাওয়া খারাপ থাকলে আমাদের পক্ষে মাছ ধরা সম্ভব হয় না। এ ছাড়া ৬৫ দিনের নিষেধাজ্ঞা দুই মাসের নিষেধাজ্ঞা, অক্টোবরে ২২ দিনের নিষেধাজ্ঞা মেনে চলতে হয়। ফলে, নদী ও সাগরে মাছ ধারার জন্য খুব কম সময় পাই আমরা।

জানতে চাইলে বরিশাল বিভাগীয় মৎস্য কার্যালয়ের উপ-পরিচালক আনিসুর রহমান তালুকদার জানান, জেলেপ্রতি ৮৬ কেজি চাল দেওয়ার কথা। ইতোমধ্যে ৫৬ কেজি চাল বিতরণ করা হয়েছে। বাকিটুকু পরবর্তী ধাপে দেওয়া হবে।

তিনি আরও জানান, এখন পর্যন্ত বরিশাল বিভাগে ১২ হাজার ৬৪৯ মেট্রিক টন চাল বিতরণ করা হয়েছে। নিষেধাজ্ঞার ৬৫ দিনে ২২টি মামলা হয়েছে এবং ১৩.৩১ লাখ টাকা জরিমানা আদায় করা হয়েছে। একই সময়ে ২৫.৯৪ লাখ মিটার জাল জব্দ করা হয়েছে।

তিনি জানান, নদীতে মা ইলিশ মাছ ডিম দেওয়ার পর আবার সাগরে ফিরে যায়। সেখানে যেন এই ইলিশ মাছ বড় হতে পারে সেজন্য নিষেধাজ্ঞা দেওয়া হয়।

Comments