মেট্রোরেলের ভাড়া: এখনও কোনো সিদ্ধান্ত হয়নি

দীর্ঘদিন অপেক্ষার পর মেট্রোরেল সেবা এ বছরের ডিসেম্বর মাস থেকে চালু হওয়ার কথা। তবে এখনও মেট্রোরেলের ভাড়া নির্ধারিত হয়নি। 
দীর্ঘদিন অপেক্ষার পর মেট্রোরেল সেবা এ বছরের ডিসেম্বর মাস থেকে চালু হওয়ার কথা। তবে এখনও মেট্রোরেলের ভাড়া নির্ধারিত হয়নি। ছবিঃ প্রতিকী

দীর্ঘদিন অপেক্ষার পর মেট্রোরেল সেবা এ বছরের ডিসেম্বর মাস থেকে চালু হওয়ার কথা। তবে এখনও মেট্রোরেলের ভাড়া নির্ধারিত হয়নি। 

গতকাল একটি নমুনা ভাড়ার তালিকা সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ার পর এ বিষয়টি আবারও সামনে এসেছে। অনেকেই দ্য ডেইলি স্টারের সঙ্গে যোগাযোগ করে এই ভাড়ার তালিকার সত্যতা সম্পর্কে জানতে চেয়েছেন।

২০২০ এর সেপ্টেম্বরে মেট্রোরেলের ভাড়া নির্ধারণের জন্য একটি কমিটি গঠন করা হয়। গত দেড় বছরে এই কমিটি মাত্র ২টি বৈঠক করেছে এবং বৈঠকের শেষে সিদ্ধান্ত হয়, ভাড়ার বিষয়ে মেট্রোরেল কর্তৃপক্ষের কাছ থেকে একটি 'সুনির্দিষ্ট প্রস্তাব' চাওয়া হবে।

মেট্রোরেলের বাস্তবায়ন ও পরিচালনার দায়িত্বে আছে ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিট কোম্পানি (ডিএমটিসিএল)। প্রতিষ্ঠানটি ভাড়ার প্রস্তাব জমা দিতে প্রায় ১ বছর সময় নেয়।

সূত্রদের দেওয়া তথ্য অনুযায়ী, উত্তরা থেকে মতিঝিলের ভাড়া ১০০ টাকা এবং ন্যুনতম ভাড়া হিসেবে ২০ টাকা রাখার প্রস্তাব দেওয়া হয়েছে। তবে কমিটি এখনও এই প্রস্তাব গ্রহণ করেনি, কারণ এতে সুনির্দিষ্ট ও বিস্তারিত তথ্যের অভাব রয়েছে।

কর্মকর্তারা জানিয়েছেন, সম্প্রতি ডিএমটিসিএল কমিটির কাছে একটি নতুন প্রস্তাব পাঠিয়েছে।

ইতোমধ্যে, জনসাধারণের মনে ভাড়া নিয়ে কৌতূহল আরও বেড়েছে, বিশেষত এ বছরের ডিসেম্বর মাস থেকে আংশিক কার্যক্রম শুরুর ঘোষণার পর থেকে।

এমআরটি-৬ নামে পরিচিত দেশের প্রথম মেট্রোরেললাইন নির্মাণাধীন অবস্থায় আছে। এ প্রকল্প বাস্তবায়িত হলে উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত ২০ দশমিক ১০ কিলোমিটার এলিভেটেড মেট্রো লাইন তৈরি হবে। বাস্তবায়নের পর এ প্রকল্পের মোট খরচ দাঁড়াবে ২১ হাজার ৯৮৫ কোটি টাকা।

এই লাইনকে কমলাপুর পর্যন্ত সম্প্রসারণের জন্য কর্তৃপক্ষ কাজ করছে। এই উদ্যোগ সফল হলে প্রকল্পের খরচও বাড়ার সম্ভাবনা রয়েছে।

ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক এম এ এন সিদ্দিক গতকাল উত্তরা নর্থ স্টেশনে সরেজমিনে পরিদর্শন করতে যান। তিনি সেখানে নমুনা হিসেবে ঝোলানো বিভিন্ন সাইনবোর্ড, সিগনাল ও তথ্য দেখেন।

একইসঙ্গে, সেখানে একটি নমুনা ভাড়ার চার্টও ঝোলানো ছিল। পরবর্তীতে এই নমুনা চার্টটিই সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়।

ব্যবস্থাপনা পরিচালক গতকাল আবারও জোর দিয়ে জানান, উত্তরা-আগারগাঁও রুটটি ১৬ ডিসেম্বর থেকে চালু হবে।

সার্বিকভাবে প্রকল্পের ৭৭ দশমিক ৮২ শতাংশ কাজ শেষ হয়েছে। মার্চ পর্যন্ত প্রথম পর্যায়ের ৯১ দশমিক ৪১ শতাংশ কাজ শেষ হয়েছে।

চালু হওয়ার পর, মেট্রোরেল ১ ঘণ্টায় ৬০ হাজার মানুষকে পরিবহন করতে পারবে এবং উত্তরা থেকে মতিঝিল যাওয়ার সময়সীমাকে ২ ঘণ্টা থেকে কমিয়ে ৪০ মিনিট করবে।

ভাড়ার প্রস্তাব

২০২০ এর ৯ সেপ্টেম্বর মেট্রোরেল আইন ২০১৫ অনুযায়ী সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ একটি ৭ সদস্যের কমিটি গঠন করে। ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের (ডিটিসিএ) নির্বাহী পরিচালকের নেতৃত্বাধীন এই কমিটিকে মেট্রোরেলের ভাড়া নির্ধারণের দায়িত্ব দেওয়া হয়।

২০২১ এর ১০ জানুয়ারিতে অনুষ্ঠিত প্রথম বৈঠকে কমিটি ডিএমটিসিএলকে প্রস্তাবিত ভাড়া জমা দেওয়ার আহ্বান জানায়।

নথি অনুযায়ী, ডিএমটিসিএল প্রায় ১ বছর সময় নিয়ে অবশেষে ডিসেম্বরে কমিটির কাছে একটি প্রস্তাব জমা দেয়।

ডিএমটিসিএল ও কমিটি এই প্রস্তাব গোপন রাখে। এমনকি, ১৬ ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত দ্বিতীয় বৈঠকে যেসব কাগজপত্র কমিটির সদস্যদের কাছে দেওয়া হয়, সেগুলোও বৈঠক শেষে ফিরিয়ে নেওয়া হয়।

তবে সূত্রদের মতে, ডিএমটিসিএলের দেওয়া প্রস্তাবটি স্বয়ংসম্পূর্ণ নয়। তারা উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত ১০০ টাকা ভাড়ার প্রস্তাব দেয় এবং ন্যুনতম ভাড়া হিসেবে ২০ টাকার কথা উল্লেখ করে। 

ডিটিসিএর নির্বাহী পরিচালক নীলিমা আখতার জানান, তারা ডিএমটিসিএলকে ভাড়া সংক্রান্ত একটি পূর্ণাঙ্গ প্রস্তাব জমা দিতে বলেছেন। 

ইতোমধ্যে, কর্তৃপক্ষ ১৬ মার্চ কমিটির বেশ কিছু সদস্য পরিবর্তন করে এর পুনর্গঠন করে।

কমিটির সদস্য সচিব এ কে এম হাফিজুর রহমানের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জানান, ডিএমটিসিএল সম্প্রতি কমিটির কাছে নতুন একটি প্রস্তাব জমা দিয়েছে।

তবে ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক এম এ এন সিদ্দিক দ্য ডেইলি স্টারকে এ বিষয়ে কথা বলার জন্য কমিটি প্রধানের সঙ্গে যোগাযোগ করার অনুরোধ জানান। একটি এসএমএস বার্তায় তিনি এ কথা জানান।

অনুবাদ করেছেন মোহাম্মদ ইশতিয়াক খান

Comments

The Daily Star  | English
books on Bangladesh Liberation War

The war that we need to know so much more about

Our Liberation War is something we are proud to talk about, read about, and reminisce about but have not done much research on.

15h ago