মৌলভীবাজারে ‘স্মার্ট হাট’

করোনা সংক্রমণের ঝুঁকি এড়িয়ে নিরাপদে কোরবানির পশু ক্রয়-বিক্রয়ের জন্য অনলাইনভিত্তিক ‘স্মার্ট হাট’ চালু করেছে মৌলভীবাজার জেলা প্রশাসন।

করোনা সংক্রমণের ঝুঁকি এড়িয়ে নিরাপদে কোরবানির পশু ক্রয়-বিক্রয়ের জন্য অনলাইনভিত্তিক ‘স্মার্ট হাট’ চালু করেছে মৌলভীবাজার জেলা প্রশাসন।

উদ্বোধনের প্রথম চার দিনেই এই অনলাইন প্ল্যাটফর্মে হাজারখানেক বিক্রেতা তাদের বিক্রয়যোগ্য পশুর ছবি আপলোড করেছেন।

এর পাশাপাশি জেলা প্রশাসনের উদ্যোগে ক্রেতা-বিক্রেতাদের সহযোগিতার জন্য উপজেলাভিত্তিক হটলাইনও চালু করা হয়েছে।

ওয়েবসাইটটি ঘুরে দেখা যায়, সেখানে বিক্রয়যোগ্য পশুর ছবির পাশে ওজন, রঙ ও দাঁতের সংখ্যাসহ সংক্ষিপ্ত বর্ণনা রয়েছে। সেই সঙ্গে পশুর দাম এবং খামারি ও বিক্রেতাদের নাম-ঠিকানা ও মোবাইল নম্বর যুক্ত করা হয়েছে। পাশাপাশি এখান থেকে পশুর চামড়া বিক্রির ক্ষেত্রে সহযোগিতা ও মাংস প্রক্রিয়াজাতকরনের জন্য কসাইয়ের খোঁজও মিলবে।

জেলা প্রশাসনের এই অনলাইন প্ল্যাটফর্ম ব্যবহার করেই গত পরশু একটি গরু বিক্রি করেছেন রাজনগর উপজেলার সেবাহান মিয়া। এই নিয়ে উচ্ছ্বাস প্রকাশ করে দ্য ডেইলি স্টারকে তিনি বলেন, ‘হাটে বিক্রি না হওয়া পর‌্যন্ত গরুর সঙ্গে থাকতে হয়। এ ছাড়া আরও অনেক ঝামেলা থাকে। কিন্তু অনলাইনে এসবের কোনো বালাই নেই।’

কুলাউড়া উপজেলার অবসরপ্রাপ্ত কলেজ শিক্ষক হুমায়ূন আহমেদও কোরবানির জন্য পছন্দের পশু বাছাইয়ের জন্য জেলা প্রশাসনের ওয়েবসাইটটি ঘেঁটে দেখেছেন। তিনি বলেন, ‘সংক্রমণের যে অবস্থা, তাতে হাটে যাওয়ার প্রশ্নই ওঠে না। দুদিন ধরে অনলাইনে গরু দেখছি। দু-একটা পছন্দও হয়েছে।’

মৌলভীবাজারের জেলা প্রশাসক মীর নাহিদ আহসান বলেন, জেলার মানুষ এই ওয়েবসাইটে (www.smarthaat.org) ঢুকে নানা ধরনের পশু থেকে তাদের পছন্দের পশু বাছাই করতে পারবেন। পরে ওয়েবসাইট অ্যাডমিনদের মাধ্যমে বিক্রেতার সঙ্গে ক্রেতার সংযোগ ঘটিয়ে দেওয়া হবে।

জেলা প্রশাসনের এই উদ্যোগে সহযোগিতা করছে জেলা প্রাণিসম্পদ কার্যালয়, বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর।

জেলা প্রশাসন সূত্রে জানা যায়, স্মার্ট হাটে এর মধ্যে ২০০ জন খামারি সংযুক্ত হয়েছেন।

Comments

The Daily Star  | English

US sanction on Aziz not under visa policy: foreign minister

Bangladesh embassy in Washington was informed about the sanction, he says

2h ago