স্থপতি রফিক আজম পেলেন রবার্ট ম্যাথিউ লাইফ টাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড

কমনওয়েলথ অ্যাসোসিয়েশন অব আর্কিটেক্টসের (সিএএ) ২০২২ সালের রবার্ট ম্যাথিউ লাইফ টাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড জিতেছেন স্থপতি রফিক আজম।
স্থপতি রফিক আজম। ছবি: সংগৃহীত

কমনওয়েলথ অ্যাসোসিয়েশন অব আর্কিটেক্টসের (সিএএ) ২০২২ সালের রবার্ট ম্যাথিউ লাইফ টাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড জিতেছেন স্থপতি রফিক আজম।

পাঁচ সদস্যের জুরি বোর্ড স্থপতি রফিক আজমকে এই পুরস্কারের জন্য বিজয়ী হিসাবে মনোনীত করেছেন।

জুরি বোর্ডে ছিলেন-স্থপতি সাইফ উল হক (এশিয়া), অধ্যাপক আলফ্রেড ওমেনিয়া (আফ্রিকা), স্থপতি জোনাথন মিজি (ইউরোপ), স্থপতি লিজ ওয়ালশ (ওশেনিয়া) এবং স্থপতি জেনিফার স্মিথ (আমেরিকা)।

ইনস্টিটিউট অব আর্কিটেক্টস বাংলাদেশ (আইএবি) আজ সোমবার এ তথ্য জানিয়েছে। 

এর আগে ২০০৩ সালের ভারতের বালকৃষ্ণ দোশি, ২০০০ সালে মালয়েশিয়ার টি আর হামজাহ এবং ইয়াং, ১৯৯৭ সালে অস্ট্রেলিয়ার গ্রেগ বার্গেস আর্কিটেক্টস, ১৯৯৪ সালে যুক্তরাজ্যের ইয়ান রিচি আর্কিটেক্টস, ১৯৯১ সালে যুক্তরাজ্যের হ্যাম্পশায়ার কাউন্টি কাউন্সিল, ১৯৮৯ সালে ভারতের রাজ রেওয়াল, ১৯৮৫ সালে যুক্তরাজ্যের অরূপ অ্যাসোসিয়েটস এবং ১৯৮৩ সালে অস্ট্রেলিয়ার ফিলিপ কক্সের মতো প্রখ্যাত স্থপতি ও স্থাপত্য প্রতিষ্ঠান এই পুরস্কার পেয়েছিলেন।

কমনওয়েলথভুক্ত দেশগুলোতে স্থাপত্যের উন্নয়নে উদ্ভাবনী অবদানের স্বীকৃতিস্বরূপ রবার্ট ম্যাথিউ পুরস্কারের প্রচলন করা হয়। এসব দেশ বা অঞ্চলের বিশেষত্ব স্থাপত্য চর্চায় প্রাসঙ্গিক রেখে অসামান্য অবদানের জন্য স্থপতিদের লাইফ টাইম অ্যাচিভমেন্টের স্বীকৃতি হিসেবে এই পুরস্কার দেওয়া হয়।

সিএএ জানায়, আগামী ৮ আগস্ট ত্রিনিদাদ-টোবাগোতে সিএএ'র সাধারণ পরিষদে স্থপতি রফিক আজমের কাছে এই পুরস্কার হস্তান্তর করা হবে।

Comments