হালদা থেকে মৃত ডলফিন উদ্ধার, গায়ে আঘাতের চিহ্ন

চট্টগ্রামে হালদা নদী থেকে মৃত অবস্থায় একটি ডলফিন উদ্ধার করা হয়েছে। ডলফিনটির শরীরে আঘাতের চিহ্ন পাওয়া গেছে।
ছবি: সংগৃহীত

চট্টগ্রামে হালদা নদী থেকে মৃত অবস্থায় একটি ডলফিন উদ্ধার করা হয়েছে। ডলফিনটির শরীরে আঘাতের চিহ্ন পাওয়া গেছে।

বুধবার বিকেল ৫টার দিকে নদীর গড়দুয়ারা সিপাহির ঘাট এলাকা থেকে ডলফিনটি মৃত অবস্থায় উদ্ধার করা হয়েছে।

এ বিষয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের হালদা রিচার্স ল্যাবরেটরির কো-অর্ডিনেটর অধ্যাপক মনজুরুল কিবরিয়া দ্য ডেইলি স্টারকে বলেন, 'উদ্ধার করা ডলফিনটি ৫১ ইঞ্চি লম্বা। পুরুষ ডলফিনটির আনুমানিক ওজন ৩০ কেজি। সেটির শরীরে লম্বা একটি আঘাতের চিহ্ন পাওয়া গেছে।'

২০১৭ সালের সেপ্টেম্বর থেকে এ পর্যন্ত মোট ৩৩টি ডলফিন মরে ভেসে ওঠে হালদা ও এর শাখা খালে। দুএকটি বাদ দিলে প্রায় সব মরা ডলফিনের শরীরে আঘাতের চিহ্ন শনাক্ত করে উদ্ধারকারীরা। একাধিক ডলফিন কেটে হত্যা করা হয়েছিল।

ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অব নেচারের (আইইউসিএন) লাল তালিকাভুক্ত (অতি বিপন্ন প্রজাতি) একটি জলজ প্রাণী এই ডলফিন। বিশ্বের বিভিন্ন নদীতে অতি বিপন্ন প্রজাতির ডলফিন আছে মাত্র ১ হাজার ১০০টি। এর মধ্যে শুধু হালদাতেই ছিল ১৭০টি। এর মধ্য থেকে গত ৪ বছরে মারা গেছে ৩৩টি ডলফিন, যা খুবই উদ্বেগজনক বলে মনে করছেন নদী ও জলজ প্রাণী বিশেষজ্ঞরা।

হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা এবং হালদা রিচার্স ল্যাবরেটরির যৌথ সিদ্ধান্তে বর্তমানে ডলফিনটি হালদা রিচার্স ল্যাবে সংরক্ষিত আছে বলে জানান অধ্যাপক কিবরিয়া।
 

Comments

The Daily Star  | English
Detained opposition activists

The flipside of the democracy carnival

Bereft of the basic rights to assemble and express, let alone protest, the people of Bangladesh are currently bearing the brunt of the coercive apparatuses of the state.

10h ago