১০ জেলায় আজ ঈদুল ফিতর উদযাপন

সৌদি আরবের সঙ্গে মিল রেখে আজ সোমবার নারায়ণগঞ্জ, লালমনিরহাট, মৌলভীবাজার, বরিশাল, ভোলা, পটুয়াখালী, বরগুনা, দিনাজপুর ও শরীয়তপুরের কিছু কিছু এলাকায় পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে।
শরীয়তপুরে সুরেশ্বর দরবার শরিফ প্রাঙ্গণে ঈদের নামাজ শেষে মোনাজাত। ছবি: জাহিদ হাসান/স্টার

সৌদি আরবের সঙ্গে মিল রেখে আজ সোমবার নারায়ণগঞ্জ, চাঁদপুর, লালমনিরহাট, মৌলভীবাজার, বরিশাল, ভোলা, পটুয়াখালী, বরগুনা, দিনাজপুর ও শরীয়তপুরের কিছু কিছু এলাকায় পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে।

নারায়ণগঞ্জ সদর উপজেলার লামাপাড়া এলাকায় হযরত শাহ্ সুফী মমতাজিয়া এতিমখানা ও হেফজখানা মাদ্রাসায় 'জাহাগিরিয়া তরিকার' অনুসারীরা আজ ঈদ পালন করছেন। সকাল ১০টায় ঈদের নামাজ আদায় শেষে তারা একে অন্যের সঙ্গে শুভেচ্ছা বিনিময় ও কোলাকুলি করেন।

ঈদের জামাতের ইমামের দায়িত্ব পালন করেন হযরত শাহ্ সুফী মমতাজিয়া মাদ্রাসার মুফতি মাওলানা আনোয়ার হোসেন শুভ।

মাদ্রাসার সভাপতি এম এম মোর্শেদ আলী দ্য ডেইলি স্টারকে বলেন, 'এখানে প্রতি বছরই সৌদি আরবের সঙ্গে মিল রেখে একদিন আগে ঈদ পালন করা হয়। এখানে টঙ্গী, কেরানীগঞ্জ, পুরান ঢাকা, ডেমরা, সাভার এবং নারায়ণগঞ্জের রূপগঞ্জ, বন্দর ও সোনারগাঁও উপজেলা থেকে অনেকে এসে ঈদের নামাজে অংশ নেন।'

তিনি বলেন, 'পৃথিবীতে চাঁদ একটি। পৃথিবীর যেই প্রান্তেই চাঁদ দেখা যায় আমরা সেই অনুযায়ী ঈদ পালন করি।'

নারায়ণগঞ্জ সদর উপজেলার লামাপাড়া এলাকায় হযরত শাহ্ সুফী মমতাজিয়া এতিমখানা ও হেফজখানা মাদ্রাসায় ঈদের নামাজ শেষে কোলাকুলি। ছবি: সংগৃহীত

চাঁদপুরের ৪০টি গ্রামে আজ সোমবার ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে। রোববার চাঁদপুরের ২টি গ্রামে ঈদুল ফিতর উদযাপিত হয়েছিল।

সোমবার জেলার হাজীগঞ্জ, ফরিদগঞ্জ, মতলব, কচুয়া ও শাহরাস্তিসহ ৫ উপজেলার প্রায় ৪০ গ্রামের প্রায় অর্ধলাখ মানুষ ঈদুল ফিতর উদযাপন করছেন।

সকাল ১০টায় হাজীগঞ্জের সাদ্রা দরবার শরীফ মাদ্রাসা মাঠে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হয়। পরে বিভিন্ন মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হয়।

ফরিদগঞ্জ মুন্সিরহাট এলাকার আগাম উদযাপনকারী আনোয়ার হোসেন ডেইলি স্টারকে বলেন, 'সাদ্রা দরবার শরীফের প্রতিষ্ঠাতা মাওলানা ইছহাক ১৯২৮ সাল থেকে চাঁদ দেখা ও সৌদি আরবের সাথে মিল রেখে রোজা, ঈদসহ ইসলামের সব ধর্মীয় রীতিনীতি প্রচলন শুরু করেন। পরবর্তীতে তার অনুসারীরা বংশ পরম্পরায় এই রীতি অব্যাহত রাখেন।'

চাদপুরের হাজীগঞ্জে সাদ্রা দরবার শরীফ মাদ্রাসা মাঠে ঈদের নামাজ। ছবি: সংগৃহীত

লালমনিরহাট জেলার কালীগঞ্জের ৩টি ইউনিয়নের প্রায় ৪ শতাধিক পরিবার সোমবার ঈদুল ফিতরের নামাজ আদায় করেছেন। সকাল ৯টার দিকে উপজেলার তুষভান্ডার ইউনিয়নের মুন্সীপাড়া জামে মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হয়।

স্থানীয়রা জানান, উপজেলার তুষভান্ডার, সুন্দ্রহবী, কাকিনা, চাপারহাট, চন্দ্রপুর, আমিনগঞ্জ ও মুন্সীপাড়া গ্রামের প্রায় ৪ শতাধিক পরিবার প্রতি বছরই সৌদি আরবের সঙ্গে মিল রেখে একদিন আগে রোজা ও ঈদ করেন।

এ ব্যাপারে মুন্সীপাড়া জামে মসজিদের ইমাম ইমান আলী ডেইলি স্টারকে বলেন, 'সৌদি আরবের সঙ্গে মিল রেখে ঈদ যাপন করতে পেরে আমরা খুশি। প্রতি বছরই আমরা এভাবে ঈদসহ সকল ধরনের ধর্মীয় উৎসব পালন করে আসছি।'

কালীগঞ্জের উপজেলা নির্বাহী কর্মকর্তা আব্দুল মান্নান দ্য ডেইলি স্টারকে বলেন, 'প্রতি বছরের মতো এবারও তুষভান্ডার, সুন্দ্রহবী, বটতলা, কাকিনা, চাপারহাট, চন্দ্রপুর, আমিনগঞ্জ ও মুন্সীপাড়াসহ কয়েকটি গ্রামের কিছু সংখ্যক মানুষ সৌদি আরবের সঙ্গে মিল রেখে ঈদুল ফিতরের নামাজ আদায় করেছেন। দেশে ঈদ উদযাপনের একদিন আগেই তারা ঈদ যাপন করছেন। তাই এ বিষয়ে পুলিশকে নজরদারি করতে বলা হয়েছে।'

লালমনিরহাট জেলার কালীগঞ্জের ৩টি ইউনিয়নের প্রায় ৪ শতাধিক পরিবার সোমবার ঈদুল ফিতর পালন করছেন। ছবি: সংগৃহীত

মৌলভীবাজার শহরের টিবি হাসপাতাল রোডে সকাল ৭টায় স্থানীয় একটি বাড়িতে ঈদুল ফিতরের নামাজ অনুষ্ঠিত হয়েছে। সৌদি আরবের সঙ্গে মিল রেখে শতাধিক মানুষ ঈদের নামাজ আদায় করেছেন।

মৌলভীবাজারের শ্রীমঙ্গল, রাজনগর ও সদরের বিভিন্ন এলাকা ছাড়াও ঢাকা ও গোপালগঞ্জ থেকে অনেকে এসে নামাজ আদায় করেন। নামাজে ইমামতি করেন,আব্দুল মাওফিক চৌধুরী (পীর সাহেব উজান্ডি)।

উজান্ডি পীর সাহেব আব্দুল মাওফিক চৌধুরী ডেইলি স্টারকে জানান, তারা সৌদি আরবসহ মুসলিম বিশ্বের সঙ্গে মিলে একযোগে এই ঈদ পালন করছেন।

তিনি বলেন, 'বিশ্বের প্রায় ৪৫টি দেশে আজ পবিত্র ঈদ উদযাপন হচ্ছে। ইজমার ভিত্তিতে আজ শাওয়াল মাসের ১ তারিখ। ঈদ ১ তারিখেই করতে হবে।'

মৌলভীবাজার শহরের টিবি হাসপাতাল রোডে ঈদের নামাজ। ছবি: সংগৃহীত

এদিকে বরিশাল বিভাগের বরিশাল, ভোলা, পটুয়াখালী ও বরগুনা জেলার প্রায় ৫০  হাজার মুসলমান আজ সোমবার ঈদ উদযাপন করছেন। এর মধ্যে ভোলার ৩ হাজার পরিবার আজ ঈদ উদযাপন করছেন।

ব‌রিশাল নগরীর ২৬ নম্বর ওয়ার্ডের পূর্ব হরিনাফুলিয়া চৌধুরীবাড়ি শাহসুফী মমতাজিয়া জামে মসজিদে সকাল ৯টায় ঈদের জামাত অনুষ্ঠিত হয়।

বরিশালে ঈদের নামাজ। ছবি: সংগৃহীত

সৌদি আরবের সাথে মিল রেখে দিনাজপুরে আজ ঈদ উদযাপন করছে প্রায় দেড় হাজার পরিবার। দিনাজপুরের সদর, চিরিরবন্দর, বিরল, কাহারোল, বিরামপুর উপজেলাসহ বেশ কিছু এলাকায় আজ সোমবার পবিত্র ঈদুল ফিতর উদযাপন হচ্ছে।

এসব পরিবারের মুসল্লিরা জেলার বিভিন্ন স্থানে ঈদের নামাজ আদায় করেছেন।

আজ সকাল সাড়ে ৮টায় দিনাজপুর শহরের পার্টি সেন্টারে নারী-পুরুষসহ ২ শতাধিক মানুষ ঈদুল ফিতরের নামাজ আদায় করেন। ঈদ জামাতে ইমামতি করেন মখলেছুর রহমান।

এছাড়াও দিনাজপুর চিরিরবন্দর উপজেলার সাইতাড়া, বিরল উপজেলার কান্দেবপুর ও কাজিপাড়া, কাহারোল উপজেলার জয়নন্দ ও গড়েয়া এবং বিরামপুর উপজেলায় দুইটি গ্রামে আজ ঈদের জামাত অনুষ্ঠিত হয়।

দিনাজপুরে ঈদের নামাজ। ছবি: সংগৃহীত

শরীয়তপুর জেলায় অন্তত ৫০টি গ্রামের কয়েক হাজার মানুষ আজ ঈদুল ফিতর উদযাপন করছেন। সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশের সঙ্গে মিল রেখে তারা প্রতি বছর ঈদ উদযাপন করে থাকেন।

আজ সোমবার শরীয়তপুরের সবচেয়ে বড় ঈদের জামাত অনুষ্ঠিত হয় নড়িয়া উপজেলার সুরেশ্বর দরবার শরীফে। সকাল সাড়ে ৯টা ৩০ মিনিটে ঈদের নামাজের মধ্যে দিয়ে ঈদের আনুষ্ঠানিকতা শুরু হয়।

সোমবার শরীয়তপুরের নড়িয়া উপজেলার সুরেশ্বর দরবার শরীফে ঈদের নামাজ। ছবি: জাহিদ হাসান/স্টার

সুরেশ্বর দরবার শরিফের গদিনশীন সৈয়দ শাহ সাহীন নূরী আল সুরেশ্বরী দ্য ডেইলি স্টারকে জানান, প্রতিবছর আমরা সৌদি আরবের সাথে মিল রেখে ঈদুল ফিতর ও ঈদুল আযহা উদযাপন করি। তারই ধারাবাহিকতায় আমরা এবার আজকে ঈদ উদযাপন করছি।

Comments

The Daily Star  | English

Cyclone Remal makes landfall

The eye of the cyclonic storm is scheduled to cross Bangladesh between 12:00-1:00am after which the cyclone is expected to weaken

33m ago