ডলার সাশ্রয়ে টেলিটকের ফাইভ-জি প্রকল্প স্থগিতের নির্দেশ প্রধানমন্ত্রীর

দেশে বৈদেশিক মুদ্রার রিজার্ভ স্থিতিশীল রাখতে টেলিটকের অধীন ২৩৬ কোটি টাকার ফাইভ-জি প্রকল্প সাময়িকভাবে স্থগিতের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
একনেক সভা শেষে ব্রিফ করছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। ছবি: স্টার

দেশে বৈদেশিক মুদ্রার রিজার্ভ স্থিতিশীল রাখতে টেলিটকের অধীন ২৩৬ কোটি টাকার ফাইভ-জি প্রকল্প সাময়িকভাবে স্থগিতের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ মঙ্গলবার গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির  (একনেক) সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

সভা শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এক ব্রিফিংয়ে বলেন, 'ডলারের ওপর চাপ কমাতে টেলিটকের ফাইভ-জি প্রকল্প আপাতত স্থগিত রাখতে বলেছেন প্রধানমন্ত্রী।'

তিনি বলেন, 'এই মুহূর্তে ফাইভ-জি নেটওয়ার্ক স্থাপনের প্রয়োজন নেই, পরে বিবেচনা করা হবে।'

'ফাইভ-জি ভালো, খুব অ্যাডভান্স। কিন্তু প্রধানমন্ত্রী মনে করেন যে, তার আগে ফোর-জি ভালোভাবে বাস্তবায়ন হওয়া উচিত। তিনি বলেছেন, এখনো হাওর, চরাঞ্চলসহ অনেক অঞ্চলেই ফোর-জি পাওয়া যাচ্ছে না। আগে সেটা আপগ্রেড, শক্তিশালী ও নিরবচ্ছিন্ন করতে হবে', যোগ করেন তিনি।

পরিকল্পনামন্ত্রী বলেন, 'আমাদের ব্যবসা-বাণিজ্যে ফাইভ-জি ব্যবহার এখনো ওই পর্যায়ে পৌঁছায়নি। এটা ভালো, প্রধানমন্ত্রী নাও করেননি, আমরা এটি বাস্তবায়ন করবো। তবে তিনি বলেছেন, একটু পর।'

'দ্বিতীয়ত, এ মুহূর্তে সরকারি ব্যয়ের ক্ষেত্রে আমরা এক ধরনের সাবধানতা অবলম্বন করছি। ফাইভ-জি প্রকল্পের মোট ব্যয়ের ৮০ শতাংশ বিদেশি অর্থায়ন। এই প্রযুক্তির সব যন্ত্রপাতি বিদেশ থেকে আমদানি করতে হবে। যেহেতু এখন ডলারের চাপ একটা ব্রেকে আছে, তার আলোকে প্রধানমন্ত্রী বলেছেন, এটা আপাতত দরকার নেই।'

আজ একনেক সভায় প্রায় ২ হাজার ৭ কোটি ৫৭ লাখ টাকা ব্যয় সম্বলিত ৭টি প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে। এরমধ্যে সরকারি অর্থায়ন ১ হাজার ৮৩১ কোটি ৪১ লাখ টাকা, সংস্থার নিজস্ব অর্থায়ন ৫৩ কোটি ৪১ লাখ টাকা এবং বৈদেশিক অর্থায়ন ১২২ কোটি ৭৬ লাখ টাকা।

Comments