দ্য লাইন: মরুর বুকে ভবিষ্যতের শহর গড়ছে সৌদি আরব

সৌদি আরবে গড়ে তোলা হচ্ছে নতুন এক শহর ‘দ্য লাইন’। ‘নিওম’ নামে একটি প্রকল্পের অধীনে নির্মিত হবে ভবিষ্যতের এই শহর। দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলের তাবুক প্রদেশে নির্মাণাধীন শহরটির নকশার বিষয়ে ঘোষণা দিয়েছেন ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান।
ছবি: সৌদি গেজেট

সৌদি আরবে গড়ে তোলা হচ্ছে নতুন এক শহর 'দ্য লাইন'। 'নিওম' নামে একটি প্রকল্পের অধীনে নির্মিত হবে ভবিষ্যতের এই শহর। দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলের তাবুক প্রদেশে নির্মাণাধীন শহরটির নকশার বিষয়ে ঘোষণা দিয়েছেন ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান।

সৌদি প্রেস এজেন্সির বরাতে সৌদি গেজেট জানিয়েছে, 'দ্য লাইন' শহরটি সভ্যতার বিপ্লব ঘটাবে। যা মানুষকে অগ্রাধিকারে রেখে আশেপাশের প্রাণ-প্রকৃতি সংরক্ষণের মাধ্যমে একটি অভূতপূর্ব শহুরে জীবনের অভিজ্ঞতা প্রদান করবে।

ছবি: সৌদি গেজেট

প্রতিবেদনে বলা হয়েছে, 'নিওম' বোর্ডের চেয়ারম্যান, সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান 'নিওম'-এর 'দ্য লাইন' শহরের নকশার ঘোষণা করেছেন। 

২০২১ সালের জানুয়ারিতে ক্রাউন প্রিন্স এই শহরটির প্রাথমিক ধারণা দেন। ভবিষ্যত শহরের রাস্তা-ঘাট, গাড়ি এবং বায়ুদূষণ থেকে মুক্ত পরিবেশে শহুরে কমিউনিটিগুলো কেমন হবে তার আভাস দেয় 'দ্য লাইন'-এর নকশা। 

ছবি: সৌদি গেজেট

ক্রাউন প্রিন্সের ঘোষণায় 'দ্য লাইন'-এর সবচেয়ে গুরুত্বপূর্ণ যে বৈশিষ্ট্যগুলো প্রকাশ পেয়েছে তার একটি হচ্ছে, শহরটি হবে মাত্র ২০০ মিটার চওড়া, ১৭০ কিলোমিটার দীর্ঘ এবং সমুদ্রপৃষ্ঠ থেকে ৫০০ মিটার ওপরে।

ছবি: সৌদি গেজেট

সৌদি গেজেটের এক প্রতিবেদনে অনুযায়ী, ক্রাউন প্রিন্স বলেছেন, 'গত বছর 'দ্য লাইন'-এর সূচনাকালে, আমরা মানুষকে অগ্রাধিকারে রেখে নগর পরিকল্পনায় আমূল পরিবর্তনের ভিত্তিতে আমরা সভ্যতার বিপ্লবের প্রতি প্রতিশ্রুতিবদ্ধ হয়েছিলাম। আজকের প্রকাশিত শহরটির খাড়া আকারের কয়েক তলা বিশিষ্ট নকশাটি প্রচলিত সমতল, অনুভূমিক শহরগুলোকে চ্যালেঞ্জ করবে এবং প্রকৃতি সংরক্ষণের ও মানুষের বাসযোগ্য পরিবেশের উন্নয়নে একটি মডেল তৈরি করবে।'

ছবি: সৌদি গেজেট

'দ্য লাইন' বর্তমান নগর জীবনে সম্মুখীন হওয়া নানান মানবিক চ্যালেঞ্জগুলো মোকাবিলা করবে এবং বেঁচে থাকার বিকল্প উপায়গুলোর ওপর আলোকপাত করবে।'

তিনি বলেন, 'বিশ্বের শহরগুলো বসবাসের অযোগ্য এবং পরিবেশগত সংকটের মুখোমুখি হওয়া আমরা উপেক্ষা করতে পারি না এবং 'নিওম' এই সমস্যাগুলো মোকাবিলার জন্য নতুন এবং পরিকল্পিত সমাধান দেওয়ার ক্ষেত্রে অগ্রণী। 'নিওম', ধারণাটিকে বাস্তবে পরিণত করতে স্থাপত্য, প্রকৌশল এবং নির্মাণে সবচেয়ে উজ্জ্বল প্রতিভাবান একটি দল নেতৃত্ব দিচ্ছে।'

ছবি: সৌদি গেজেট

'দ্য লাইন' শতভাগ রিনিউয়েবল শক্তিতে চলবে এবং প্রচলিত শহরগুলোর মতো পরিবহন ও অবকাঠামোর চেয়ে জনগণের স্বাস্থ্য ও ভালো-থাকাকে অগ্রাধিকার দেবে। 

অন্যদিকে এটি উন্নয়নের থেকে প্রকৃতিকে বেশি গুরুত্ব দেয় এবং এটি 'নিওম'-এর ৯৫ শতাংশ জমি সংরক্ষণে ভূমিকা রাখবে।

'দ্য লাইন' শহরে প্রায় ৯০ লাখ বাসিন্দার থাকার ব্যবস্থা করা যাবে এবং এটি ৩৪ বর্গ কিলোমিটারের ওপর নির্মিত হবে, যা এ ধরনের কোনো শহরের ক্ষেত্রে কখনো শোনা যায়নি। 

ছবি: সৌদি গেজেট

'দ্য লাইন'-এর আদর্শ জলবায়ু সারা বছর ধরে নিশ্চিত করবে, যেন এর বাসিন্দারা চারপাশে হাঁটতে হাঁটতে প্রকৃতি উপভোগ করতে পারেন। তারা মাত্র ৫ মিনিট হাঁটার দূরত্বেই 'দ্য লাইন'-এর সমস্ত সুযোগ-সুবিধা পাবেন এবং ২০ মিনিটের এন্ড-টু-এন্ড ট্রানজিটসহ একটি উচ্চ-গতির রেল সেবা পাবেন।

'দ্য লাইন' শহুরের নকশার জন্য একটি নতুন পদ্ধতির প্রস্তাব দেওয়া হয়েছে। যেখানে শহরের বিভিন্ন কার্যাবলি উল্লম্বভাবে কয়েকটি স্তরে (উপর, নিচে বা আড়াআড়িভাবে) মানুষকে নির্বিঘ্নে চলাফেরা করার সুযোগ দেয়। যা 'জিরো গ্র্যাভিটি আরবানিজম' নামে পরিচিত। 

ছবি: সৌদি গেজেট

সাধারণ উঁচু ভবনগুলো থেকে ভিন্ন এই ধারণাটিতে, পাবলিক পার্ক, পথচারী এলাকা, স্কুল, বাড়ি এবং কাজের জায়গাগুলো স্তরে স্তরে রাখা হবে। যাতে একজন মাত্র ৫ মিনিটের মধ্যেই দৈনন্দিন সমস্ত প্রয়োজনের জায়গায় পৌঁছানোর জন্য অনায়াসে চলাচল করতে পারেন।

'দ্য লাইন'-এর বাইরের দিক গ্লাস দ্বারা নির্মিত হবে। যা একে একটি অনন্য রূপ প্রদান করবে। এর ভেতরে অসাধারণ অভিজ্ঞতা এবং জাদুকরী মুহূর্ত তৈরি করবে। অন্যদিকে শহরটি হবে সম্পূর্ণরূপে ডিজিটালাইজড।

ক্রাউন প্রিন্স আরও বলেছেন, 'বিশ্বজুড়ে সব মানুষের জন্য সৃজনশীল এবং উদ্ভাবনী উপায়ে বিশ্বে তাদের চিহ্ন রেখে যাওয়ার জায়গা হবে 'নিওম'।'

তথ্যসূত্র: সৌদি গেজেট

গ্রন্থনা: আহমেদ বিন কাদের অনি
 

Comments