হুইস্কি থেকে গাড়ির জ্বালানি

‘শত্রুও অনেক ক্ষেত্রে পরম বন্ধু হতে পারে’- কথাটি এবার সত্যে পরিণত হয়েছে; যখন গাড়ির জ্বালানি হিসেবে ব্যবহার করা হচ্ছে মদ। স্কটিশ জৈব জ্বালানি প্রতিষ্ঠান এই উদ্যোগকে বাস্তবায়ন করতে সক্ষম হয়েছে। 
ছবি: বিলিভ ইট অর নট

'শত্রুও অনেক ক্ষেত্রে পরম বন্ধু হতে পারে'- কথাটি এবার সত্যে পরিণত হয়েছে; যখন গাড়ির জ্বালানি হিসেবে ব্যবহার করা হচ্ছে মদ। স্কটিশ জৈব জ্বালানি প্রতিষ্ঠান এই উদ্যোগকে বাস্তবায়ন করতে সক্ষম হয়েছে। 

স্কটিশ হুইস্কির স্বাদের বিশ্বজোড়া খ্যাতির জন্য এটি বার্ষিক ৬ বিলিয়ন মার্কিন ডলারের শিল্পে পরিণত হয়েছে। প্রতি সেকেন্ডে প্রায় ৪৪টি বোতল স্কটিশ হুইস্কি রপ্তানি হচ্ছে নানা দেশে। তবে অন্যান্য জিনিসের মতো এটিরও রয়েছে এক অন্ধকার জগৎ।  

প্রতি লিটার হুইস্কি উৎপাদনে অবশিষ্ট ১০ লিটার 'স্পেন্ট লিস' নামের জলীয় পদার্থ, ৮ লিটার পট অ্যাল, ২ দশমিক ৫ কিলোগ্রাম ড্রাফ থেকে যায়। আর এসব বর্জ্য পদার্থ পানিতে ফেলে দেওয়া হয়। যা পরবর্তী সময়ে সাগরের পানিতে মিশে পরিবেশের জন্য হুমকি সৃষ্টি করে। 

তারপর জৈব জ্বালানি বিজ্ঞানী মার্টিন ট্যাংনি গবেষণা করে দেখতে পান, ড্রাফের শর্করাগুলো গাঁজন প্রক্রিয়ায় অ্যাসিডে পরিণত করে। যা পরবর্তী সময়ে গাড়িতে ব্যবহারযোগ্য ডিজেল বা গ্যাসে রূপান্তরিত হতে পারে। 

তবে এই প্রক্রিয়া শুধু হুইস্কির বর্জ্য রূপান্তরের মধ্যে সীমাবদ্ধ নয়। বরং দুগ্ধসহ অন্যান্য খাদ্য উপাদানেও রূপান্তর করা যাবে। এ ছাড়া রূপান্তরিত দ্রাবকগুলো প্রসাধনী, ফার্মাসিউটিক্যালস, ইলেকট্রনিক্স এবং প্লাস্টিক উৎপাদনে তেলের বিকল্পও হতে পারে।

 

রিপলি'স বিলিভ ইট অর নট থেকে অনুবাদ করেছেন আসরিফা সুলতানা রিয়া। 

Comments