আঞ্চলিক বাহিনীকে সম্মুখযুদ্ধে মোতায়েনের চিন্তা ইউক্রেনের

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি নতুন এক আইনের অনুমোদন দিয়েছেন, যার মাধ্যমে দেশটির আঞ্চলিক প্রতিরক্ষা বাহিনীর সদস্যদের যুদ্ধক্ষেত্রে পাঠানো যাবে।
ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।
ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। ছবি: ইউক্রেনের প্রেসিডেন্ট কার্যালয়

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি নতুন এক আইনের অনুমোদন দিয়েছেন, যার মাধ্যমে দেশটির আঞ্চলিক প্রতিরক্ষা বাহিনীর সদস্যদের যুদ্ধক্ষেত্রে পাঠানো যাবে।

আজ রোববার ইউক্রেনের পার্লামেন্টের ওয়েবসাইটের বরাত দিয়ে রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা তাস এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদন মতে, ইউক্রেনের পার্লামেন্টের চেয়ারম্যান রুসলান স্তেফানচুক গত ৬ মে এই নথিতে সই করে সেদিনই অনুমোদনের জন্য জেলেনস্কির কাছে পাঠান।

এতদিন পর্যন্ত ইউক্রেনের আঞ্চলিক প্রতিরক্ষা বাহিনীর সদস্যরা শুধু তাদের নিজ অঞ্চল বা সম্প্রদায়ের মধ্যে কার্যক্রম পরিচালনা করে এসেছেন।

এই আইন চালুর ফলে তাদের প্রয়োজনে দেশের যেকোনো স্থানে মোতায়েন করার ক্ষেত্রে কোনো বাধা থাকবে না। অর্থাৎ, শুধু যুদ্ধক্ষেত্রেই নয়, কিয়েভের নিয়ন্ত্রণে থাকা যেকোনো স্থানে তাদের পাঠানো যাবে।

ইউক্রেনের সামরিক বাহিনীর কমান্ডার-ইন-চিফ আঞ্চলিক সেনা মোতায়েনের ব্যাপারে সর্বময় কর্তৃত্বের অধিকারী হবেন।

পার্লামেন্টের ওয়েবসাইটের তথ্যমতে, এই আইনটি আনুষ্ঠানিকভাবে প্রকাশিত হওয়ার পরদিন থেকে কার্যকর হবে।

নিয়ম অনুযায়ী, গত ৭ জুন এই আইন অনুমোদনের সময়সীমা পার হয়ে যায়। তবে আইনটি অনুমোদনের জন্য বাড়তি সময় নেওয়ার কোনো কারণ জানায়নি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

এর আগে, ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী অ্যালেক্সেই রেজনিকভ গণমাধ্যমকে জানান, সরাসরি যুদ্ধে অংশ নিতে সেনার সংখ্যা ১০ লাখে উন্নীত করা প্রয়োজন।

গত জানুয়ারির তথ্য অনুযায়ী, ইউক্রেনের ২৫ ব্রিগেড আঞ্চলিক প্রতিরক্ষা বাহিনী রয়েছে। এর মোট সদস্য সংখ্যা এক লাখের কাছাকাছি। গত মে মাসে জেলেনস্কি আঞ্চলিক প্রতিরক্ষা বাহিনীর কমান্ডারকে কোনো কারণ দর্শানো ছাড়াই বরখাস্ত করেন।

 

Comments