ইউক্রেনে আবারো হাইপারসনিক ক্ষেপণাস্ত্র হামলার দাবি রাশিয়ার

রাশিয়ার সামরিক বাহিনী ইউক্রেনে আবারো হাইপারসনিক ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে বলে জানিয়েছে মস্কোর প্রতিরক্ষা মন্ত্রণালয়।  
ছবি: রয়টার্স

রাশিয়ার সামরিক বাহিনী ইউক্রেনে আবারো হাইপারসনিক ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে বলে জানিয়েছে মস্কোর প্রতিরক্ষা মন্ত্রণালয়।  

রুশ কর্মকর্তারা বলছেন, রাশিয়ার নতুন কিনজাল ক্ষেপণাস্ত্র ব্যবস্থা ব্যবহার করে চালানো ওই হামলায় ইউক্রেনের দক্ষিণে মাইকোলাইভ অঞ্চলের কোস্ত্যন্তিনিভকার কাছে একটি জ্বালানি ঘাঁটি ধ্বংস হয়েছে।

আজ রোববার বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

সিএনএনের এক প্রতিবেদনে বলা হয়েছে, আজ এক বিবৃতিতে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র ইগর কোনাশেনকভ বলেছেন, হাইপারসনিক ক্ষেপণাস্ত্রটি ক্রিমিয়ার আকাশসীমা থেকে নিক্ষেপ করা হয়েছে।

কোনাশেনকভ দাবি করেছেন, ক্ষেপণাস্ত্রটি যে স্থানে আঘাত হেনেছে, তা ইউক্রেনের সাঁজোয়া বাহিনীর প্রধান জ্বালানি ঘাঁটি হিসাবে ব্যবহৃত হচ্ছিল।

রুশ কর্মকর্তাদের তথ্যমতে, কিনজাল ২ হাজার কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারে এবং ঘণ্টায় ৬ হাজার কিলোমিটারের বেশি গতিতে উড়তে পারে।

এর আগে গতকাল শনিবার ইগর কোনাশেনকভ জানান, মস্কো হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের আঘাতে পশ্চিম ইউক্রেনের একটি ভূগর্ভস্থ গোলাবারুদের ডিপো ধ্বংস করেছে। এই ডিপোতে ক্ষেপণাস্ত্র ও ইউক্রেনের সেনাদের বিমান হামলায় ব্যবহারের জন্য গোলাবারুদ মজুদ ছিল।

গতকালের আগে রাশিয়া কখনোই কোনো যুদ্ধে হাইপারসনিক ক্ষেপণাস্ত্র ব্যবহারের কথা স্বীকার করেনি।

Comments