রুশ জ্বালানির ওপর নির্ভরতা কমাতে চায় জি৭

প্রতিবেশী ইউক্রেনে আগ্রাসনের কারণে রাশিয়ার ওপর আরও চাপ সৃষ্টির উদ্যোগের অংশ হিসেবে রুশ জ্বালানি থেকে সরে আসার প্রতিজ্ঞা করেছে শিল্পোন্নত ৭ দেশ।
হোয়াইট হাউসে প্রেসিডেন্ট জো বাইডেনর সঙ্গে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। ছবি: রয়টার্স ফাইল ফটো

প্রতিবেশী ইউক্রেনে আগ্রাসনের কারণে রাশিয়ার ওপর আরও চাপ সৃষ্টির উদ্যোগের অংশ হিসেবে রুশ জ্বালানি থেকে সরে আসার প্রতিজ্ঞা করেছে শিল্পোন্নত ৭ দেশ।

এ ছাড়াও, রাশিয়ার অন্যতম বৃহত্তম আর্থিক প্রতিষ্ঠান গাজপ্রোমব্যাংকের নির্বাহী ও কয়েকজন ব্যবসায়ীর ওপর নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র।

গতকাল রোববার বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

শিল্পোন্নত ৭ দেশের সংগঠন জি৭ এর নেতাদের ভিডিও কনফারেন্সে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে চলমান যুদ্ধের সার্বিক পরিস্থিতি নিয়ে কথা বলেন।

সেসময় তিনি ইউক্রেনকে সমর্থন জানানোর পাশাপাশি রাশিয়ার জ্বালানিসহ অন্যান্য খাতের ওপর নতুন নিষেধাজ্ঞার বিষয়েও কথা বলেন।

জি৭ নেতাদের ভিডিও কনফারেন্স। ছবি: রয়টার্স

সংস্থার ৭ নেতার যৌথ বার্তায় বলা হয়, 'আমরা রাশিয়ার জ্বালানির ওপর নির্ভরতা কমাতে প্রতিজ্ঞাবদ্ধ। রাশিয়া থেকে তেল আমদানি বন্ধ বা আমদানিতে নিষেধাজ্ঞা দিতেও আমরা প্রতিশ্রুতিবদ্ধ। যথাসময়ে ও নিয়ম মেনেই এসব উদ্যোগ নেব।'

এতে আরও বলা হয়, 'সারা বিশ্বে টেকসই জ্বালানি সরবরাহ ও ক্রেতাদের কম দামে জ্বালানি দেওয়ার বিষয়ে আমরা মিত্রদের নিয়ে এক সঙ্গে কাজ করবো।'

এ ছাড়াও, যুক্তরাষ্ট্র ৩টি রুশ টেলিভিশন এবং ২ হাজার ৬০০ রুশ ও বেলারুশীয় কর্মকর্তাদের ওপর ভিসা নিয়ন্ত্রণ আরোপ করেছে। রুশদের পরামর্শক ও হিসাবরক্ষকের কাজ করা থেকে মার্কিনিদের বিরত থাকতে বলা হয়েছে।

বাইডেন প্রশাসনের এক জ্যেষ্ঠ কর্মকর্তা গণমাধ্যমকে বলেছেন, 'আমরা গাজপ্রোমব্যাংকের সম্পদ জব্দ করছি না। এই ব্যাংকের সঙ্গে লেনদেনও নিষেধ করছি না। আমরা বলতে চাই, এই ব্যাংকের সঙ্গে কাজ করা নিরাপদ নয়। উপরন্তু, আমরা এই ব্যাংকের কয়েকজন শীর্ষ ব্যবসায়ীর ওপর নিষেধাজ্ঞা দিয়েছি।'

Comments