ন্যাটোতে যোগ দেওয়ার পরিকল্পনা আনুষ্ঠানিকভাবে নিশ্চিত করল ফিনল্যান্ড

রাশিয়ার হুমকির মধ্যেই আনুষ্ঠানিকভাবে ন্যাটোতে যোগদানের পরিকল্পনার কথা জানিয়েছে ফিনল্যান্ড।
ন্যাটো
ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী সানা মারিন ও প্রেসিডেন্ট সাউলি নিনিস্তো। ছবি: সংগৃহীত

রাশিয়ার হুমকির মধ্যেই আনুষ্ঠানিকভাবে ন্যাটোতে যোগদানের পরিকল্পনার কথা জানিয়েছে ফিনল্যান্ড।

আজ রোববার ফিনল্যান্ডের প্রেসিডেন্ট সাউলি নিনিস্তো নিশ্চিত করেছেন, তার দেশ আনুষ্ঠানিকভাবে ন্যাটো সামরিক জোটের সদস্যপদ পাওয়ার জন্য আবেদন করবে।

বিবিসির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী সানা মারিন বলেছেন, তিনি আশা করেন, ফিনিশ পার্লামেন্ট আগামী কয়েক দিনের মধ্যে ন্যাটোতে যোগদানের আবেদনের সিদ্ধান্ত নিশ্চিত করবে। প্রেসিডেন্ট ও তিনি—২ জনই ন্যাটোর সদস্য রাষ্ট্রগুলোর সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগ রাখছেন।

তিনি বলেন, 'আমাদের সিদ্ধান্ত ঐতিহাসিক। ফিনল্যান্ড ও আমাদের নাগরিকদের নিরাপত্তা সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়। এই সিদ্ধান্ত নর্ডিক দেশগুলোর মধ্যে নিরাপত্তা ও সহযোগিতাকে শক্তিশালী করবে।'

ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী আরও বলেন, তিনি মনে করেন না যে তার দেশের ন্যাটোতে যোগদানে কোনো বাধা থাকবে।

'ফিনল্যান্ড বা সুইডেনের সদস্যপদে কোনো সমস্যা হবে, এমন কোনো ইঙ্গিত ন্যাটোর পক্ষ থেকে আমাদের কাছে নেই। আমরা ইতোমধ্যেই খুব আন্তঃসংযুক্ত এবং ন্যাটোর ঘনিষ্ঠ অংশীদার' যোগ করেন তিনি।

ফিনল্যান্ডের শীর্ষ নেতারা ন্যাটোতে যোগদানের আগ্রহ প্রকাশ করার পর থেকেই এ বিষয়ে আপত্তি জানিয়ে আসছে রাশিয়া। ফিনল্যান্ডের প্রেসিডেন্ট সাউলি নিনিস্তো গতকাল শনিবার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে এ বিষয়ে ফোনে কথাও বলেছেন। এ সময় পুতিন বলেছেন, ফিনল্যান্ড ন্যাটোতে যোগদান করলে ভুল করবে।  

Comments