চীনের হামলা থেকে তাইওয়ানকে রক্ষা করবে যুক্তরাষ্ট্র: বাইডেন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, চীন আক্রমণ করলে তাইওয়ানকে রক্ষায় সামরিক শক্তি প্রয়োগ করতেও ইচ্ছুক থাকবে যুক্তরাষ্ট্র।
জো বাইডেন
সংবাদ সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা। ছবি:রয়টার্স

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, চীন আক্রমণ করলে তাইওয়ানকে রক্ষায় সামরিক শক্তি প্রয়োগ করতেও ইচ্ছুক থাকবে যুক্তরাষ্ট্র।

আজ সোমবার টোকিওতে জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার সঙ্গে যৌথ সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন বলে বার্তাসংস্থা রয়টার্সের প্রতিবেদনে জানানো হয়েছে।

সংবাদ সম্মেলনে সাংবাদিকরা বাইডেনকে জিজ্ঞেস করেন, তাইওয়ানে আক্রমণ করা হলে যুক্তরাষ্ট্র একে রক্ষা করবে কি না।

জবাবে মার্কিন প্রেসিডেন্ট বলেন, 'হ্যাঁ। আমরা এই প্রতিশ্রুতিই দিয়েছি। আমরা এক-চীন নীতির সঙ্গে একমত। আমরা এই নীতি এবং এ সংক্রান্ত সব চুক্তিতে সই করেছি। কিন্তু তাইওয়ানকে জোর করে দখল করে নিতে চাইলে সেটি গ্রহণযোগ্য হবে না।'

তবে এ ধরনের কোনো ঘটনা ঘটবে না বা ঘটানোর চেষ্টা করা হবে না বলে আশা প্রকাশ করেন তিনি।

চীন আক্রমণ করলে তাইওয়ানকে রক্ষায় সামরিকভাবে হস্তক্ষেপ করা হবে কি না, সে বিষয়ে দীর্ঘদিন ধরে 'কৌশলগত অস্পষ্টতার' নীতি অনুসরণ করেছে যুক্তরাষ্ট্র। কিন্তু বাইডেনের এ মন্তব্যে সেই নীতি থেকে সরার ইঙ্গিত পাওয়া যাচ্ছে। যদিও, হোয়াইট হাউস বলছে, প্রেসিডেন্টের বক্তব্য তাইওয়ান বিষয়ে যুক্তরাষ্ট্রের দীর্ঘদিনের অবস্থানের কোনো পরিবর্তনের প্রতিনিধিত্ব করে না।

দ্বীপ অঞ্চল তাইওয়ানকে নিজ দেশের অংশ মনে করে চীন। কিন্তু, তাইওয়ান নিজেদের সার্বভৌম রাষ্ট্র হিসেবে দেখে।

বাইডেনের এশিয়া সফরে চীন একটি মূল আলোচনার বিষয় হয়ে দাঁড়িয়েছে।

এদিকে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন নিয়মিত ব্রিফিংয়ে বলেছেন, চীনের সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতা সংক্রান্ত বিষয়ে আপস বা ছাড় দেওয়ার কোনো সুযোগ নেই।

অন্যদিকে, তাইওয়ানের পররাষ্ট্র মন্ত্রণালয় বাইডেনকে তার সমর্থনের জন্য ধন্যবাদ জানিয়েছে বলে জানিয়েছে রয়টার্স।

Comments