করোনাভাইরাস

বিশ্বে শনাক্ত প্রায় ১৯ কোটি, মৃত্যু ৪০ লাখ ৮১ হাজার

বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এ পর্যন্ত মারা গেছেন ৪০ লাখ ৮১ হাজারের বেশি মানুষ। একইসঙ্গে শনাক্ত হয়েছেন প্রায় ১৯ কোটি।
রয়টার্স ফাইল ফটো

বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এ পর্যন্ত মারা গেছেন ৪০ লাখ ৮১ হাজারের বেশি মানুষ। একইসঙ্গে শনাক্ত হয়েছেন প্রায় ১৯ কোটি।

আজ রোববার সকাল ৮টায় জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

এতে বলা হয়েছে, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত ১৮ কোটি ৯৯ লাখ ২৩ হাজার ৯৯৬ জনকে শনাক্ত করা হয়েছে এবং মারা গেছেন ৪০ লাখ ৮১ হাজার ৩৮৪ জন।

এতে আরও বলা হয়েছে, করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি শনাক্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে শনাক্ত হয়েছেন তিন কোটি ৪০ লাখ ৬৭ হাজার ৪২৪ জন এবং মারা গেছেন ছয় লাখ আট হাজার ৮৮১ জন।

আক্রান্তের দিক থেকে বিশ্বে দ্বিতীয় স্থানে থাকা ভারতে শনাক্ত হয়েছেন তিন কোটি ১০ লাখ ৬৪ হাজার ৯০৮ জন। মৃত্যুর দিক থেকে তৃতীয় স্থানে থাকা ভারতে এ পর্যন্ত মারা গেছেন চার লাখ ১৩ হাজার ৯১ জন।

মৃত্যুর দিক থেকে দ্বিতীয় ও সংক্রমণের দিক থেকে তৃতীয় স্থানে থাকা দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে আক্রান্ত হয়েছেন এক কোটি ৯৩ লাখ ৪২ হাজার ৪৪৮ জন এবং মারা গেছেন পাঁচ লাখ ৪১ হাজার ২৬৬ জন।

এ ছাড়াও, জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য অনুযায়ী, এ পর্যন্ত বিশ্বে করোনার টিকা দেওয়া হয়েছে ৩৫৯ কোটি ৬১ লাখ ৮২ হাজার ৯২৮ ডোজ।

উল্লেখ্য, গত বছরের ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ প্রকাশিত তথ্য অনুযায়ী, দেশে এ পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ১৭ হাজার ৬৬৯ জন এবং মোট শনাক্ত হয়েছেন ১০ লাখ ৯২ হাজার ৪১১ জন।

Comments

The Daily Star  | English
Cyclone Remal | Sundarbans saves Bangladesh but pays a heavy price

Sundarbans saves Bangladesh but pays a heavy price

The Sundarbans, Bangladesh’s “silent protector”, the shield and first line of defense against natural disasters, has once again safeguarded the nation from a cyclone -- Remal.

12h ago