করোনাভাইরাস

মৃত্যু ৩৯ লাখ ৫৩ হাজার, আক্রান্ত ১৮ কোটি ২৫ লাখ

বিশ্বব্যাপী করোনায় মৃত্যুর সংখ্যা ৩৯ লাখ ৫৩ হাজার ছাড়িয়েছে। একইসঙ্গে সারাবিশ্বে এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন ১৮ কোটি ২৫ লাখের বেশি মানুষ।
ছবি: রয়টার্স ফাইল ফটো

বিশ্বব্যাপী করোনায় মৃত্যুর সংখ্যা ৩৯ লাখ ৫৩ হাজার ছাড়িয়েছে। একইসঙ্গে সারাবিশ্বে এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন ১৮ কোটি ২৫ লাখের বেশি মানুষ।

আজ শুক্রবার সকাল ৮টায় জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

এতে বলা হয়েছে, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১৮ কোটি ২৫ লাখ ৬৩ হাজার ৭২৭ জন এবং মারা গেছেন ৩৯ লাখ ৫৩ হাজার ৮৬৫ জন।

এতে আরও বলা হয়েছে, করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন তিন কোটি ৩৬ লাখ ৭৮ হাজার ২৭০ জন এবং মারা গেছেন ছয় লাখ পাঁচ হাজার ১২ জন।

আক্রান্তের দিক থেকে বিশ্বে দ্বিতীয় স্থানে থাকা ভারতে শনাক্ত হয়েছেন তিন কোটি চার লাখ ১১ হাজার ৬৩৪ জন। মৃত্যুর দিক থেকে তৃতীয় স্থানে থাকা ভারতে এ পর্যন্ত মারা গেছেন তিন লাখ ৯৯ হাজার ৪৫৯ জন।

মৃত্যুর দিক থেকে দ্বিতীয় ও সংক্রমণের দিক থেকে তৃতীয় স্থানে থাকা দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে আক্রান্ত হয়েছেন এক কোটি ৮৬ লাখ ২২ হাজার ৩০৪ জন এবং মারা গেছেন পাঁচ লাখ ২০ হাজার ৯৫ জন।

এ ছাড়াও, জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য অনুযায়ী, এ পর্যন্ত বিশ্বে করোনার ভ্যাকসিন নিয়েছেন ৩০৮ কোটি ৬১ লাখ ৪৬ হাজার ৮২০ জন।

উল্লেখ্য, গত বছরের ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ প্রকাশিত তথ্য অনুযায়ী, দেশে এ পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ১৪ হাজার ৬৪৬ জন এবং মোট শনাক্ত হয়েছেন নয় লাখ ২১ হাজার ৫৫৯ জন।

Comments

The Daily Star  | English

Teachers' pension scheme 'Prottoy' effective from July 2025: Quader

The universal pension scheme "Prottoy" will be effective from July 1 next year, not from the current month, said Awami League General Secretary Obaidul Quader

1h ago