যুক্তরাষ্ট্রে ৬ মাস বয়সীদের করোনা টিকাদান আগামী সপ্তাহে শুরু

মার্কিন যুক্তরাষ্ট্র আগামী সপ্তাহ থেকে ৬ মাস ও তার চেয়ে বেশি বয়সী শিশুদের টিকা দেওয়া শুরু করবে। গতকাল শনিবার দেশটির রোগনিয়ন্ত্রণ ও প্রতিরোধ সংস্থা (সিডিসি) শিশুদের জন্য ফাইজার-বায়োএনটেক এবং মডার্নার টিকার অনুমোদন দিয়েছে।
যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ) শুক্রবার ৬ মাস থেকে ৫ বছর বয়সী শিশুদের জন্য মডার্নার টিকা এবং ৬ মাস থেকে ৪ বছর বয়সীদের জন্য ফাইজার-বায়োএনটেকের টিকার অনুমোদন দিয়েছে।
যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ) শুক্রবার ৬ মাস থেকে ৫ বছর বয়সী শিশুদের জন্য মডার্নার টিকা এবং ৬ মাস থেকে ৪ বছর বয়সীদের জন্য ফাইজার-বায়োএনটেকের টিকার অনুমোদন দিয়েছে। ফাইল ছবি: রয়টার্স

মার্কিন যুক্তরাষ্ট্র আগামী সপ্তাহ থেকে ৬ মাস ও তার চেয়ে বেশি বয়সী শিশুদের টিকা দেওয়া শুরু করবে। গতকাল শনিবার দেশটির রোগনিয়ন্ত্রণ ও প্রতিরোধ সংস্থা (সিডিসি) শিশুদের জন্য ফাইজার-বায়োএনটেক এবং মডার্নার টিকার অনুমোদন দিয়েছে।

আজ কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে। প্রতিবেদন মতে, আগামী সপ্তাহ থেকে যুক্তরাষ্ট্রে শিশুদের মাঝে দেশব্যাপী টিকাদান কর্মসূচী শুরু হতে যাচ্ছে।

সিডিসির উপদেষ্টাদের একটি প্যানেল ভোটাভুটির মাধ্যমে শিশুদের টিকা দেওয়ার সুপারিশ করার পর সরকারের এই সিদ্ধান্ত এলো।

সিডিসির পরিচালক রোচেল ওয়ালেনস্কি এক বিবৃতিতে বলেন, 'আমরা জানি, লাখো অভিভাবক তাদের শিশুদের টিকা দেওয়ার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন এবং আজকের সিদ্ধান্তের পর তারা তা করতে পারবেন।'

যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ) শুক্রবার ৬ মাস থেকে ৫ বছর বয়সী শিশুদের জন্য মডার্নার টিকা এবং ৬ মাস থেকে ৪ বছর বয়সীদের জন্য ফাইজার-বায়োএনটেকের টিকার অনুমোদন দিয়েছে। ইতোমধ্যে ফাইজারের ভ্যাকসিন ৫ বছরের বেশি বয়সী শিশুদের জন্য অনুমোদিত।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এই সিদ্ধান্তকে 'অবিস্মরণীয় উদ্যোগ' হিসেবে অভিহিত করেছেন এবং জানিয়েছেন প্রশাসন আগামী সপ্তাহ থেকে টিকা দেওয়া শুরু করার পরিকল্পনা করছে।

শনিবার প্রকাশিত এক বিবৃতিতে বাইডেন বলেন, 'আগামী সপ্তাহ থেকে অভিভাবকরা অ্যাপয়েন্টমেন্টের মাধ্যমে শিশু চিকিৎসকের কার্যালয়, শিশু হাসপাতাল ও ফার্মেসি থেকে তাদের সন্তানদের টিকা দিতে পারবেন।'

ফাইজার-বায়োএনটেকের ডোজগুলো বড়দের ডোজের ১০ ভাগের ১ ভাগ এবং মোট ৩টি ডোজ দিতে হবে। প্রথম ২টি ৩ সপ্তাহের ব্যবধানে দেওয়া হবে। তৃতীয়টি ২ মাস পর।

মডার্নার টিকায় ২টি ডোজ। প্রতি ডোজে বড়দের টিকার ৪ ভাগের ১ ভাগ থাকবে। ৪ সপ্তাহের ব্যবধানে এই ২টি ডোজ দিতে হবে।

যেসব শিশুদের রোগপ্রতিরোধ ক্ষমতা কম এবং জটিল রোগে ভোগার প্রবণতা রয়েছে, তাদের জন্য এফডিএ তৃতীয় একটি ডোজেরও অনুমোদন দিয়েছে। এটি দ্বিতীয় ডোজ দেওয়ার কমপক্ষে ১ মাস পর দিতে হবে।

এ পর্যন্ত সারা যুক্তরাষ্ট্রের শিশুদের মধ্যম পর্যায়ের করোনাভাইরাস দেখা দিয়েছে।

মহামারির শুরু থেকে দেশটিতে ১০ লাখের বেশি মানুষ করোনায় ভুগে মারা গেছেন, যাদের মধ্যে ৪৮০টি শিশুর বয়স ৫ বছরের নিচে।

আগামী সপ্তাহে সিডিসির উপদেষ্টারা আবারও বৈঠক করবেন। ৬ থেকে ১৭ বছর বয়সী শিশু ও তরুণদের জন্য মডার্না ভ্যাকসিনের অনুমোদনের বিষয়টি নিয়ে তারা সিদ্ধান্ত নেবেন।

 

Comments