সাবেক রিপাবলিকান-ডেমোক্রেটদের নিয়ে নতুন দল ‘ফরওয়ার্ড’

যুক্তরাষ্ট্রের রাজনীতিতে রিপাবলিকান ও ডেমোক্রেটিক পার্টির আধিপত্য চলছে ১৮৬০ সালের পর থেকেই। এবার জাতীয় পর্যায়ে তৃতীয় দল গঠনের ঘোষণা এসেছে।
অ্যান্ড্রু ইয়াং
অ্যান্ড্রু ইয়াং। ছবি: রয়টার্স ফাইল ফটো

যুক্তরাষ্ট্রের রাজনীতিতে রিপাবলিকান ও ডেমোক্রেটিক পার্টির আধিপত্য চলছে ১৮৬০ সালের পর থেকেই। এবার জাতীয় পর্যায়ে তৃতীয় দল গঠনের ঘোষণা এসেছে।

রক্ষণশীল হিসেবে পরিচিত রিপাবলিকান পার্টি ও উদারপন্থি হিসেবে পরিচিত ডেমোক্রেটিক পার্টির কয়েক ডজন পুরনো সদস্য এক মঞ্চে এসে জাতীয় পর্যায়ে নতুন দল 'ফরওয়ার্ড' গঠন করেছেন।

গতকাল বুধবার বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়ে বলেছে, নতুন দলে প্রাথমিকভাবে সহ-সভাপতি হিসেবে থাকছেন ডেমোক্রেটিক পার্টির সাবেক প্রেসিডেন্ট পদপ্রার্থী অ্যান্ড্রু ইয়াং ও নিউ জার্সি অঙ্গরাজ্যের সাবেক রিপাবলিকান গভর্নর টড হুইটম্যান।

তারা আশা করছেন, নতুন দলটি যুক্তরাষ্ট্রের রাজনীতিতে রিপাবলিকান ও ডেমোক্রেটিক পার্টির যোগ্য বিকল্প হয়ে উঠবে।

আসন্ন শরতে দলের নেতারা জনসংযোগ শুরু করবেন উল্লেখ করে রয়টার্সের প্রতিবেদনে আরও বলা হয়, আগামী ২৪ সেপ্টেম্বর টেক্সাসের হিউস্টনে আনুষ্ঠানিকভাবে দলের ঘোষণা এবং আগামী গ্রীষ্মে প্রথম জাতীয় সম্মেলনের পরিকল্পনা করা হয়েছে।

প্রতিবেদনে অনুসারে, নতুন দলটির সঙ্গে আরও ৩ রাজনৈতিক দল একীভূত হতে যাচ্ছে। যুক্তরাষ্ট্রের চলমান দ্বি-দলীয় রাজনৈতিক ব্যবস্থায় বীতশ্রদ্ধ হয়ে এই দলগুলো গঠন করা হয়েছিল।

তাদের মতে, দুই-তৃতীয়াংশ আমেরিকান মনে করেন দেশটিতে তৃতীয় দলের খুবই প্রয়োজন।

সাবেক ডেমোক্রেট অ্যান্ড্রু ইয়াং গণমাধ্যমকে বলেন, '(দল গঠনে) অর্থনৈতিক সহযোগিতা নিয়ে কোনো সমস্যা হবে না।'

নির্দলীয় রাজনৈতিক বিশ্লেষক স্টু রথেনবার্গ মনে করেন, নতুন দল গঠনের বিষয়ে কথা বলা সহজ। কিন্তু, তা করাটা প্রায় অসম্ভব। তিনি বলেন, 'কেননা প্রধান ২ দল অনেক সুবিধা ভোগ করে থাকে।'

Comments