‘নজরুল মানুষের কল্যাণ ও সমতার কথা বলেছেন’

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৩তম জন্মজয়ন্তী উপলক্ষে ঐক্য ডট কম ডট বিডি-চ্যানেল আই নজরুল মেলা অনুষ্ঠিত হয়েছে।
ঐক্য ডট কম ডট বিডি-চ্যানেল আই নজরুল মেলা। ছবি: সংগৃহীত

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৩তম জন্মজয়ন্তী উপলক্ষে ঐক্য ডট কম ডট বিডি-চ্যানেল আই নজরুল মেলা অনুষ্ঠিত হয়েছে।

সকালে চ্যানেল আই চেতনা চত্বরে নজরুল মেলায় সর্বস্তরে নজরুলের চেতনা ছড়িয়ে দেওয়ার আহবান জানান বিশিষ্টজনরা।

নজরুল মেলায় তারা বলেন, সাম্যের যে গান নজরুল গেয়েছেন, তা প্রজন্ম থেকে প্রজন্মে ছড়িয়ে দিতে এমন আয়োজন ভূমিকা রাখবে।

মানবতা আর সম্প্রীতির বার্তা ছড়িয়ে দিতে নানা আয়োজনের এ মেলায় নজরুল গবেষণায় বিশেষ অবদান রাখায় নজরুল ইন্সটিটিউটকে বিশেষ সম্মাননা দেওয়া হয়।

আয়োজকরা বলেন, স্বাধিকার থেকে স্বাধীনতা অর্জনে যে পথ রচিত হয়েছিল, তার পেছনে সাম্যের কবির সৃষ্টিশীল রচনা অনুপ্রেরণা যুগিয়েছে।

ভিডিও বার্তায় ইমপ্রেস গ্রুপের ভাইস চেয়ারম্যান এবং প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের চেয়ারম্যান মুকিত মজুমদার বাবু বলেন, কাজী নজরুল ইসলামকে যতো বেশি স্মরণ করব, তার সাহিত্য নিয়ে যতো বেশি চর্চা করব, ততোই তা আমাদের সবার মাঝে ছড়িয়ে যাবে।

চ্যানেল আই'র পরিচালক ও বার্তা প্রধান শাইখ সিরাজ বলেন, যে মানুষগুলো তাদের ভাবনা ও কর্ম দিয়ে আমাদের বাঙালি চেতনাকে সমৃদ্ধ করেছেন, তাদের মধ্যে কাজী নজরুল ইসলাম অন্যতম।

চ্যানেল আই'র পরিচালক জহির উদ্দিন মাহমুদ মামুন বলেন, 'মুক্তিযুদ্ধে যার লেখা সবচেয়ে বেশি উৎসাহ দিয়েছে, তিনি ছিলেন কাজী নজরুল ইসলাম। দ্রোহের বাইরেও তার লেখায় সবচেয়ে বেশি যে জিনিসটি ছিল তা হলো- ন্যায় আর সাম্যের কথা। নজরুল সবসময় মানুষের কল্যাণ ও সমতার কথা বলেছেন তিনি।'

ঐক্য ফাউন্ডেশনের সভাপতি শাহিন আকতার রেনী বলেন, এসময় আমরা কবিকে আরও বেশি স্মরণ করছি। ঐক্য ডট কম ডট বিডি উদ্যোক্তাদের নিয়ে কাজ করে এবং ১ কোটি ২০ লাখ উদ্যোক্তা নিয়ে আমরা কাজ করছি। তাদের পক্ষ থেকে আমরা কবির এ জন্মদিনে জানাই অভিনন্দন ও শুভেচ্ছা।

নজরুল মেলা সরাসরি সম্প্রচার করে চ্যানেল আই। উপস্থাপনা করেন অপু মাহফুজ, দিলরুবা সাথী ও শাফি আহমেদ। পরিচালনা করেন আমীরুল ইসলাম।

মেলায় গান, কবিতা ও নৃত্যের ঝংকারে কবিকে শ্রদ্ধার্ঘ্য অর্পণ করা হয়।

Comments