১১ দেশে ৮০ মাঙ্কিপক্স রোগী শনাক্ত: ডব্লিউএইচও

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানিয়েছে ১১টি দেশে প্রায় ৮০ জন মাঙ্কিপক্স রোগী শনাক্ত হয়েছেন। আরও রোগী পাওয়ার সম্ভাবনা রয়েছে বলে সতর্ক করেছে সংস্থাটি।
ছবি: রয়টার্স

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানিয়েছে ১১টি দেশে প্রায় ৮০ জন মাঙ্কিপক্স রোগী শনাক্ত হয়েছেন। আরও রোগী পাওয়ার সম্ভাবনা রয়েছে বলে সতর্ক করেছে সংস্থাটি।

কোনো দেশের নাম উল্লেখ না করে ডব্লিউএইচও জানিয়েছে, আরও সন্দেহভাজন ৫০ জনের বিষয়ে বিস্তারিত জানা চেষ্টা চলছে।

এর আগে রয়টার্স জানিয়েছিল, কমপক্ষে ৮টি ইউরোপীয় দেশে মাঙ্কিপক্স শনাক্ত হয়েছে। এগুলো হলো- বেলজিয়াম, ফ্রান্স, জার্মানি, ইতালি, পর্তুগাল, স্পেন, সুইডেন এবং যুক্তরাজ্য। এ ছাড়াও, যুক্তরাষ্ট্র, কানাডা এবং অস্ট্রেলিয়াতে মাঙ্কিপক্স শনাক্ত হয়েছে।

মধ্য ও পশ্চিম আফ্রিকার প্রত্যন্ত অঞ্চলে মাঙ্কিপক্স সবচেয়ে বেশি দেখা যায়।

যুক্তরাজ্যের জাতীয় স্বাস্থ্য বিভাগের তথ্য মতে, মাঙ্কিপক্স একটি বিরল ছড়িয়ে পড়া সংক্রামক রোগ। যা সাধারণত হালকা হয়। এটি থেকে বেশিরভাগ মানুষ কয়েক সপ্তাহের মধ্যে সুস্থ হয়ে ওঠেন। ভাইরাসটি মানুষের মধ্যে সহজে ছড়ায় না। জনসাধারণের মধ্যে ছড়িয়ে পড়ারও ঝুঁকি খুব কম।

এই রোগের নির্দিষ্ট কোনো টিকা নেই। তবে, গুটিবসন্তের টিকা মাঙ্কিপক্স প্রতিরোধে প্রায় ৮৫ শতাংশ কার্যকর। কারণ রোগ ২টি প্রায় একই।

ডব্লিউএইচও বলেছে, তারা আক্রান্ত দেশ এবং অন্যদের সঙ্গে কাজ করছে। যারা আক্রান্ত হতে পারে তাদের খুঁজে পেতে এবং সহায়তার জন্য নজরদারি বাড়ানো হচ্ছে।

সংস্থাটির মতে, মাঙ্কিপক্স প্রাদুর্ভাব শেষ করতে বাধা হতে পারে। কারণ এই রোগের কারণে অনেকেই নিজের যত্ন নিতে পারে না। ফলে এটি অনাকাঙ্ক্ষিতভাবে ছড়িয়ে যেতে পারে।

ডব্লিউএইচও'র ইউরোপের আঞ্চলিক পরিচালক হ্যান্স ক্লুজ সতর্ক করে বলেছেন, 'যেহেতু গ্রীষ্মকাল আসতেছে তাই গণসমাবেশ, উত্সব এবং বিভিন্ন পার্টির আয়োজন করা হবে। আমি উদ্বিগ্ন যে, এ সময়ে সংক্রমণ বৃদ্ধি পেতে পারে।'

তিনি বলেন, সম্প্রতি মাঙ্কিপক্সে আক্রান্ত একজন ছাড়া অন্যরা কোন কোন জায়গায় ভ্রমণ করেছে তার কোনো তথ্য নেই।

যুক্তরাজ্যের স্বাস্থ্য নিরাপত্তা সংস্থা জানিয়েছে, দেশটিতে গত ৭ মে প্রথম রোগী শনাক্ত হয়েছে। সম্প্রতি তিনি নাইজেরিয়ায় ভ্রমণ করেছিলেন। ধারণা করা হচ্ছে তিনি ইংল্যান্ডে আসার আগেই এই রোগে আক্রান্ত হয়েছেন।

যুক্তরাজ্যের স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদ গতকাল শুক্রবার জানিয়েছেন, যুক্তরাজ্যে ২০ জন মাঙ্কিপক্স রোগী শনাক্ত হয়েছে।

যুক্তরাজ্যের স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছে, তারা টিকা মজুদ করেছে। যাদের মধ্যে মাঙ্কিপক্সের 'উচ্চ স্তরের সংস্পর্শ' আছে তাদেরকে এই টিকা নেওয়ার কথা বলা হচ্ছে।

স্প্যানিশ সংবাদপত্র এল পাইস অনুসারে, স্প্যানিশ স্বাস্থ্য কর্তৃপক্ষ মাঙ্কিপক্সের প্রাদুর্ভাব মোকাবিলায় কয়েক হাজার গুটি বসন্তের টিকা কিনেছে।

ভিক্টোরিয়ান স্বাস্থ্য বিভাগ জানিয়েছে, অস্ট্রেলিয়ায় প্রথম একজন রোগী শনাক্ত হয়েছেন। তিনি যুক্তরাজ্যে ভ্রমণের পরে অসুস্থ হয়ে পড়েন।

মার্কিন যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস রাজ্যের স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছে, সেখানে একজন রোগী শনাক্ত হয়েছেন। সম্প্রতি তিনি কানাডা ভ্রমণ করেছেন। তিনি সুস্থ আছেন এবং জনসাধারণের জন্য কোনো ঝুঁকি নেই।

Comments