৫০ চীনা শ্রমিক করোনা আক্রান্ত, বড়পুকুরিয়ায় কয়লা উত্তোলন বন্ধ

দিনাজপুর বড়পুকুরিয়া কয়লাখনিতে ৫০ জন চীনা শ্রমিক করোনা পজিটিভ হওয়ায় আজ শনিবার সাময়িকভাবে কয়লা উত্তোলন বন্ধ করে দেওয়া হয়েছে।
বড়পুকুরিয়া
বড়পুকুরিয়া কয়লা খনি। ছবি: ফাইল ছবি

দিনাজপুর বড়পুকুরিয়া কয়লাখনিতে ৫০ জন চীনা শ্রমিক করোনা পজিটিভ হওয়ায় আজ শনিবার সাময়িকভাবে কয়লা উত্তোলন বন্ধ করে দেওয়া হয়েছে।

করোনা আক্রান্তদের খনিতেই আইসোলেশনে রাখা হয়েছে। খনিতে ৩০২ জন চীনা নাগরিক কর্মরত আছেন। এদিকে ২৫৩ জন চীনা শ্রমিকের কোভিড-১৯ টেস্টের জন্য নতুন করে নমুনা সংগ্রহ করে পিসিআর ল্যাবে পাঠানো হয়েছে। যার ফলাফল এখনো আসেনি।

চীনা শ্রমিকদের সংস্পর্শে আশা স্থানীয় ৪৫০ জন শ্রমিককে খনি থেকে দূরে রাখা হয়েছে। তাদের কোভিড-১৯ নেগেটিভ রেজাল্ট নিয়ে খনিতে পুনরায় কাজে যোগদান করতে দেওয়া হবে বলে জানান কর্তৃপক্ষ।

কয়লাখনির এমডি সাইফুল ইসলাম গণমাধ্যমকর্মীদের জানান, ৫০ জন চীনা শ্রমিক করোনায় আক্রান্ত হওয়ার কারণে সাময়িক ভাবে কয়লা উত্তোলন বন্ধ রয়েছে। তবে আক্রান্তদের সংস্পর্শে না আসা ১০০ জন শ্রমিক অভ্যন্তরে রক্ষণাবেক্ষণের কাজে নিয়োজিত আছেন। নতুন ১ হাজার ৩০৬ নম্বর ফেজের বিভিন্ন মেশিনারিজ সেটআপসহ ৩ দিনে প্রায় ৫ হাজার মেট্রিক টন কয়লা উত্তোলন করা হয়েছে। উত্তোলন আবার স্বাভাবিক হতে ১০ দিনের মত সময় লাগবে বলে জানান এই কর্মকর্তা।

উল্লেখ্য, উন্নয়ন কাজের জন্য কয়লাখনির উৎপাদন প্রায় ৩ মাস বন্ধ থাকার পর গত বুধবার ১ হাজার ৩০৬ নম্বর নতুন ফেজ থেকে আবার শুরু হয় কয়লা উত্তোলন। নতুন এই ফেজে প্রায় ৪ লাখ মেট্রিক টন কয়লা মজুত আছে বলে ধারনা করছেন কর্তৃপক্ষ।

Comments