দেশে ২ দশকে অন্ধত্ব কমেছে ৩৫ শতাংশ

গত ২ দশকে দেশে অন্ধত্বের হার ৩৫ শতাংশ কমেছে বলে দেখা গেছে একটি জাতীয় জরিপে।

গত ২ দশকে দেশে অন্ধত্বের হার ৩৫ শতাংশ কমেছে বলে দেখা গেছে একটি জাতীয় জরিপে।

তবে, অন্ধত্বের হার কমলেও দেশের ৩০ বছর বা তার বেশি বয়সী জনসংখ্যার ১৯ শতাংশ এখনও বিভিন্ন ধরণের দৃষ্টি প্রতিবন্ধকতায় ভুগছে। এর বৈশ্বিক হার ৩০ শতাংশ।

'দেশব্যাপী অন্ধত্ব সমীক্ষা ২০২০' শিরোনামের এই জরিপে আরও দেখা গেছে, ৮০ শতাংশেরও বেশি অন্ধত্বের ঘটনা সময়মত চিকিৎসা নেওয়ার মাধ্যমে এড়ানো সম্ভব।

ন্যাশনাল আই কেয়ারের প্রযুক্তিগত ও আর্থিক সহায়তায় সেন্টার ফর ইনজুরি প্রিভেনশন অ্যান্ড রিসার্চ, বাংলাদেশ (সিআইপিআরবি) ৩০ বছর বা তার বেশি বয়সের মানুষের অন্ধত্ব ও দৃষ্টি প্রতিবন্ধকতার প্রবণতা এবং তার কারণ অনুসন্ধান করতে জরিপটি পরিচালনা করে।

নভেম্বর ২০২০ থেকে জানুয়ারি ২০২১ এর মধ্যে ৬৪টি জেলার শহর ও গ্রামীণ অঞ্চলের ১৮ হাজার ৮১০ জন অংশগ্রহণকারীর কাছ থেকে এ বিষয়ে তথ্য সংগ্রহ করা হয়।

এই জরিপের ফলাফল আজ প্রকাশ করা হবে।

প্রতিবেদনে বলা হয়েছে, ছানি থেকে অন্ধত্ব হয়েছে এক শতাংশ মানুষের বা ৫ লাখ ৩৪ হাজার জনের।

১৯৯৯-২০০০ সালে পরিচালিত জরিপে দেখা যায়, ছানির থেকে অন্ধত্ব হয়েছে ১ দশমিক ৫৩ শতাংশ বা সাড়ে ৬ লাখ মানুষের।

তবে গত ২ দশকে দেশের জনসংখ্যা উল্লেখযোগ্যভাবে বেড়েছে এবং গড় আয়ুও বেড়েছে বলে সমীক্ষায় বলা হয়েছে।

এতে বলা হয়েছে, '৩০ বছরের বেশি বয়সীদের মধ্যে ২৬ শতাংশ চশমা ব্যবহার করেন।'

জরিপে সুপারিশ করা হয়েছে, চোখের বিভিন্ন সমস্যা কমাতে একটি পরিকল্পিত পদ্ধতি গ্রহণ করা উচিত।

এতে আরও বলা হয়, দেশে প্রতিটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে কমিউনিটি ভিশন সেন্টার স্থাপনের মাধ্যমে চোখের স্বাস্থ্যসেবা সম্প্রসারণ করা যেতে পারে।

ভিশন ২০২০ এর বৈশ্বিক লক্ষ্যমাত্রার সঙ্গে সামঞ্জস্য রেখে অন্ধত্ব ৫০ শতাংশ কমানোর লক্ষ্য নিয়ে ২০০৫ সালে ন্যাশনাল আই কেয়ার প্রোগ্রাম শুরু করে সরকার।

চক্ষুরোগ বিশেষজ্ঞ এবং স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক (চিকিৎসা শিক্ষা) ডা. এএইচএম এনায়েত হুসাইন বলেন, 'দেশে অন্ধত্ব কমে যাওয়া একটি দারুণ খবর। এ বিষয়ে আমাদের অগ্রগতি খুবই সন্তোষজনক। দৃষ্টি প্রতিবন্ধকতা নিয়ে কিছুটা উদ্বেগ রয়েছে, তবে এটা জনস্বাস্থ্যের জন্য হুমকি নয়। আমরা সহজেই এটা প্রতিরোধ করতে পারি।'

বিশ্বব্যাপী, প্রতি ১০ জনের মধ্যে ৩ জনের বিভিন্ন ধরণের দৃষ্টি প্রতিবন্ধকতা রয়েছে। বিশ্বব্যাপী প্রায় ৪ কোটি ৩৩ লাখ অন্ধ মানুষ এবং মাঝারি থেকে গুরুতর দৃষ্টি প্রতিবন্ধকতা আছে আরও প্রায় ২৯ কোটি ৫০ লাখ মানুষের। এ ছাড়াও, প্রায় ২৫ কোটি ৮০ লাখ মানুষ হালকা দৃষ্টি প্রতিবন্ধকতা অনুভব করেন বলে জানিয়েছে জরিপ প্রতিবেদনটি।

Comments

The Daily Star  | English
Awami League's peace rally

Relatives in UZ Polls: AL chief’s directive for MPs largely unheeded

Awami League lawmakers’ urge to tighten their grip on the grassroots seems to be prevailing over the party president’s directive to have their family members and close relatives withdraw from the upazila parishad polls.

6h ago