অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়ায় ১০ হাজার শিক্ষার্থীর বিনামূল্যে পড়ার সুযোগ

অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া রাজ্যের প্রিমিয়ার ড্যানিয়েল অ্যান্ড্রুস ঘোষণা করেছেন যে, বিভিন্ন কোর্সে প্রায় ১০ হাজার শিক্ষার্থীকে বিনামূল্যে পড়ার সুযোগ দেবে রাজ্য সরকার।
অস্ট্রেলিয়া শিক্ষার্থী
ছবি: রয়টার্স ফাইল ফটো

অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া রাজ্যের প্রিমিয়ার ড্যানিয়েল অ্যান্ড্রুস ঘোষণা করেছেন যে, বিভিন্ন কোর্সে প্রায় ১০ হাজার শিক্ষার্থীকে বিনামূল্যে পড়ার সুযোগ দেবে রাজ্য সরকার।

৫ বছরের প্রোগ্রামের অধীনে ২০২৩ ও ২০২৪ সালে পেশাদার নার্সিং ও মিডওয়াইফারি কোর্সে নথিভুক্ত নতুন শিক্ষার্থীরা ১৬ হাজার ডলার করে বৃত্তি পাবেন।

নার্স ও মিডওয়াইফদের বিশ্ববিদ্যালয়ের ফি বাবদ ৫ বছরের প্যাকেজের অংশ হিসেবে ভিক্টোরিয়ান সরকার ২৭০ মিলিয়ন ডলার পরিশোধ করবে।

করোনা মহামারির কারণে ভিক্টোরিয়ার ভেঙে পড়া স্বাস্থ্য ব্যবস্থায় সেবা কর্মী বাড়াতে এই উদ্যোগ নেওয়া হয়েছে।

শিক্ষার্থীরা ৩ বছর অধ্যয়নের জন্য ৯ হাজার ডলার পাবেন। বাকি সাড়ে ৭ হাজার ডলার দেওয়া হবে যদি তারা ভিক্টোরিয়ান পাবলিক হেলথ সার্ভিসে ২ বছরের জন্য কাজ করেন।

প্রিমিয়ার ড্যানিয়েল অ্যান্ড্রুস মেলবোর্নে অস্ট্রেলিয়ান নার্সিং অ্যান্ড মিডওয়াইফারি ফেডারেশন (এএনএমএফ) অফিসে সাংবাদিকদের বলেছেন, 'আমরা তাদের পড়ালেখার পুরো ঋণ পরিশোধ করব।'

নিবিড় পরিচর্যা, শিশুরোগ ও ক্যানসারের যত্নসহ জরুরি সেবা বিশেষজ্ঞদের ক্ষেত্রে পড়াশোনা শেষ করতে স্নাতকোত্তর নার্সদের গড়ে ১০ হাজার ডলারের বৃত্তি দেওয়া হবে।

প্রিমিয়ার অ্যান্ড্রুস বলেছিলেন, 'সরকার কয়েক মাস ধরে প্যাকেজটি নিয়ে কাজ করছে। রাজ্যজুড়ে গত আড়াই বছর মহামারিতে জর্জরিত হাসপাতালগুলো স্বাস্থ্য ব্যবস্থা ভেঙে পড়েছে।'

রাজ্যের বাধাগ্রস্ত স্বাস্থ্য ব্যবস্থার ওপর চাপ কমাতে ভিক্টোরিয়ান সরকার ১৭ হাজার নার্স ও মিডওয়াইফকে নিয়োগ-প্রশিক্ষণ দেবে।

অর্গানাইজেশন ফর ইকোনমিক কো-অপারেশন অ্যান্ড ডেভেলপমেন্টের বিশ্লেষণে দেখা গেছে, যুক্তরাজ্যে ইউনিভার্সিটির গড় বার্ষিক ফি প্রায় ১২ হাজার ডলার। এরপর আছে মার্কিন যুক্তরাষ্ট্র, চিলি, আয়ারল্যান্ড, জাপান ও কানাডা।

অস্ট্রেলিয়ায় এর গড় বার্ষিক খরচ ৫ হাজার ডলার।

ফ্রান্স, বেলজিয়াম ও জার্মানিতে ফি বছরে গড়ে ২৫০ ডলারের কম।

ডেনমার্ক, ফিনল্যান্ড, নরওয়ে, সুইডেন ও তুরস্ক নাগরিকদের বিনামূল্যে পড়ার ব্যবস্থা করে।

অস্ট্রেলিয়ান ট্যাক্সেশন অফিসের তথ্য অনুসারে, প্রায় ৩ মিলিয়ন শিক্ষার্থীর শিক্ষা সাহায্য ঋণ রয়েছে, যা ৬৮ বিলিয়নের বেশি।

২০২১ সালে ঋণের গড় পরিমাণ ছিল জনপ্রতি ২৩ হাজার ৬৮৫ ডলার।

নতুন সূচকের হারের অধীনে গত মাসে সেই পরিমাণ ৯২৩ ডলার বেড়েছে। অর্থাৎ ৩ দশমিক ৯ শতাংশ বেড়েছে। গত ১০ বছরের এটি সর্বোচ্চ।

ফেডারেল সরকার বিশ্ববিদ্যালয়গুলোর সংস্কারের জন্য বিশ্ববিদ্যালয় চুক্তি করছে যার অধীনে বিশ্ববিদ্যালয়ের ডিগ্রির খরচ ও সামর্থ্য বিবেচনা করা হবে বলে আশা করা হচ্ছে।

আকিদুল ইসলাম: অস্ট্রেলিয়া প্রবাসী লেখক, সাংবাদিক

Comments

The Daily Star  | English

China has agreed to pay $2b to Bangladesh in grants, loans: PM

Prime Minister Sheikh Hasina said today that at her bilateral meeting with the Chinese President on July 10, Xi Jinping mentioned four areas of assistance in grants, interest-free loans, concessional loans and commercial loans

1h ago