অস্ট্রেলিয়ায় আ. লীগের আয়োজনে জাতীয় শোক দিবস পালিত

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত হয়েছে বেদনার্ত আগস্টের শোক সভা।
শোক দিবস
বাংলাদেশ আওয়ামী লীগ অস্ট্রেলিয়ার আয়োজনে জাতীয় শোক দিবসের আয়োজন। ছবি: সংগৃহীত

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত হয়েছে বেদনার্ত আগস্টের শোক সভা।

গত ২৮ আগস্ট বাংলাদেশ আওয়ামী লীগ অস্ট্রেলিয়া, বঙ্গবন্ধু পরিষদ অস্ট্রেলিয়া, বাংলাদেশ আওয়ামী লীগ সিডনি, বাংলাদেশ মহিলা আওয়ামী লীগ অস্ট্রেলিয়া, বাংলাদেশ স্বেচ্ছাসেবক লীগ অস্ট্রেলিয়া ও বাংলাদেশ ছাত্রলীগ অস্ট্রেলিয়া যৌথভাবে এ আয়োজন করে।

শোক সভায় প্রধান অতিথি ছিলেন বাংলাদেশের জাতীয় সংসদের মহিলা আসন ৫ এর সংসদ সদস্য নাহিদ ইজাহার খান। 

বাংলাদেশ আওয়ামী লীগ অস্ট্রেলিয়ার সভাপতি আইনজীবী ড. মো. সিরাজুল হকের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক পি এস চুন্নুর সঞ্চালনায় শোক সভায় প্রধান বক্তা হিসেবে বক্তব্য দেন সিডনির ম্যাকুয়ারি ইউনিভার্সিটির আইন বিভাগের সাবেক ডিন ও ইমেরিটাস প্রফেসর ড. রফিকুল ইসলাম।

নাহিদ ইজাহার খান
প্রধান অতিথি সংসদ সদস্য নাহিদ ইজাহার খান। ছবি : সংগৃহীত

প্রধান অতিথি নাহিদ ইজাহার খান বীর বিক্রম খেতাবপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা কর্নেল নাজমুল হুদার মেয়ে। ১৯৭৫ সালে বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের পর নভেম্বরের অভ্যুত্থান-পাল্টা অভ্যুত্থানে খালেদ মোশাররফ, এ টি এম হায়দারের সঙ্গে তাকেও নির্মম ভাবে হত্যা করা হয়। 

প্রধান অতিথির বক্তব্যে নাহিদ ইজাহার খান তার পিতার হত্যার বিচার চান এবং বঙ্গবন্ধু ও তার পরিবারের সদস্যদের হত্যার নেপথ্যের কুশীলবদের বিচারের আওতায় আনার জন্য দাবি জানান।

এতে অন্যান্যদের মধ্যে আরও বক্তব্য রাখেন কলামিস্ট ও গবেষক ড. রতনলাল কুণ্ডু, সাংবাদিক ও কলামিস্ট আকিদুল ইসলাম, ইউনিভার্সিটি অফ ওয়েস্টার্ন সিডনির সাবেক শিক্ষক ড. মাসুদুল হক, বাংলাদেশ আওয়ামী লীগ সিডনীর সাধারণ সম্পাদক ফয়সাল আজাদ, বঙ্গবন্ধু পরিষদের সভাপতি ড. রফিকুল ইসলাম ও সাধারণ সম্পাদক ড. প্রদীপ রায়হান। আওয়ামী লীগ অস্ট্রেলিয়ার সহ সভাপতি মুস্তাফিজুর রহমান রানা, যুগ্ম-সাধারণ সম্পাদক আব্দুল খান রতন, সাংগঠনিক সম্পাদক আবুল বাসার রিপন ও দিদার হোসেন, বাংলাদেশ আওয়ামী লীগ সিডনির সহ সভাপতি আলতাফ হোসেন লাল্টু, ড. তরিকুল ইসলাম, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক মেহেদী হাসান, স্বেচ্ছাসেবক লীগের সভাপতি স্বপন দেওয়ান ও অন্যান্য নেতৃবৃন্দ।

অনুষ্ঠানে আবৃত্তি করেন পূরবী পারমিতা বোস, সুহৃদ সোহান হক, ও পৃথিবী তাজওয়ার।  

আকিদুল ইসলাম: অস্ট্রেলিয়া প্রবাসী লেখক, সাংবাদিক
 

Comments