নিউইয়র্কে ‘লিটল বাংলাদেশ’

নিউইয়র্কের কেনসিংটনের ম্যাকডোনাল্ড অ্যাভিনিউ ও চার্চ অ্যাভিনিউয়ের একটি অংশকে আনুষ্ঠানিকভাবে ‘লিটল বাংলাদেশ’ নামকরণ করা হয়েছে।
নিউইয়র্কে লিটল বাংলাদেশ নামফলক উন্মোচন অনুষ্ঠানে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের জাতীয় পতাকা হাতে স্থানীয় বাংলাদেশি কমিউনিটির সদস্যরা। ছবি: ক্যারোলিন অরসো/ব্রুকলিন পেপার

নিউইয়র্কের কেনসিংটনের ম্যাকডোনাল্ড অ্যাভিনিউ ও চার্চ অ্যাভিনিউয়ের একটি অংশকে আনুষ্ঠানিকভাবে 'লিটল বাংলাদেশ' নামকরণ করা হয়েছে।

স্থানীয় সংবাদপত্র ব্রুকলিন পেপার জানায়, গত রোববার নতুন নামফলক উন্মোচন করেন কাউন্সিল সদস্য শাহানা হানিফ। নামফলক উন্মোচন অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সিটি কম্পট্রোলার ব্র্যাড ল্যান্ডার, অ্যাসেম্বলি মেম্বার রবার্ট ক্যারলসহ বাংলাদেশি কমিউনিটির নেতারা।

নিউইয়র্কে বসবাসকারী বাংলাদেশি কমিউনিটির অবদানের স্বীকৃতি হিসেবে এই নামকরণ করা হয়েছে।

কাউন্সিল সদস্য শাহানা হানিফ বলেন, এলাকাটি আমাদের কাছে আপন। কমিউনিটির সেবা ও সুরক্ষায় আমাদের অঙ্গীকারকে ভিত্তি দিতে এই নামকরণ করা হয়েছে।

নিউইয়র্কের কেনসিংটনে বড় হয়েছেন শাহানা হানিফ। তার বাবা-মা বাংলাদেশি অভিবাসী। তিনি নিউইয়র্ক সিটি কাউন্সিলে নির্বাচিত প্রথম মুসলিম নারী।

এই কাউন্সিলের সাবেক নেতা ব্র্যাড ল্যান্ডার বলেন, ম্যাকডোনাল্ড ও চার্চ অ্যাভিনিউয়ে একাংশের নাম লিটল বাংলাদেশ রাখায় কেনসিংটনে খুশির আমেজ তৈরি হয়েছে।

ম্যাকডোনাল্ড ও চার্চ অ্যাভিনিউয়ের যে জায়গাটির নতুন নামকরণ করা হয়েছে সেখানে প্রচুর বাংলাদেশি ক্যাফে ও রেস্টুরেন্ট আছে।

এশিয়ান-আমেরিকান ফেডারেশনের ২০১৯ সালের জরিপ অনুসারে নিউইয়র্ক শহরের বাংলাদেশি জনসংখ্যার প্রায় ১৬ শতাংশের বসবাস ব্রুকলিনে। শহরের তথ্য অনুযায়ী, নিউইয়র্কে বসবাসকারী বাংলাদেশিদের সংখ্যা ২০১০ থেকে ২০২০ সালের মধ্যে দ্বিগুণ হয়েছে।

Comments

The Daily Star  | English

Freedom declines, prosperity rises in Bangladesh

Bangladesh’s ranking of 141 out of 164 on the Freedom Index places it within the "mostly unfree" category

2h ago