অস্ট্রেলিয়ায় যৌন নিপীড়নের অভিযোগে গ্রেপ্তার শ্রীলঙ্কান ক্রিকেটারের জামিন নামঞ্জুর

অস্ট্রেলিয়ার সিডনিতে এক নারীকে যৌন নিপীড়নের অভিযোগে গ্রেপ্তার শ্রীলঙ্কার ক্রিকেটার দানুষ্কা গুনাথিলাকার জামিন আবেদন বাতিল করে তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছেন আদালত।
শ্রীলঙ্কার ক্রিকেটার দানুষ্কা গুনাথিলাকা। ছবি: সংগৃহীত

অস্ট্রেলিয়ার সিডনিতে এক নারীকে যৌন নিপীড়নের অভিযোগে গ্রেপ্তার শ্রীলঙ্কার ক্রিকেটার দানুষ্কা গুনাথিলাকার জামিন আবেদন বাতিল করে তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছেন আদালত।

আজ সোমবার অস্ট্রেলিয়ার আদালত এ আদেশ দেন। এরপর গুনাথিলাকারের আইনজীবী আনন্দ অমরানাথ গণমাধ্যমকে জানিয়েছেন, তারা আইনি লড়াই চালিয়ে যাবেন।

৩১ বছর বয়সী এই ক্রিকেটার টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য অস্ট্রেলিয়ায় এসেছেন। তাকে গত রোববার ভোরে তার সিডনি হোটেল থেকে গ্রেপ্তার করা হয়েছিল এবং ওই দিন আদালত তাকে জামিন দেননি।

জামিনের জন্য আজ দ্বিতীয়বার আবেদন করেন বাঁহাতি এই ব্যাটসম্যান।

ম্যাজিস্ট্রেট রবার্ট উইলিয়ামস উল্লেখ করেছেন, এর আগে গুনাথিলাকারের কোনো অপরাধমূলক কর্মকাণ্ডের ইতিহাস নেই। কিন্তু, তারপরও ম্যাজিস্ট্রেট তার মুক্তির আবেদন প্রত্যাখ্যান করেছেন।

আদালতের বাইরে তার আইনজীবী আনন্দ অমরানাথ আদালতের সিদ্ধান্তটিকে 'হতাশাজনক' বলে অভিহিত করে বলেন, 'আমার মক্কেল সুপ্রিম কোর্টের সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করার কথা বিবেচনা করছেন।'

সোমবার ডাউনিং সেন্টার স্থানীয় আদালতে হাতকড়া এবং একটি ধূসর টি-শার্ট পরে হাজির হওয়ার আগে দানুশকা গুনাথিলাকা সারি হিলস থানায় পুলিশ হেফাজতে এক রাত কাটান।

গুনাথিলাকা শ্রীলঙ্কার টি-টোয়েন্টি বিশ্বকাপ দলের সঙ্গে অস্ট্রেলিয়া সফর করে শুধুমাত্র দলের প্রথম ম্যাচে খেলেছিলেন এবং নামিবিয়ার বিপক্ষে হেরেছিলেন।

আইনজীবী আদালতের বাইরে গণমাধ্যমকে বলেন, 'শ্রীলঙ্কার হাইকমিশনার এবং শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ডের পূর্ণ সমর্থন রয়েছে তার। পুলিশের হেফাজতে তিনি ঠিক আছেন।'

স্থানীয় পুলিশ জানায়, সপ্তাহের শুরুতে রোজ বে এলাকার একটি বাড়িতে ২৯ বছর বয়সী নারীকে যৌন নিপীড়ন করা হয়েছিল, এমন খবরপাওয়ার পর গোয়েন্দারা গত শনিবার তদন্ত শুরু করেন। ওই নারীকে যৌন নিপীড়নের অভিযোগেই গুনাথিলাকারকে গ্রেপ্তার করা হয়।

শনিবার রাতে ইংল্যান্ডের কাছে শেষ ম্যাচে হেরে টি-টোয়েন্টি টুর্নামেন্ট থেকে বিদায় নিয়েছে শ্রীলঙ্কা।

গুনাথিলাকা শ্রীলঙ্কার হয়ে প্রায় ১০০ টি-টোয়েন্টি এবং একদিনের আন্তর্জাতিক ম্যাচের পাশাপাশি কয়েকটি টেস্ট খেলেছেন।

আকিদুল ইসলাম: অস্ট্রেলিয়াপ্রবাসী লেখক, সাংবাদিক

Comments

The Daily Star  | English

Who is Thomas Matthew Crooks, the suspected Trump rally shooter

The FBI identified 20-year-old Thomas Matthew Crooks of Bethel Park, Pennsylvania as the suspect in Saturday's attempted assassination of former US President Donald Trump at a campaign rally

34m ago