আমিরাতে বৃষ্টির জন্য নামাজ

সংযুক্ত আরব আমিরাতে বৃষ্টির জন্য নামাজ অনুষ্ঠিত হয়েছে। আজ শুক্রবার দেশটির প্রেসিডেন্ট শেখ মুহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ানের আহ্বানে ৭টি প্রদেশে জুমার নামাজের পর ‘সালাতুল ইস্তিসকা’ বা বৃষ্টির নামাজ অনুষ্ঠিত হয়।
আমিরাতে বৃষ্টির জন্য নামাজ। ছবি: সংগৃহীত

সংযুক্ত আরব আমিরাতে বৃষ্টির জন্য নামাজ অনুষ্ঠিত হয়েছে। আজ শুক্রবার দেশটির প্রেসিডেন্ট শেখ মুহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ানের আহ্বানে ৭টি প্রদেশে জুমার নামাজের পর 'সালাতুল ইস্তিসকা' বা বৃষ্টির নামাজ অনুষ্ঠিত হয়।

শারজায় ১২টা ৪০ মিনিটে এবং অন্যান্য প্রদেশের মসজিদে ১টা ৩০ মিনিটে বৃষ্টির নামাজ আদায় করা হয়। দেশটির নাগরিকদের সঙ্গে বাংলাদেশিসহ বিভিন্ন দেশের প্রবাসী মুসলিমরাও নামাজ আদায় করেন।

মহানবী হযরত মুহাম্মদ (সা.) গরমের প্রচণ্ড তাপদাহ থেকে বাঁচতে ও বৃষ্টির জন্য 'সালাতুল ইস্তিসকা' আদায় করতে বলেছেন। 'ইস্তিসকা' অর্থ পানির জন্য প্রার্থনা। 

অনাবৃষ্টিতে কষ্ট হলে খোলা মাঠে বৃষ্টির জন্য প্রার্থনা করা হয়। দুই রাকাতের এ নামাজের জন্য আযান বা ইকামাহ হয় না।

সংযুক্ত আরব আমিরাতে শীতের মৌসুমে বৃষ্টি হলেও, এ বছর গরম চলে গেলেও এখনো বৃষ্টি হয়নি। 

তাই বৃষ্টি চেয়ে আরব ও মুসলিম সংস্কৃতির অংশ হিসেবে বিশেষ নামাজের আহ্বান করেন রাষ্ট্রপতি।

আরব আমিরাতে বর্ষাকাল সাধারণত মধ্য অক্টোবর থেকে শুরু হয়। বর্ষা মৌসুমে তাপমাত্রার উল্লেখযোগ্য হ্রাস, প্রবল বাতাস এবং হালকা থেকে ভারি বৃষ্টিপাত হয়। এ সময় মরুভূমিতে সবুজ ফুল ফুটতে শুরু করে।

আমিরাতে এ মাসের শেষদিকে শীতকাল শুরু হবে। দেশটিতে ১০০ দিনের জন্য শীতল তাপমাত্রা বিরাজ করবে বলে আশা করা হচ্ছে।

দেশটিতে বৃষ্টির নামাজের আয়োজন এই প্রথম নয়। গত ২ বছর 'সালাতুল ইস্তিসকা' আদায় হয়েছে। এর আগে ২০১৭, ২০১৪, ২০১১ ও ২০১০ সালেও এ নামাজ হয়। সাধারণত নভেম্বর-ডিসেম্বরের মধ্যে এই বৃষ্টির নামাজ হয়।

লেখক: আমিরাতপ্রবাসী সাংবাদিক 

Comments