অস্ট্রেলিয়ান ওপেনে ফিরতে পারেন নোভাক জোকোভিচ

অস্ট্রেলিয়ার সাবেক ইমিগ্রেশন মন্ত্রী অ্যালেক্স হক তার তথাকথিত ‘ঈশ্বর শক্তি’ ব্যবহার করে টেনিস সুপারস্টার নোভাক জোকোভিচের ভিসা বাতিল করে নির্বাসন দিয়েছিলেন।
টেনিস সুপারস্টার নোভাক জোকোভিচ। ছবি: রয়টার্স

অস্ট্রেলিয়ার সাবেক ইমিগ্রেশন মন্ত্রী অ্যালেক্স হক তার তথাকথিত 'ঈশ্বর শক্তি' ব্যবহার করে টেনিস সুপারস্টার নোভাক জোকোভিচের ভিসা বাতিল করে নির্বাসন দিয়েছিলেন।
 
গোটা বিশ্বে তখন ঘটনাটি আলোচনার ঝড় তুলেছিল। কোভিড-১৯ টিকা বিষয়ক শর্ত পূরণে ব্যর্থ হলে ৩ বছরের জন্য ভিসা নিষেধাজ্ঞার শিকার হয়েছিলেন সাবেক এক নম্বর টেনিস তারকা।
 
তিনি ফেডারেল সরকারের সিদ্ধান্তের বিরুদ্ধে ফেডারেল আপিল আদালতে ভিসা বাতিলকে চ্যালেঞ্জ করেছিলেন, কিন্তু আদালত শেষ পর্যন্ত তৎকালীন ইমিগ্রেশন মন্ত্রীর সিদ্ধান্ত বহাল রাখেন।

তবে আগামী অস্ট্রেলিয়ান ওপেনে নোভাক জোকোভিচ ফিরতে পারেন, এমন ইঙ্গিত দিয়েছেন বর্তমান ইমিগ্রেশন মন্ত্রী অ্যান্ড্রু গাইলস। তিনি বলেছেন, 'ফেডারেল সরকার সার্বিয়ান টেনিস তারকার ৩ বছরের ভিসা নিষেধাজ্ঞা বাতিল করতে প্রস্তুত।'

গত সোমবার রাতে তুরিনে এটিপি ফাইনালে উদ্বোধনী ম্যাচ জেতার পর জোকোভিচ সাংবাদিকদের জানান, তার আইনজীবীরা এখনো তার ভিসা নিষেধাজ্ঞা প্রত্যাহার করার চেষ্টা করছেন।

জোকোভিচ বলেন, 'এখনো আমরা অপেক্ষা করছি। আইনজীবীরা অস্ট্রেলিয়া সরকারের সঙ্গে যোগাযোগ করছে। আমি এখন শুধু এটুকুই বলতে পারি।'

টেনিস অস্ট্রেলিয়া এবং অস্ট্রেলিয়ান ওপেনের প্রধান ক্রেইগ টিলি জানান, তিনি আগামী বছরের টুর্নামেন্টে জোকোভিচের ফিরে আসার বিষয়ে আশাবাদী।

তিনি আরও বলেন, 'এটা সম্পূর্ণরূপে অস্ট্রেলিয়ান সরকারের ওপর নির্ভর করছে। আমি জানি নোভাক আসতে চায় এবং প্রতিযোগিতায় ফিরে যেতে চায়।'

'জোকোভিচ অস্ট্রেলিয়াকে ভালোবাসেন এবং এখানেই তিনি সেরা সাফল্য পেয়েছেন', যোগ করেন ক্রেইগ টিলি। 

আকিদুল ইসলাম: অস্ট্রেলিয়া প্রবাসী লেখক, সাংবাদিক

 

Comments